ভারত মহাসাগরের সমুদ্র স্রোতের উপর ঋতু পরিবর্তনের প্রভাব

ভারত মহাসাগরের সমুদ্র স্রোতের উপর ঋতু পরিবর্তনের প্রভাব: ভারত মহাসাগর উত্তরে এশিয়া মহাদেশ দ্বারা আবদ্ধ বলে এবং শীত ও গ্রীষ্মকালে পরস্পরের বিপরীত দিকে মৌসুমী বায়ু প্রবাহিত হয় বলে এখানকার সমুদ্র স্রোত গুলি ঋতু পরিবর্তনের সাথে সাথে দিক পরিবর্তন করে থাকে। ঋতু পরিবর্তনের ফলে উত্তর ভারত মহাসাগরের দুটি উষ্ণ স্রোতের উদ্ভব ঘটে। যথা – i) দক্ষিণ-পশ্চিম মৌসুমি স্রোত ও ii) উত্তর-পূর্ব মৌসুমি স্রোত। 

i) দক্ষিণ-পশ্চিম মৌসুমি স্রোত – গ্রীষ্ম কালে দক্ষিণ পশ্চিম দিক থেকে মৌসুমী বায়ু প্রবাহিত হয় বলে,  সমুদ্রস্রোত গুলিও বায়ু প্রবাহের সঙ্গে দক্ষিণ পশ্চিম দিকে অগ্রসর হয়। একে দক্ষিণ-পশ্চিম মৌসুমি স্রোত বলে। এই দক্ষিণ-পশ্চিম মৌসুমী স্রোত ভারত উপদ্বীপের দক্ষিণাংশে বাধা পেয়ে বঙ্গোপসাগর দিয়ে শেষে প্রশান্ত মহাসাগরে প্রবেশ করে। 

ii) উত্তর পূর্ব মৌসুমি স্রোত – শীতকালে উত্তর-পূর্ব দিক থেকে প্রবাহিত উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে একটি  বিপরীত মুখী উষ্ণ স্রোত পূর্ব দিকে বঙ্গোপসাগর থেকে  পশ্চিমে আরব সাগরের দিকে অগ্রসর হয়, যা উত্তর পূর্ব মৌসুমি স্রোত নামে পরিচিত। 

অর্থাৎ ভারত মহাসাগরের উত্তরাংশের সমুদ্র সৃষ্টির ক্ষেত্রে ঋতু পরিবর্তন তথা মৌসুমী বায়ু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

Leave a Comment