মারে-ডার্লিং অববাহিকা কৃষিকাজে উন্নতি লাভ করেছে কেন?

মারে-ডার্লিং অববাহিকা কৃষিকাজে উন্নতি লাভ করেছে কেন?: মারে-ডার্লিং অববাহিকা হল অস্ট্রেলিয়ার সর্বাধিক কৃষি সমৃদ্ধ অঞ্চল। বিভিন্ন অনুকূল প্রাকৃতিক ও অর্থনৈতিক অবস্থাকে কাজে লাগিয়ে এই অববাহিকায় প্রচুর পরিমাণে গম, যব, ভুট্টা, ওট, রাই ইত্যাদি খাদ্যশস্য উৎপাদন করা হয়। শুধু তাই নয়, এই অববাহিকার ভূমধ্যসাগরীয় জলবায়ু অঞ্চলে আঙুর, আপেল, লেবু, পিচ ইত্যাদি ফলের চাষ করা হয়। অস্ট্রেলিয়ার মারে-ডার্লিং অববাহিকার অভূতপূর্ব কিছু উন্নতির কারণ গুলি হল-

1)সমতল ভূ-প্রকৃতি: মারে-ডার্লিং অববাহিকায় কৃষির উন্নতির প্রধান কারণ হল এখানকার সমতল ভূ-প্রকৃতি। এই সমতল ভূ-প্রকৃতির জন্য ভূমিকর্ষণ থেকে শুরু করে জলসে সহ অন্যান্য আনুষাঙ্গিক কাজ কর্মের সুবিধা হওয়ায় এই অঞ্চলে কৃষি কাজের উন্নতি ঘটেছে।

2)অনুকূল জলবায়ু: এই অঞ্চলের নাতিশীতোষ্ণ প্রকৃতির জলবায়ু তথা পরিমিত উষ্ণতা ও মাঝারি বৃষ্টিপাত কৃষিজ ফসল উৎপাদনের পক্ষে সহায়ক। এছাড়া এখানকার দক্ষিণের ভূমধ্যসাগরীয় জলবায়ু বিভিন্ন ফল উৎপাদনের ক্ষেত্রে উপযোগী।

3)উর্বর মৃত্তিকা: মারে-ডার্লিং অববাহিকার অধিকাংশ স্থান জুড়ে অবস্থান করছে নদী গঠিত উর্বর পলি মৃত্তিকা, যা এই অঞ্চলের বিভিন্ন কৃষিজ ফসল উৎপাদনের পক্ষে অনুকূল।

4)আধুনিক যন্ত্রপাতির ব্যবহার: অস্ট্রেলিয়া বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যায় উন্নত হওয়ায় নিত্য নতুন আবিষ্কৃত আধুনিক যন্ত্রপাতির সাহায্যে এখানকার বিস্তৃত বিস্তীর্ণ সমতল ভূমিতে চাষাবাদের সুবিধা হয়েছে।

5)উন্নত জলসেচ ব্যবস্থা: মারে ডার্লিং অববাহিকার কৃষির উন্নতির অন্যতম কারণ হলো এই অঞ্চলের উন্নত জলসেচ ব্যবস্থা। মারে, ডার্লিং এবং এদের বিভিন্ন উপনদী ও শাখানদী থেকে প্রাপ্ত জল এখানকার কৃষি জমিতে জলসেচের কাজে ব্যবহৃত হয়।

6 শ্রমিকের প্রাচুর্য: ঘনবসতিপূর্ণ হওয়ায় এই অঞ্চলের কৃষিকাজের জন্য প্রয়োজনীয় শ্রমিক সহজে পাওয়া যায়।

7)উন্নত পরিবহন ব্যবস্থা: মারে-ডার্লিং অববাহিকার অসংখ্য সড়কপথ ও রেলপথ জালের মত ছড়িয়ে আছে। এই সমস্ত সড়ক ও রেলপথের মাধ্যমে এই অঞ্চলের কৃষির প্রয়োজনীয় আনয়ন ও কৃষিজাত দ্রব্য বাজারে প্রেরণের সুবিধা হয়েছে।

8)মূলধনের প্রাচুর্য: কৃষিকাজের উন্নতির জন্য প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি, বীজ রাসায়নিক সার, কীটনাশক, আগাছানাশক ইত্যাদি কেনার জন্য এবং শ্রমিকের মজুরি দেওয়ার জন্য যে প্রচুর মূলধনের প্রয়োজন হয় তাই এখানকার ধনী কৃষককুল ও সরকার বিনিয়োগ করে থাকে।

9)ফসলের চাহিদা: মারে ডার্লিং অববাহিকার উৎপাদিত কৃষিজ দ্রব্যের দেশে-বিদেশে যথেষ্ট চাহিদা আছে, যা এই অঞ্চলের কৃষির উন্নতিকে ত্বরান্বিত করেছে।

10)সরকারি দৃষ্টিভঙ্গি: মারে ডার্লিং অববাহিকার কৃষি উন্নতিতে সরকারি দৃষ্টিভঙ্গি তথা সরকারের অনুকূল কৃষিনীতি, কৃষিকাজে কৃষকদের উৎসাহ দান, কৃষিজ ফসল বাজারজাত করার সুবন্দোব্স্ত ইত্যাদি বিষয়গুলো যথেষ্ট সহায়তা করেছে।

Leave a Comment