জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং – General Intelligence and Reasoning

জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং PDF: প্রতিবছর বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় General Intelligence and Reasoning PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং PDF.

নিচে General Intelligence and Reasoning PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং PDF টি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে এই পোস্টটির নীচে যান এবং ডাউনলোড করুন।

Google News এ আমাদের ফলো করুন

gksolve-google-news

ভারতে যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় সমস্ত বয়স গোষ্ঠীর মধ্যে লজিক্যাল রিজনিং অ্যাপ্টিটিউড টেস্টের একটি অধিবেশন জড়িত থাকে। প্রতিযোগীতামূলক পরীক্ষায় প্রশ্নগুলির দুটি প্রধান যুক্তিযুক্ত যোগ্যতার বিভাগ অন্তর্ভুক্ত: যৌক্তিক যুক্তি এবং বিশ্লেষণাত্মক যুক্তি। এই নিবন্ধটি যৌক্তিক যুক্তি নিয়ে আলোচনা করে, কিছু নমুনা প্রশ্ন এবং এর সমাধানগুলির মধ্যে ছোট অন্তর্দৃষ্টি দেয়। শিক্ষার্থীদের এই ধরনের পরীক্ষার জন্য অত্যন্ত আত্মবিশ্বাসের সাথে প্রস্তুতি নিতে সাহায্য করার জন্য এটি সংকলিত হয়েছে।

লজিক্যাল রিজনিং

লজিক্যাল রিজনিং (মৌখিক যুক্তি) বলতে বোঝায় প্রার্থীর বোঝার ক্ষমতা এবং কথায় প্রকাশ করা ধারণা এবং সমস্যাগুলির মাধ্যমে যৌক্তিকভাবে কাজ করা। যৌক্তিক যুক্তি পরীক্ষা কি? লজিক্যাল রিজনিং টেস্ট হল অ্যাপটিটিউড টেস্টের একটি বিস্তৃত গ্রুপ যা একজন প্রার্থীর সমস্যা সমাধান করার ক্ষমতা পরীক্ষা করে।

লজিক্যাল রিজনিং কি?

লজিক্যাল রিজনিং পরীক্ষাগুলি একজনের যৌক্তিকভাবে চিন্তা করার ক্ষমতা পরিমাপ করতে এবং সমস্যা সমাধানের ক্ষমতা পরীক্ষা করার জন্য কিউরেট করা হয়। যৌক্তিক যুক্তি সিলেবাস একজন ব্যক্তির বিশ্লেষণাত্মক দক্ষতা এবং জ্ঞানীয় ক্ষমতার সামগ্রিক বিকাশ নিশ্চিত করে। একই ছাতার নিচে বিভিন্ন ধরনের প্রশ্ন আছে, লজিক্যাল রিজনিং।

আপনি ভিজ্যুয়াল গ্রাফিক্স/ছবি/গ্রাফের সাহায্যে প্রদত্ত একটি প্রদত্ত প্যাটার্ন বা ক্রম বিশ্লেষণ করতে পারেন এবং এর একটি যৌক্তিক ব্যাখ্যা এবং উত্তর খুঁজে পেতে পারেন কিনা তা দেখে এটি মূল্যায়ন করা হয়। অনুপস্থিত অংশটি খুঁজে বের করে একটি নির্দিষ্ট ক্রম সমাপ্ত করার মতো প্রশ্নগুলি হল সবচেয়ে সাধারণ ধরনের যৌক্তিক যুক্তিযুক্ত প্রশ্ন।

Verbal vs Non Verbal vs Logical Reasoning Topics

মৌখিক যুক্তি বিষয়নন ভার্বাল রিজনিংযৌক্তিক বিশ্লেষণ
শব্দের যৌক্তিক ক্রমসিরিজের সমাপ্তিসংখ্যা সিরিজ
সিলোজিজমঅ মৌখিক উপমাচিঠি এবং প্রতীক সিরিজ
উপমাপরিসংখ্যান গণনাবিচার করা
রক্তের সম্পর্কমিরর ইমেজইনপুট আউটপুট
সিরিজ সমাপ্তিজলের ছবিবিবৃতি এবং অনুমান
শ্রেণীবিভাগএমবেডেড পরিসংখ্যানবিবৃতি এবং কর্মের পথ
ধাঁধাপরিসংখ্যান সমাপ্তিবিবৃতি ও উপসংহার
বসার ব্যবস্থাচিত্র ম্যাট্রিক্সকারণ ঘটে
লজিক্যাল ভেন ডায়াগ্রামকাগজ ভাঁজ করাবক্তব্য ও যুক্তি
ছক্কাপরিসংখ্যানের শ্রেণীবিভাগযৌক্তিক ডিডাকশন
দিক নির্দেশনা পরীক্ষাপরিসংখ্যান গ্রুপিংকোডেড সম্পর্ক
কোডিং ডিকোডিংকাগজ কাটা
শব্দ গঠনডট অবস্থা
র‍্যাঙ্কিংকিউব এবং ডাইস

দুটি ভিন্ন ধরনের যৌক্তিক যুক্তি প্রশ্ন আছে:

মৌখিক যুক্তি

শিরোনামে উল্লেখ করা হয়েছে, মৌখিক যুক্তি শব্দ এবং অক্ষরে প্রকাশিত সমস্যা সমাধানের ক্ষমতা পরিমাপ করে। এই প্রশ্নগুলি ক্রম সম্পূর্ণ করা থেকে শুরু করে ব্যাপক অনুচ্ছেদ পর্যন্ত পরিবর্তিত হয়। মৌখিক যুক্তি একটি বাক্যে প্রদত্ত তথ্য থেকে উত্তর কিউরেট করার জন্য একজন ব্যক্তির ক্ষমতা পরীক্ষা করার চেষ্টা করে।

অ-মৌখিক যুক্তি

অ-মৌখিক যুক্তি সংখ্যা, অক্ষর, পরিসংখ্যান ইত্যাদির মতো অ-মৌখিক ক্রমগুলিতে প্রকাশিত সমস্যাগুলি বিশ্লেষণ এবং সমাধান করার ক্ষমতা পরিমাপ করতে সহায়তা করে। এই পদ্ধতিতে একটি প্রদত্ত সমস্যায় যুক্তির অন্তর্ভুক্তি এবং কর্তন বোঝা এবং প্রাসঙ্গিক তথ্য বের করা জড়িত।

লজিক্যাল রিজনিং সমাধানের টিপস

যৌক্তিক যুক্তি কিছু জন্য একটি চতুর বিষয় হতে পারে. অতএব, তাদের সমাধান করার জন্য, শিক্ষার্থীদের গভীর চিন্তাভাবনা, নির্ভুলতা এবং সর্বোচ্চ ফোকাস থাকতে হবে। যৌক্তিক যুক্তিযুক্ত প্রশ্নগুলি ক্র্যাক করা কঠিন হতে পারে কারণ সেগুলিতে সাধারণত ডায়াগ্রাম এবং চিহ্ন এবং আকারের অন্যান্য গ্রাফিক্যাল উপস্থাপনা থাকে।

আপনাকে প্রদত্ত বর্তমান প্যাটার্ন বিশ্লেষণ করতে বলা হবে, এবং একইভাবে, আপনাকে অনুপস্থিত অংশটি সম্পূর্ণ করতে বা খুঁজে পেতে বলা হবে। সঠিক এবং পদ্ধতিগত পদ্ধতির সময়মত প্রয়োগের মাধ্যমে, আপনি যৌক্তিক যুক্তিযুক্ত প্রশ্নগুলি সমাধান করতে পারেন। যৌক্তিক যুক্তিযুক্ত প্রশ্নগুলি সমাধান করার জন্য এখানে কিছু দরকারী টিপস রয়েছে:

ধারাবাহিকভাবে অনুশীলন করুন

বিভিন্ন ধরণের যৌক্তিক যুক্তিযুক্ত প্রশ্ন রয়েছে যা একটি নির্দিষ্ট পদ্ধতি বা প্যাটার্ন দ্বারা সমাধান করা যেতে পারে। এই ধরনের প্রশ্ন আমাদের যৌক্তিক যুক্তি ক্ষমতা পরীক্ষা করে, এবং প্রতিটি প্রশ্নের প্রকারের জন্য একটি নির্দিষ্ট সূত্র নিয়ে আসা কঠিন হতে পারে। বিশ্লেষণের এই পদ্ধতিগুলি শুধুমাত্র পুঙ্খানুপুঙ্খ অনুশীলনের সাথে বোঝা যায়।

প্যাটার্ন, আকৃতি এবং চার্ট একটি নির্দিষ্ট ক্রমে সাজানো হয় তাদের সমাধান করার জন্য; আপনাকে অল্প সময়ের মধ্যে প্যাটার্নটি সম্পূর্ণ করতে বলা হবে। এটি কেবলমাত্র একই ধরণের প্রশ্নের অনুশীলন করে এবং এইভাবে উত্তর দেওয়ার পদ্ধতিগুলির সাথে নিজেকে পরিচিত করে অর্জন করা যেতে পারে।

ডিভাইস একটি পদ্ধতি

প্রশ্নটি কার্যকরভাবে মোকাবেলা করার জন্য একটি পদ্ধতি বা একটি সিস্টেম সন্ধান করা। প্রশ্নে যে ক্রমটি ঘটছে তাতে মনোনিবেশ করুন এবং প্রতিটি আইটেমের মধ্যে একটি সংযোগ বের করুন। তাদের পৃথক নিদর্শন হিসাবে বিবেচনা করুন এবং পরে তাদের মধ্যে একটি সংযোগ স্থাপন করুন, যখন সমগ্র ক্রম জুড়ে প্রতিটি অংশে ঘটে যাওয়া পরিবর্তনগুলি লক্ষ্য করুন।

প্রশ্নটির একটি পরিষ্কার বোঝা যেকোনো প্রশ্নের সমাধান করার জন্য একটি সিস্টেম খুঁজে পেতে সাহায্য করতে পারে। সময় আরেকটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর যার উপর ফোকাস করা উচিত। প্রদত্ত সময়ের মধ্যে যৌক্তিক যুক্তিযুক্ত প্রশ্ন এবং উত্তরের জন্য একটি পদ্ধতি খুঁজে বের করার চেষ্টা করুন।

সময় পরিচালনা করুন

প্রদত্ত বিকল্পগুলি দেখার আগে প্রশ্নটি পরিষ্কারভাবে বুঝুন। টাইম ম্যানেজমেন্ট হল একজন শিক্ষার্থীর জন্য যৌক্তিক যুক্তির প্রশ্নগুলি ক্র্যাক করার জন্য একটি অনিবার্য দক্ষতা। একটি প্রশ্নে অংশগ্রহণ করার সময় দক্ষতার সাথে আপনার সময় পরিচালনা করা অপরিহার্য।

প্রথমে প্রশ্নটি বুঝুন এবং প্রদত্ত অনুক্রমের পরিবর্তন দেখে উত্তর খোঁজার জন্য একটি সূত্র বের করার চেষ্টা করুন। বিকল্পগুলির সাথে নিজেকে বিভ্রান্ত না করার চেষ্টা করুন। এই ধরনের পরীক্ষায় সময়ের সীমাবদ্ধতা সাধারণ; এটি কার্যকরভাবে পরিচালনা করা ছাত্রের উপর নির্ভর করে।

চিন্তার অভ্যাস গড়ে তুলুন

যৌক্তিক যুক্তি প্রশ্ন বিশ্লেষণাত্মক চিন্তা জড়িত. একজন শিক্ষার্থী যে আরও যুক্তিযুক্তভাবে চিন্তা করতে পারে সে আরও সহজে যৌক্তিক যুক্তিযুক্ত প্রশ্নগুলি ক্র্যাক করতে পারে। আপনি ক্রসওয়ার্ড, পাজল, সুডোকু ইত্যাদির মতো অন্যান্য ক্রিয়াকলাপে নিযুক্ত হয়ে যৌক্তিক চিন্তাভাবনা বিকাশের অনুশীলন করতে পারেন।

প্রশ্নের উত্তর দেওয়ার সময়ও এটি সহায়ক। আপনার বিকল্পগুলি বেছে নেওয়ার আগে দুবার চিন্তা করুন। উত্তর দেওয়ার আগে আপনার পছন্দগুলি মূল্যায়ন করুন।

ধারণা এবং ডিভাইসটি একটি পদ্ধতি বোঝার জন্য অত্যন্ত মনোযোগ সহকারে প্রশ্নটির পুঙ্খানুপুঙ্খভাবে পড়া প্রয়োজন। আপনি যখন অনুরূপ প্রশ্নগুলির কাছে যান তখন যৌক্তিকভাবে চিন্তা করুন। প্রদত্ত বিকল্পগুলি চয়ন করুন এবং তুলনা করুন এবং পরে, একটি পদ্ধতিগত পদ্ধতি এবং সঠিক বিশ্লেষণের সাথে, সঠিক বিকল্পে আসুন। এই ধরনের পরীক্ষার জন্য গভীর মনোযোগ এবং মনোযোগ প্রয়োজন।

Download জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং PDF

File Details:
File Name: জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং [www.gksolve.in]
File Format: PDF
Quality: High
File Size: 3 Mb
File Location: Google Drive

Click Here to Download

Leave a Comment