ভারতের কিছু উচ্চগতি সম্পন্ন ট্রেন PDF: ভারতের রেল ব্যবস্থা বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল ব্যবস্থা হলেও ২০১৫ সাল পর্যন্ত ভারতবর্ষে কোনো উচ্চগতির রেলপথ গড়ে ওঠেনি। বর্তমানে গতিমান এক্সপ্রেস হল ভারতের সবচেয়ে দ্রুত রেল যার সর্বোচ্চ গতি ১৬০ কিমি/ঘণ্টা। বর্তমান সরকার হীরক চতুর্ভুজ নামে উচ্চগতির রেল প্রকল্প হাতে নিয়েছে। এই রেল এর সর্বোচ্চ গতি হবে ৩৫০ কিমি/ঘণ্টা। এক কিমি উচ্চগতির রেলপথ তৈরিতে খরচ হয় ১০০-১৪০ কোটি টাকা(₹) যা সাধারণ রেলপথ নির্মাণের ১০ থেকে ১৪ গুন বেশি। ফলে এটি একটি খরচ সাপেক্ষ প্রকল্প। প্রকল্পটি রূপায়নে জাপান অর্থ সাহায্য দেবে সল্প সুদে।
দুরন্ত এক্সপ্রেস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
উত্তর. দুরন্ত এক্সপ্রেসের গন্তব্য স্থল হাওড়া থেকে দিল্লি পর্যন্ত, ২০০৯ সালে প্রথম এই ট্রেন চালু হয় এবং এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৫০ কিমি/ঘণ্টা ।
রাজধানী এক্সপ্রেস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
উত্তর. রাজধানী এক্সপ্রেসের গন্তব্য স্থল হাওড়া থেকে নিউদিল্লি পর্যন্ত, ১৯৬৯ সালে প্রথম এই ট্রেন চালু হয় এবং এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৩০ কিমি/ঘণ্টা ।
শতাব্দী এক্সপ্রেস সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য:
উত্তর. শতাব্দী এক্সপ্রেসের গন্তব্য স্থল নিউদিল্লি থেকে ঝাঁসি পর্যন্ত, ১৯৮৮ সালে প্রথম এই ট্রেন চালু হয় এবং এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৪০ কিমি/ঘণ্টা ।
ভারতের কিছু উচ্চগতি সম্পন্ন ট্রেন PDF – High speed trains of India (Bullet Train)
ট্রেন | গতিপথ | শুরুর সময় | গতিবেগ (সর্বাধিক) |
---|---|---|---|
দুরন্ত এক্সপ্রেস | হাওড়া-দিল্লি | ২০০৯ | ১৫০কিমি./ঘন্টায় |
রাজধানী এক্সপ্রেস (ব্রডগেজ) | নিউদিল্লি-হাওড়া | ১৯৬৯ | ১৩০কিমি./ঘন্টায় |
রাজধানী এক্সপ্রেস (ব্রডগেজ) | নিউদিল্লি-মুম্বাই | ১৯৭২ | ১৩০কিমি./ঘন্টায় |
শতাব্দী এক্সপ্রেস | নিউদিল্লি-ঝাঁসি | ১৯৮৮ | ১৪০কিমি./ ঘন্টায় |
পিংকসিটি এক্সপ্রেস | নিউদিল্লি-জয়পুর | ১৯৭৭ | ১০০কিমি./ঘন্টায় |