ভারতের খনিজ তৈল শোধনাগার তালিকা – List of Oil Refineries in India

ভারতের খনিজ তৈল শোধনাগার তালিকা – List of Oil Refineries in India: তেল শোধনাগার বা অয়েল রিফাইনারী বা পেট্রোলিয়াম রিফাইনারী একটি কারখানা, যেখানে শিল্প প্রক্রিয়ায় অশোধিত তেল আরও উপযোগী পণ্য যেমন- পেট্রোলিয়াম নাফথা, পেট্রল, ডিজেল জ্বালানী, ডাইফিল বেস, গরম তেল, কেরোসিন, তরল পেট্রোলিয়াম গ্যাস, জেট জ্বালানী তেল তৈরি করা হয় এবং জ্বালানি তেলের আরও উন্নত করা হয়। পেট্রোলিয়ামজাত দ্রব্য যেমন ইথিলিন এবং প্রোপিলিনের উৎপাদিত নফথা ছাড়াই তেলের খনিজ তেল থেকে সরাসরি করা যেতে পারে।

তেল শোধনাগারগুলি সাধারণত বড়, বিস্তৃত শিল্পকৌশল দ্বারা জটিল পাম্পের মাধ্যমে চলমান থাকে, বৃহৎ রাসায়নিক প্রক্রিয়াকরণ ইউনিটের মধ্যবর্তী তরলগুলি বহন করে, যেমন দ্রবীভূত ইউনিট। অনেকগুলি উপায়ে, তেলের পরিশোধনের যন্ত্রপাতিগুলির বেশিরভাগ ব্যবহার হয়।

অশোধিত তেলের থেকে তেল উৎপাদনে একটি সাধারণ তেল উৎপাদন প্রক্রিয়া ব্যবহার করা হয়। অভ্যন্তরীণ অশোধিত তেলের সরবরাহ এবং বাল্ক তরল পণ্যগুলি সংগ্রহের জন্য একটি তেল শোধনাগারের কাছাকাছি একটি তেল ডিপো থাকে।

পেট্রোলিয়াম শোধনাগারগুলি অত্যন্ত বড় শিল্পের জটিল ব্যবস্থা যা বিভিন্ন প্রক্রিয়াকরণ ইউনিট এবং ইউটিলিটি ইউনিট এবং সঞ্চয় ট্যাংকগুলির মত যান্ত্রিক সুবিধাগুলি অন্তর্ভুক্ত করে। প্রতিটি তেল শোধনাগারের নিজস্ব অনন্য ব্যবস্থা এবং রিফাইনারেশন প্রক্রিয়াগুলির সংমিশ্রণ যা রিফাইনারির অবস্থান, পছন্দসই পণ্য এবং অর্থনৈতিক বিবেচনার দ্বারা নির্ধারিত হয়।

আজ ভারতের খনিজ তেল শোধনাগার তালিকা PDF টি দিচ্ছি, যেটিতে উল্লেখযোগ্য খনিজ তৈল শোধন কেন্দ্রের নাম ও অবস্থান তালিকা দেওয়া হয়েছে। সাধারণ জ্ঞান ও অর্থনৈতিক ভূগোলের অংশ হিসাবে এখান থেকে প্রশ্ন আসতেই পারে। যেমন:- ডিগবয় খনিজ তেল শোধনাগারটি কোন রাজ্যে অবস্থিত? পশ্চিমবঙ্গের কোথায় খনিজ তেল শোধনাগার রয়েছে? ইত্যাদি।

ভারতের খনিজ তৈল শোধনাগার তালিকা – List of Oil Refineries in India

নংতৈল শোধনাগাররাজ্য
তাতিপাকাঅন্ধ্রপ্রদেশ
বিশাখাপত্তনমঅন্ধ্রপ্রদেশ
ডিগবয়আসাম
নুনমাটিআসাম
নুমালিগড়আসাম
বঙ্গাইগাঁওআসাম
মথুরাউত্তরপ্রদেশ
পারাদ্বীপওড়িশা
ম্যাঙ্গালোরকর্ণাটক
১০কোচিনকেরালা
১১জামনগরগুজরাট
১২ভাদিনারগুজরাট
১৩মানালিতামিলনাড়ু
১৪হলদিয়াপশ্চিমবঙ্গ
১৫ভাটিন্ডাপাঞ্জাব
১৬বারাউনিবিহার
১৭বিনামধ্যপ্রদেশ
১৮মুম্বাইমহারাষ্ট্র
১৯পানিপথহরিয়ানা

Leave a Comment