অপ্রচলিত শক্তি ব্যবহারের অসুবিধা গুলি আলোচনা করো।

অপ্রচলিত শক্তি ব্যবহারের অসুবিধা গুলি আলোচনা করো: বিদ্যুৎ শক্তি উৎপাদনের জন্য যে সমস্ত শক্তি উৎসের ব্যবহার এখনও পর্যন্ত ব্যাপকভাবে প্রচলিত হয়নি, সেই সমস্ত শক্তির উৎসকে অপ্রচলিত শক্তির উৎস বলে। আর এই সমস্ত শক্তির উৎস থেকে যে বিদ্যুৎ উৎপন্ন হয়, তাকে অপ্রচলিত শক্তি বলে। এই অপ্রচলিত শক্তি ব্যবহারের অনেক সুবিধা থাকলেও বেশ কিছু অসুবিধাও আছে। সেগুলি হল-

১)প্রাকৃতিক প্রতিকূলতা: যেহেতু অপ্রচলিত শক্তি বিভিন্ন প্রাকৃতিক উৎস থেকে পাওয়া যায়, তাই এই শক্তি উৎপাদনের জন্য প্রকৃতির সহযোগিতা একান্ত প্রয়োজন। কিন্তু অনেক সময় প্রাকৃতিক প্রতিকূলতার কারণে এই শক্তি উৎপাদন ব্যাহত হয়।

২)অধিক নির্মাণ ব্যয়: অপ্রচলিত শক্তি উৎপাদন কেন্দ্র নির্মাণ করার জন্য প্রাথমিক ব্যয় খুব বেশি হয়। ফলে পৃথিবীর অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলির পক্ষে এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ করা সহজ নয়।

৩)উন্নত প্রযুক্তির অভাব: অপ্রচলিত শক্তির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য উন্নত মানের আধুনিক প্রযুক্তির প্রয়োজন হয়, যা ভারতের মতো উন্নয়নশীল দেশগুলির সর্বত্র পাওয়া যায় না।

৪)অস্থানান্তরযোগ্য উপাদান: অপ্রচলিত শক্তি উৎপাদনের উৎস বা উপাদানগুলি স্থানান্তর যোগ্য নয়। এছাড়া এই শক্তির উৎস গুলি পৃথিবীর সর্বত্র সমান মাত্রায় পাওয়াও যায় না। তাই সব জায়গায় এই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তোলা সম্ভব নয়।

৫)স্বল্প উৎপাদন ক্ষমতা: অপ্রচলিত শক্তির উৎসগুলি থেকে ইউনিট প্রতি বিদ্যুত উৎপাদনের পরিমাণ কম। তাই এই বিদ্যুৎ শক্তি উৎপাদন কেন্দ্র থেকে বৃহৎ শিল্পকেন্দ্রে বিদ্যুতের যোগান দেওয়া সম্ভব নয়।

Leave a Comment