জাপানের টোকিও-ইয়াকোহামা শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণ গুলি আলোচনা করো।

জাপানের টোকিও-ইয়াকোহামা শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণ গুলি আলোচনা করো: টোকিও উপসাগরের তীরে টোকিও-ইয়াকোহামা শহরকে কেন্দ্র করে কোয়ান্টো সমভূমির ওপর যে শিল্পাঞ্চল গড়ে উঠেছে, তাকে টোকিও ইয়াকোহামা শিল্পাঞ্চল বলে।বিভিন্ন ধরনের শিল্পের সমাবেশে এই শিল্পাঞ্চল জাপানের সর্বাধিক গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চলে পরিণত হয়েছে। নিম্নে এই শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণ গুলি আলোচনা করা হলো।

১) সমতল ভূপ্রকৃতি: জাপান দেশটি পর্বতময় হলেও টোকিও উপসাগরের পশ্চিম উপকূলবর্তী কোয়ান্টো সমভূমি ভূমিরূপগত ভাবে সমতল। এই সমতল ভূপ্রকৃতি শিল্প গড়ে তোলার পক্ষে অনুকূল।

২) অনুকূল জলবায়ু: উষ্ণ জাপান স্রোত ও সামুদ্রিক প্রভাবের জন্য এই অঞ্চলের জলবায়ু আর্দ্র ও মৃদুভাবাপন্ন, যা কার্পাস বয়ন শিল্পসহ অন্যান্য শিল্প গড়ে উঠতে সাহায্য করেছে।

৩) কাঁচামাল প্রাপ্তির সুবিধা: সামুদ্রিক মাছ, নিকটবর্তী বনভূমির কাঠ, সংলগ্ন অঞ্চলের রেশম, ভারত ও অস্ট্রেলিয়া থেকে আমদানি করা লৌহ আকরিক, জোবান ও ইসিকারি অঞ্চল থেকে কয়লা প্রাপ্তির সুবিধা এই অঞ্চলে বিভিন্ন বনজ, কৃষিজ ও ধাতব শিল্প গড়ে উঠতে সাহায্য করেছে।

৪) বন্দরের নৈকট্য: টোকিও সাগরের ভগ্ন উপকূলে টোকিও, ইয়াকোহামা প্রভৃতি বন্দর গড়ে ওঠায় এই শিল্পাঞ্চলের শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল আমদানি ও শিল্পজাত দ্রব্য বিদেশে রপ্তানির সুবিধা হয়েছে।

৫)জলবিদ্যুতের প্রাচুর্য্য: জাপান দেশটি জলবিদ্যুৎ উৎপাদনে উন্নত হওয়ায় এই অঞ্চলের শিল্পের প্রয়োজনীয় বিদ্যুতের অভাব হয়না।

৬)উন্নত পরিবহন ব্যবস্থা: রেল, সড়ক ও জল পরিবহন ব্যবস্থার অভূতপূর্ব উন্নতির জন্য টোকিও- ইয়াকোহামা শিল্পাঞ্চলে কাঁচামাল আনয়ন ও শিল্পজাত দ্রব্য বাজারে প্রেরণের সুবিধা হয়েছে।

৭)উন্নত প্রযুক্তি বিদ্যা: জাপান দেশটি বিজ্ঞান ও কারিগরি বিদ্যা যথেষ্ট উন্নত হওয়ায় এই শিল্পাঞ্চলের আধুনিকীকরণ সম্ভব হয়েছে।আধুনিক শিল্প কারখানা থেকে উৎপাদিত শিল্প দ্রব্যগুলি বিশ্বের বাজারে চমক সৃষ্টি করেছে।

৮)দক্ষ শ্রমিক: জাপান দেশটি জনবহুল হওয়ায় এবং জাপানি শ্রমিকরা বিজ্ঞান ও কারিগরি বিদ্যায় প্রশিক্ষণপ্রাপ্ত ও পরিশ্রমী হওয়ায় এই অঞ্চলের শিল্পের প্রয়োজনীয় দক্ষ শ্রমিকের অভাব হয়না।

৯) গভীর জাতীয়তাবোধ: দেশের প্রতি ভালোবাসা ও গভীর জাতীয়তাবোধ জাপানিদের শিল্প উৎপাদনে উৎসাহিত করেছে।ফলস্বরূপ জাপানের টোকিও- ইয়াকোহামা অঞ্চলে শিল্পাঞ্চল গড়ে উঠেছে।

Leave a Comment