বিভিন্ন প্রকার কৃষি বিপ্লব ও তার ক্ষেত্র – Agricultural Revolutions in India

বিভিন্ন প্রকার কৃষি বিপ্লব ও তার ক্ষেত্র: বিজ্ঞানের জ্ঞানকে কাজে লাগিয়ে প্রযুক্তিবিদরা নতুন সব কৃষি যন্ত্রের উদ্ভাবন এবং কৃষিকাজের যান্ত্রিকীকরণ করেছেন ফলে কৃষির ব্যাপক অগ্রগতি ঘটেছে যাকে বলা হয় কৃষি বিপ্লব।

১৯৭০ -এর দশকে পাঞ্জাব, হরিয়ানা প্রভৃতি রাজ্যে সবুজ বিপ্লবের মাধ্যমে গম উৎপাদন বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ধান, ভুট্টা, আলু প্রভৃতি ফসল চাষের ক্ষেত্রেও আধুনিক কৃষি পদ্ধতি গুলির প্রয়ােগ শুরু হয় এবং ভারতের অন্যান্য অঞ্চলে, যেমন: উত্তরপ্রদেশের পূর্বাংশ, বিহার সমভূমি, পশ্চিমবঙ্গ, রাজস্থান, কাবেরী ও গােদাবরী বদ্বীপ অঞ্চল প্রভৃতি জায়গায় কৃষির আধুনিকীকরণ হতে থাকে। এর ফলে শুধু গম নয়, ১৯৮০ -এর দশকে সামগ্রিকভাবে কৃষিকাজের ক্ষেত্রেই এক বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়। একে কৃষি বিপ্লব আখ্যা দেওয়া হয়। প্রকৃতপক্ষে, সবুজ বিপ্লব এবং কৃষি বিপ্লব একই অর্থে ব্যবহৃত হয় এবং এই দুয়ের মূল বৈশিষ্ট্য বছরের পর বছর ধরে ধারাবাহিক ভাবে দ্রুতহারে কৃষিজ ফসল উৎপাদনের পরিমাণগত ও গুণগত মান বৃদ্ধি।

সবুজ বিপ্লব এবং কৃষি বিপ্লব ভারতীয় কৃষির গুণগত ও পরিমাণগত উন্নয়ন ঘটালেও বা ভারতীয় কৃষিতে কিছুটা গতিশীলতা সঞ্চার করলেও এর কিছু সীমাবদ্ধতা আছে। কারণ যেসব উপকরণের মাধ্যমে সবুজ বিপ্লব এবং কৃষি বিপ্লব সংগঠিত হয়েছিল, যেমন: উচ্চফলনশীল বীজ, রাসায়নিক সার, কীটনাশক ওষুধ, উন্নত জলসেচ ব্যবস্থা, কৃষি যন্ত্রপাতির ব্যবহার প্রভৃতি ভারতের সর্বত্র ছড়িয়ে দেওয়া সম্ভব হয়নি। এজন্য সবুজ বিপ্লব এবং কৃষি বিপ্লবের সুফল শুধুমাত্র কয়েকটি উৎপাদনের ক্ষেত্রে এবং দেশের কয়েকটি অঞ্চলের কৃষিকাজের মধ্যে প্রতিফলিত হয়েছে।

বিভিন্ন প্রকার কৃষি বিপ্লব ও তার ক্ষেত্র – Agricultural Revolutions in India

নংবিপ্লবক্ষেত্র
কৃষ্ণ বিপ্লবপেট্রোল
গোল বিপ্লবআলু
গোলাপি বিপ্লবপিঁয়াজ, ওষুধ, চিংড়ি
চিরহরিৎ বিপ্লবকৃষিক্ষেত্রের সার্বিক উন্নতি
ধূসর বিপ্লবসার
নীল বিপ্লবমাছ
বাদামি বিপ্লবচামড়া ও কফি
রুপালী তন্তু বিপ্লবতুলো
রুপালী বিপ্লবডিম ও পোল্ট্রিজাত উৎপাদন
১০লাল বিপ্লবমাংস ও টম্যাটো
১১শ্বেত বিপ্লবদুধ ও ডেয়ারি শিল্প
১২সবুজ বিপ্লবখাদ্য শস্য
১৩সোনালী তন্তু বিপ্লবপাট
১৪সোনালী বিপ্লবফল, উদ্যান পালন, মধু
১৫হলুদ বিপ্লবতৈলবীজ

Leave a Comment