অরণ্য সংরক্ষণের পদ্ধতি – অরণ্য সংরক্ষণের উপায়

অরণ্য সংরক্ষণের পদ্ধতি – অরণ্য সংরক্ষণের উপায়: সারা বিশ্বব্যাপী প্রতিনিয়ত অবিবেচনা প্রসূত প্রচুর পরিমানে বৃক্ষ কাটার ফলে পরিবেশের উপর তার বিরূপ প্রভাব এখন সর্বস্তরের মানুষ বুঝতে পারছে। দিন দিন উষ্ণতার তীব্রতা বেড়ে চলছে, বৃষ্টিপাতের অনিয়ম দেখা যাচ্ছে, গ্রীস্মপ্রধান অঞ্চল গুলিতে শীতের প্রভাব কমছে, মরুভূমির প্রসার ঘটছে এবং সর্বপরি জলবায়ুর পরিবর্তন হচ্ছে, যা মানুষকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। তাই বর্তমানে মনুষ্য প্রজাতিকে বাচিয়ে রাখার জন্য বৃক্ষচ্ছেদন বন্ধ করে অরণ্য সংরক্ষনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এখানে অরণ্য সংরক্ষনের বিভিন্ন পদ্ধতি গুলি আলোচনা করা হল।  

বনসৃজন

উন্নয়নমূলক কাজের প্রয়োজনে গাছকাটা হলে সঙ্গে সঙ্গে নতুন করে গাছ লাগানো দরকার । পতিত জমি বিশেষত যে জমি কৃষকের অনুপযুক্ত সেই জমিতে নতুন করে গাছ রোপন করে বনভূমি গড়ে তোলা অর্থনৈতিক দিক দিয়ে লাভজনক।

অপরিণত বৃক্ষচ্ছেদন রোধ

অপরিনত গাছ কাঁটার পরিবর্তে পরিনত গাছ কাটা উচিত। অপরিনত গাছ থেকে কম পরিমান কাঠ পাওয়া যায়। ফলে বেশি সংখ্যক গাছ কাটতে হয়, যার জন্য বনভূমি ধংস হয়।

দাবানল প্রতিরোধ

প্রাকৃতিক কারনেই হোক বা মনুষ্যসৃষ্ট কারনেই হোক বনভূমিতে আগুন লেগে দাবানলের সৃষ্টি হলে বনভূমি ধবংশ প্রাপ্ত হয়। দাবানল থেকে বনভূমি রক্ষা করার জন্য বনভূমির শুকনো ডালপালা, পাতা, আগাছা নিয়মিত পরিষ্কার করা ও অরন্যের স্থানে স্থানে সর্তকতা ও প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা দরকার।

পশুপালন নিষিদ্ধকরন

বনভূমিতে পশুচারন করলে ঘাস এবং বনভূমির গাছ নষ্ট হয়ে যায়। এর ফলে বনসৃজনের প্রচেষ্ঠা সম্পূর্ন ব্যর্থ হয়। তাই বনসংরক্ষনের জন্য বনভূমিতে পশুচারন বন্ধ করতে হবে।  

রোগ নিবারন

বিষাক্ত পোকামাকড় ও কীটপতঙ্গের আক্রমনে রোগাক্রান্ত হয়ে গাছপালা যেন ক্ষতিগ্রস্ত না হয় তাঁর কীটনাশক ও প্রতিরোধক ঔষধ ব্যবহার করা প্রয়োজন।

আধুনিক যন্ত্রপাতি ব্যবহার

বনভূমি থেকে কাষ্ঠ  আহরন করার সময় আধুনিক যন্ত্রপাতির সাহায্যে গাছকাটা উচিত যাতে করে পাশাপাশি কোনো গাছের ক্ষতি না হয়।

বিকল্প জ্বালানীর ব্যবহার

অনুন্নত ও দরিদ্র দেশগুলিতে মানুষ বনভূমি থেকে কাঠ সংগ্রহ করে জ্বালানীরূপে ব্যবহার করে। এই সব দেশের অধিবাসীদের যদি সস্তা দামে কোনো বিকল্প জ্বালানীর সন্ধান দেওয়া যায় তবে বনভূমি থেকে কাঠ আহরনের পইমান কম হবে এবং বনভূমি রক্ষিত হবে।

আইন প্রনয়ন

সরকার নতুন নতুন আইন প্রনয়ন করে ও নির্বিকারে গাছকাটা রোধ করতে পারে । বস্তুত মানুষের সীমাহীন লোভের থাবা থেকে বনভূমিকে রক্ষা করতে অপরাধীদের দ্রুত ও নির্মম শাস্তি প্রদান করা প্রয়োজন।

কাঠের বিকল্প বা পরিবর্ত দ্রব্যের ব্যবহার

পৃথিবীর জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে কাঠের চাহিদা ও ক্রমবর্ধমান। সুতরাং কাঠের চাহিদা কমাতে প্লাস্টিক, কাগজ, অ্যালুমিনিয়াম, ইস্পাত, কাচ প্রভৃতি বিকল্প দ্রব্যের ব্যবহার আরও বেশি করতে হবে। এভাবে বনভূমি বনভূমি সংরক্ষন করা যায়।

বনরক্ষক নিয়োগ

বনভূমি এবং বনজ সম্পদ যথাযথ ভাবে সংরক্ষিত হচ্ছে কিনা তাঁর তদারকি করার জন্য ও লক্ষ্য রাখার জন্য উপযুক্ত তত্ত্বাবধায়ক এবং বনরক্ষক নিয়োগ করা প্রয়োজন।

Leave a Comment