ভারতের হিমবাহ তালিকা – List of Important Glaciers of India

ভারতের হিমবাহ তালিকা – List of Important Glaciers of India: হিমবাহ (Glacier) হল বরফের বিরাট চলমান স্তুপ বা নদী। সাধারণত পার্বত্য অঞ্চলে শীতকালে তুষার পড়ার হার গ্রীষ্মে গলনের হারের চেয়ে বেশি হলে পাহাড়ের উপরে তুষার জমতে শুরু করে এবং জমে শক্ত বরফে পরিণত হয়। এই বরফজমা এলাকাটিকে বরফক্ষেত্র (Ice field) বলে। যখন এই জমা বরফ নিজের ওজনের ভারে এবং মাধ্যাকর্ষণের টানে ধীরগতিতে পাহাড়ের ঢাল বেয়ে নিচে নামতে শুরু করে, তখন তাকে হিমবাহ বলে। তবে জমা বরফ এত পুরু হয় এবং এর নিম্নগতি এতই ধীর যে তাকে স্থিরই মনে হয়।

ভারতের উত্তরে পাকিস্তানের কারাকোরাম পর্বতমালাতে অবস্থিত গ্রেট বালটোরা পৃথিবীর দীর্ঘতম হিমবাহ। এর দৈর্ঘ্য প্রায় ৫৮ কিলোমিটার। হিমালয়ের এভারেস্ট শৃঙ্গের কাছে রংবুক ও কাশৃঙ্গ হিমবাহ অবস্থিত। অস্ট্রিয়া-ইতালি সীমান্তে আল্পস পর্বতমালার সিমিলাউন হিমবাহে ১৯৯১ সালে একজন মানুষের অবিকৃত দেহের সন্ধান পাওয়া যায়। ধারণা করা হয় দেহটি প্রায় ৫,৩০০ বছর সেখানে সমাহিত হয়ে ছিল।

মধ্যাকর্ষণ শক্তির টানে হিমবাহের তুষার ক্ষেত্র অনেক সময় পার্বত্য ঢালে ভারসাম্য হারিয়ে দ্রুতগতিতে নিচে নেমে যায়। একে বলে হিমানী সম্প্রপাত বা avalanche। যোগাযোগ বিচ্ছিন্ন করে ইহা মানুষের জীবন বিপর্যস্ত করে তোলে ।ভারতের পশ্চিম হিমালয়ে ব্যাপকহারে হিমানী সম্প্রপাত ঘটে। ২০১৪ সালে এপ্রিল মাসে এভারেস্ট অভিযানের সময় প্রবল হিমানী সম্প্রপাত এ ১৩ জন নেপালি শেরপা মৃত্যুবরণ করেন। সাতজন পর্বতারোহী নিখোঁজ হন এবং দশজন আহত হন।

ভারতের হিমবাহ তালিকা – List of Important Glaciers of India

নংহিমবাহঅবস্থান
বাইকম হিমবাহঅরুণাচল প্রদেশ
কাংটো হিমবাহঅরুণাচল প্রদেশ
গঙ্গোত্রী হিমবাহউত্তরাখণ্ড
মিলাম হিমবাহউত্তরাখণ্ড
পিণ্ডারী হিমবাহউত্তরাখণ্ড
সোনা হিমবাহউত্তরাখণ্ড
সিয়াচেন হিমবাহলাদাখ
শাফাত হিমবাহলাদাখ
মাচোই হিমবাহলাদাখ
১০দ্রাং-দ্রুং হিমবাহলাদাখ
১১জেমু হিমবাহসিকিম
১২রাথং হিমবাহসিকিম
১৩বড়া শিগরি হিমবাহহিমাচলপ্রদেশ
১৪ছোটা শিগরি হিমবাহহিমাচলপ্রদেশ
১৫ভাদল হিমবাহহিমাচলপ্রদেশ

প্রশ্ন : ভারতের বৃহত্তম হিমবাহ কোনটি ?
উত্তর : সিয়াচেন হিমবাহ।

প্রশ্ন : পৃথিবীর বৃহত্তম হিমবাহ কোনটি ?
উত্তর : ল্যাম্বাট হিমবাহ।

প্রশ্ন : সিয়াচেন হিমবাহ কোন পর্বতমালায় অবস্থিত ?
উত্তর : হিমালয়ের পূর্ব কারাকোরাম পর্বতমালায়।

Leave a Comment