এল নিনো ও লা নিনা কাকে বলে?

এল নিনো ও লা নিনা কাকে বলে?: প্রশান্ত মহাসাগরের পূর্ব উপকূলে ঘটে যাওয়া এনসো (ENSO) চক্রের দুটি বিপরীত অবস্থা হল এল নিনো ও লা নিনা। প্রশান্ত মহাসাগরের নিরক্ষীয় পূর্ব উপকূলে আন্তর্জাতিক তারিখ রেখা ও ১২০ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমাংশের মধ্যবর্তী অঞ্চলে সমুদ্র ও বায়ুমন্ডলীয় তাপমাত্রার মধ্যে অস্থিরতাকে বোঝাতে এনসো শব্দটি ব্যবহার করা হয়। লা নিনা দ্বারা এনসো ইভেনের শীতল অবস্থা এবং এল নিনো দ্বারা উষ্ণ অবস্থা বোঝানো হয়। 

পূর্ব প্রশান্ত মহাসাগরেরে পেরু ইকুয়েডর উপকূল বরাবর কোনো কোনো বছর ডিসেম্বর মাসে যে এক প্রকার দক্ষিণ মুখী উষ্ণ সমুদ্র স্রোতের প্রবাহ লক্ষ্য করা যায়, তাকে এল নিনো বলা হয়ে থাকে। এল নিনো একটি স্পানীস শব্দ যার অর্থ ছোট্ট বালক বা যীশুর সন্তান। এটি প্রতি ২ থেকে ১০ বছর অন্তর এবং গড়ে প্রায় ৪ বছর অন্তর এল নিনোর আবির্ভাব হয়ে থাকে। এই উষ্ণ এল নিনোর আগমনের ফলে শীতল উত্তর মুখী পেরু স্রোতের ঊর্ধ্বগমন বাঁধা প্রাপ্ত হয়। যার ফলে সেই অঞ্চলের সামুদ্রিক বাস্তুতন্ত্র বিঘ্নিত হয়, উদ্ভিদ প্লাংটনের পরিমান হ্রাস পায় বলে মাছের উৎপাদন কমে যায়, যার ফলে পেরু, ইকুয়েডর ও উত্তর চিলির উৎস শিকারিরা অর্থনৈতিক ভাবে ক্ষতির সম্মুখিন হয়। উষ্ণ স্রোতের প্রভাবের ফলে সেই অঞ্চলের জলবায়ুর পরিবর্তন হয় এবং এই পরিবর্তিত জলবায়ুর সাথে মানিয়ে নিতে না পেরে প্রচুর পাখি ও অন্যান্য অনেক ছোট বড়ো প্রানী মারা যায়।  এই উষ্ণ এল নিনো সমুদ্র স্রোত পূর্ব প্রশান্ত মহাসাগরের এই অংশে চাপের পরিবর্তন সাধন করে অর্থাৎ এই অঞ্চলে নিম্নচাপের সৃষ্টি হয়, যার দরুন অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত ঘটে থাকে। এল নিনোর আবির্ভাব কেবলমাত্র উক্ত অঞ্চলের না, এটি প্রশান্ত মহাসাগরের উভয় উপকূলের বিস্তৃর্ন অঞ্চলের জলবায়ু নিয়ন্ত্রনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।  

স্প্যানীশ শব্দ লা নিনার অর্থ হল ছোট্ট বালিকা। লা নিনা কে কোন কোন সময় El Viejo,anti-El Niño বলা হয়ে থাকে। সাধারণত এল নিনোর বিপরীত অবস্থায় হল লা নিনা। লা নিনার ফলে পূর্ব প্রশান্ত মহাসাগরের উপকূল বরাবর দক্ষিণ থেকে উত্তর দিকে স্বাভাবিকের থেকে শীতল সমুদ্র স্রোতের প্রবাহ লক্ষ্য করা যায়। যার ফলে এই অঞ্চলে উচ্চচাপের সৃষ্টি হয়, যা আয়ন বায়ুর পশ্চিমমুখী গমনকে ত্বরান্বিত করে। যার দরুন প্রশান্ত মহাসাগরের পশ্চিম দিকে নিরক্ষীয় অঞ্চলেঅবস্থিত দক্ষিণ-পূর্ব এশিয়া অ অস্ট্রেলিয়ার উত্তর অংশে প্রচুর বৃষ্টিপাত ঘটে, অপর দিকে পূর্ব উপকূলে অবস্থিত দক্ষিণ আমেরিকার  পেরু ও ইকুয়েডর উপকূলে শুষ্ক পরিস্থিতির সৃষ্টি হয়।

এল নিনো ও লা নিনার পার্থক্য গুলি হল 

অর্থ 

 স্প্যানীশ শব্দ এল নিনো যার অর্থ ছোট্ট বালক। 

 স্প্যানীশ শব্দ লা নিনা যার অর্থ ছোট্ট বালিকা। 

সমুদ্র জলের উষ্ণতা

 এল নিনো এক প্রকার উষ্ণ স্রোত। 

 লা নিনা এক প্রকার শীতল সমুদ্র স্রোত।

প্রবাহের দিক 

 এল নিনো উত্তর থেকে দক্ষিণ দিকে প্রবাহিত হয়।

 লা নিনা দক্ষিণ থেকে উত্তর দিকে প্রবাহিত হয়। 

বায়ুর চাপ 

 এল নিনোর প্রভাবে পূর্ব প্রশান্ত মহাসাগরের উপকূলীয় অঞ্চলে নিম্ন চাপ ও পশ্চিম উপকূলে উচ্চচাপের সৃষ্টি হয়। 

 লা নিনার প্রভাবে পূর্ব প্রশান্ত মহাসাগরের উপকূলীয় অঞ্চলে উচ্চ চাপ ও পশ্চিম উপকূলে নিম্নচাপের  সৃষ্টি হয়। 

আয়ন বায়ুর প্রবাহ 

 এল নিনোর সময় আয়ন বায়ু প্রশান্ত মহাসাগরের পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়ে থাকে।

 লা নিনার সময় আয়ন বায়ু  প্রশান্ত মহাসাগরের পূর্ব থেকে পশ্চিম দিকে প্রবাহিত হয়ে থাকে।

আবহাওয়া 

এল নিনোর প্রভাবে প্রশান্ত মহাসাগরের পূর্ব উপকূলে প্রচুর বৃষ্টিপাত ঘটে ও বন্যা পরিস্থিতির সৃষ্টি হয় ও পশ্চিম উপকূলে খরার প্রাদুর্ভাব ঘটে।

 লা নিনার প্রভাবে প্রশান্ত মহাসাগরের পশ্চিম উপকূলে প্রচুর বৃষ্টিপাত ঘটে  ও পূর্ব  উপকূলে শুষ্ক পরিস্থিতির বিকাশ ঘটে। 

Leave a Comment