শিশু বিকাশ ও পেডাগগি MCQ প্রশ্ন উত্তর PDF – শিশু বিকাশ ও শিক্ষণবিদ্যা MCQ: শিশু বিকাশ ও শিক্ষণবিদ্যা MCQ PDF টি প্রদান করলাম। যেটিতে শিশু বিকাশ ও শিক্ষণবিদ্যা বিষয়টি থেকে গুরুত্বপূর্ণ কতকগুলি প্রশ্ন ও উত্তর দেওয়া আছে, যেগুলি আপনাদের আগত প্রাইমারি টেট পরীক্ষার প্রস্তুতিতে সাহায্য করবে।
শিশু বিকাশ ও পেডাগগি MCQ প্রশ্ন উত্তর PDF – শিশু বিকাশ ও শিক্ষণবিদ্যা MCQ
১. শিক্ষা-পরিকল্পনা রচনা করতে হবে কার নিজস্ব প্রবণতার ওপর?
(a) শিক্ষার্থী ✓✓
(b) পাঠক্রম
(c) শিক্ষক
(d) শিক্ষাপ্রতিষ্ঠান
২. পরিবারে ক্রমাগত বড়দের সঙ্গে মেলামেশা করলে শিশুদের যে বিকাশটি দ্রুত হয় সেটি হল —
(a) ভাষার বিকাশ ✓✓
(b) দৈহিক বিকাশ
(c) মানসিক বিকাশ
(d) ভাবের বিকাশ
৩. শিশুর বা ব্যক্তির দৈহিক, মানসিক, প্রক্ষোভিক প্রভৃতি নানাদিকের উন্নত এবং তাৎপর্যপূর্ণ পরিবর্তনের প্রক্রিয়া হল —
(a) বিকাশ ✓✓
(b) বৃদ্ধি
(c) অভিযোজন
(d) উপযোজন
৪. প্রতিভাবান শিশুদের বৈশিষ্ট্য হিসেবে পরিগণিত হয়:
(a) দ্রুত শারীরিক ও ভাষাগত বিকাশ
(b) অদম্য কৌতূহল স্পৃহা
(c) প্রখর স্মৃতিশক্তি
(d) সবকটিই ✓✓
৫. শিশুর বৃদ্ধির সংকেত উল্লেখ থাকে, তার দেহে অবস্থিত —
(a) DNA-তে ✓✓
(b) RNA-তে
(c) CSF-তে
(d) CNS-তে
৬. স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে যে তত্ত্ব প্রকাশ করেন তা হল —
(a) দ্বি-উপাদান তত্ত্ব ✓✓
(b) এক-উপাদান তত্ত্ব
(c) ত্রি-উপাদান তত্ত্ব
(d) বহু উপাদান তত্ত্ব
৭. পিয়াজেটের তত্ত্বটি প্রত্যক্ষভাবে আধুনিক _________ ওপর প্রভাব বিস্তার করেছে।
(a) সমগ্র শিখন পদ্ধতির ✓✓
(b) শিক্ষকদের
(c) শিক্ষার্থীদের
(d) বিদ্যালয়ের
৮. পরিণমন একটি —
(a) স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া ✓✓
(b) কৃত্রিম প্রক্রিয়া
(c) মনস্তাত্ত্বিক প্রক্রিয়া
(d) অনুশীলন সাপেক্ষ প্রক্রিয়া
৯. X এবং Y উভয় ক্রোমোজোম দেখা যায় —
(a) পুরুষ কোষে ✓✓
(b) স্ত্রী কোষে
(c) মস্তিষ্ক কোষে
(d) কেবল বৈশিষ্ট্য নিয়ন্ত্রণে
১০. Process of development হল —
(a) শারীরিক পরিবর্তন ✓✓
(b) দৈহিক পরিবর্তন
(c) সামাজিক পরিবর্তন
(d) পরিণমনগত পরিবর্তন
১১. ‘আগ্রহ একধরনের গতিশীল মানসিক দক্ষতা’-এর প্রবক্তা হলেন —
(a) ড্রিভার ✓✓
(b) ম্যাকডুগাল
(c) স্টাউট
(d) বিংহাম
১২. পিয়াজের মতে শিশুর জৈবিক সক্রিয়তার দু’টি পরস্পর বিপরীতধর্মী উপাদান হল —
(a) আত্তীকরণ ও উপযোজন ✓✓
(b) বংশগতি ও পরিবেশ
(c) দেহ ও মন
(d) খাদ্য ও বাসস্থান
১৩. নিচের কোনটি বস্তুমুখী পরীক্ষার উদাহরণ?
(a) টীকালিখন ✓✓
(b) বহু নির্বাচন
(c) সত্যমিথ্যা নির্ণয়
(d) মিলকরণ
১৪. বিঁনে সাইমন স্কেলে যুক্তিবিচার ক্ষমতা সম্পর্কীয় প্রশ্নের সংখ্যা ছিল —
(a) ৩০ টি ✓✓
(b) ৪০ টি
(c) ১০ টি
(d) ২০ টি
১৫. শব্দ সৃষ্টিকারী বইয়ের সাহায্যে পড়ানো হয় —
(a) দৃষ্টিহীনদের ✓✓
(b) বোবাদের
(c) বধিরদের
(d) স্বাভাবিক শিক্ষার্থীদের
১৬. প্রাক্-প্রাথমিক স্তরে শিশু কি ধরনের ভাষা শেখে?
(a) সহজতম বাক্যগঠন ✓✓
(b) জটিল বাক্যগঠন
(c) দ্রুত পঠন
(d) বাক্যকরণের প্রাথমিক ধ্যানধারণা
১৭. পিয়াজের মতে প্রাণীর আত্মসংরক্ষণের প্রবণতাকে বলে —
(a) আত্তীকরণ ✓✓
(b) উপযোজন
(c) উপস্থাপন
(d) সংরক্ষণ
১৮. শিক্ষামূলক সমীক্ষায় কোন পদ্ধতি গ্রহণ করা হয়?
(a) মুখোমুখি সাক্ষাৎকার
(b) প্রশ্ন জিজ্ঞাসা
(c) পরীক্ষা
(d) সবকটিই ✓✓
১৯. যে আচারণ মানসিকভাবে সম্পূর্ণ হয়, তা হল —
(a) মানসিক আচরণ ✓✓
(b) প্রকাশ্য আচরণ
(c) স্বাভাবিক আচরণ
(d) অস্বাভাবিক আচরণ
২০. প্রগতিবাদী শিক্ষণ পদ্ধতি কোন দেশ থেকে উদ্ভূত?
(a) জার্মানি ✓✓
(b) ইংল্যান্ড
(c) ফ্রান্স
(d) সুইডেন
২১. শক্তিশালী উদ্দীপক —
(a) সদর্থক ও নঞর্থক দুটিই হতে পারে ✓✓
(b) কেবল সদর্থক হতে পারে
(c) কেবল নঞর্থক হতে পারে
(d) সদর্থক ও নঞর্থক কোনোটিই হতে পারেনা
২২. বিশেষ মানসিক ক্ষমতার একটি বৈশিষ্ট্য হল —
(a) পরনির্ভরশীলতা ✓✓
(b) আত্মবিশ্বাস
(c) একাত্মবোধ
(d) আত্মনির্ভরতা
২৩. অধিকাংশ ক্ষেত্রেই শিক্ষাগ্রহণে পিছিয়ে থাকে —
(a) সংক্রামক রোগগ্রস্ত শিশুরা
(b) দরিদ্র পরিবারের শিশুরা
(c) A এবং B দুটোই ✓✓
(d) কোনোটিই নয়
২৪. শিশুদের মধ্যে মিথ্যা কথা বলার প্রবণতা আসে:
(a) স্বীকতি পাওয়ার পর
(b) বাহাদুরি দেখানোর জন্য
(c) নিন্দা থেকে অব্যাহতি পাওয়ার জন্য
(d) সবগুলিই ঠিক ✓✓
২৫. একজন শিক্ষক অবশ্যই হবেন —
(a) কর্তব্যপরায়ণ ✓✓
(b) সৎ
(c) পরিশ্রমী
(d) সময়নিষ্ঠ
২৬. বিকাশ কি ধরনের প্রক্রিয়া?
(a) সারা জীবনব্যাপী প্রক্রিয়া ✓✓
(b) শৈশব
(c) বাক্যকালীন
(d) বয়ঃসন্ধিকালীন
২৭. ওয়েলারের মতে যাদের বুদ্ধ্যঙ্ক 110 থেকে 119-এর মধ্যে, তাদের বলা হয় —
(a) উচ্চ-সাধারন ✓✓
(b) নিম্ন-সাধারন
(c) সাধারণ
(d) প্রভাবশালী
২৮. শিক্ষার উন্নতি কি দেখে বোঝা যায়?
(a) ছাত্রদের দ্বারা জিজ্ঞাসিত অর্থবহ প্রশ্ন ✓✓
(b) ক্লাসের মধ্যে নীরবতা
(c) ছাত্রদের উপস্থিতি
(d) ভালো ফল
২৯. বুদ্ধি-সংক্রান্ত দ্বি-উপাদান তত্ত্বটি কার?
(a) স্পিয়ারম্যান ✓✓
(b) গিলফোর্ড
(c) থম্পসন
(d) গ্যালটন
৩০. সাধারণত শ্রেণিতে শিক্ষার্থীরা একে অপরের দুঃখে দুঃখিত হয় এবং সুখে সুখ অনুভব করে। এই ধরনের চেতনাকে কি বলে?
(a) সহানুভূতি ✓✓
(b) বন্ধুত্ব
(c) প্রত্যাখ্যান
(d) প্রতিরোধ