ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত শাড়ি তালিকা

ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত শাড়ি তালিকা: শাড়ি ভারত, বাংলাদেশ সহ ভারতীয় উপমহাদেশের নারীদের ঐতিহ্যবাহী ও নিত্যনৈমিত্তিক পরিধেয় বস্ত্র। শাড়ি লম্বা ও সেলাইবিহীন কাপড় দিয়ে তৈরি হয়। সাধারণত‍ একটি শাড়ি ১৮ ফুট (৫.৫ মি) থেকে ২১ ফুট (৬.৪ মি) দীর্ঘ এবং ৬০ থেকে ১২০ সেন্টিমিটার (২ থেকে ৪ ফুট) চওড়া কাপড়ে তৈরি হয়, যা বিভিন্নভাবে ভাঁজ করে পরা হয়ে থাকে। সবচেয়ে সাধারণ ভাঁজ হচ্ছে কোমরে জড়িয়ে একপ্রান্ত কাঁধের উপর দিয়ে ঝুলিয়ে রাখা, যাকে আঁচল বলা হয়। শাড়ি সাধারণত পেটিকোটের (উত্তর ভারতে লেহেঙ্গা/ঘাগরা এবং বাংলাদেশ সহ পূর্ব ভারতে সায়া নামেও পরিচিত) উপরে পরা হয়ে থাকে। উপরের অংশের পোশাক হিসাবে ব্লাউজ (ভারতে ছোলি নামে পরিচিত) পরা হয়।

আবহমান বাংলার ইতিহাসে শাড়ির স্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ। কালের বিবর্তনে বদলেছে শাড়ির পাড়-আঁচল, বুনন এবং পরিধান কৌশল। ভারত ও বাংলাদেশের বিভিন্ন অনুষ্ঠানে সাধারণত‍ শাড়িকে সবচেয়ে উপযোগী পোশাক হিসাবে বিবেচনা করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীতে নারী সেনারা শাড়ি পরলে কোমরে শার্ট বেঁধে রাখেন। শাড়ি বাঙালি ঐতিহ্যবাহী পোশাক। এই পোশাকের রয়েছে সৌন্দর্য। বিভিন্ন অনুষ্ঠানে শাড়িকে নারীদের মূল পোশাক হিসাবেও বিবেচনা করা হয়।

আজ ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত শাড়ি তালিকা PDF টি আপনাদের দিচ্ছি, যেটিতে কোন রাজ্যের কোন শাড়ি বিখ্যাত সেই তথ্য দেওয়া হয়েছে বাংলায়। GK-এর অংশ হিসাবে যেকোনো প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষায় এখান থেকে প্রশ্ন আসতেই পারে। যেমন:- পচামপল্লী কোন রাজ্যের শাড়ি? কাঞ্জিভরম কোন রাজ্যের বিখ্যাত শাড়ি? ইত্যাদি।

ভারতের বিভিন্ন রাজ্যের বিখ্যাত শাড়ি তালিকা

নংরাজ্যবিখ্যাত শাড়ি
অন্ধ্রপ্রদেশধরমভরম, মঙ্গলগিরি
আসামমুগা সিল্ক
উড়িষ্যাসম্বলপুরি, বোমকাই
উত্তরপ্রদেশবেনারসী সিল্ক, জামদানি
কর্নাটকইলকাল, চিন্তামনি, কসৌটি
কেরালাকাসাভু শাড়ি
গুজরাটতানচৈ, বন্ধিন, পাটোলা
ছত্তিশগড়কোসা সিল্ক
তামিলনাড়ুকাঞ্জিভরম
১০তেলেঙ্গানাপচামপল্লী, গাদোয়াল
১১পশ্চিমবঙ্গতাঁত, বালুচরী, টাঙ্গাইল, জামদানি
১২পাঞ্জাবফুলকারী
১৩বিহারতসর
১৪মধ্যপ্রদেশচান্দেরী
১৫মহারাষ্ট্রপৈঠানি
১৬রাজস্থানকোটা দরিয়া, লেহেরিয়া, ভন্দেজ

Leave a Comment