Mathematics Pedagogy | গণিত পেডাগজি MCQ PDF

Rate this post

Mathematics Pedagogy | গণিত পেডাগজি MCQ PDF: আজকে আলোচনার বিষয় প্রথমিক টেট গণিত শিক্ষণবিদ্যা (Math Pedagogy) বা গণিত শিক্ষণ পদ্ধতি (Pedagogy of Mathematics Teaching)। গণিত শিখণবিদ্যা বলতে আমরা বুঝি একজন শিক্ষক বা শিক্ষিকা কিভাবে শ্রেণিকক্ষে ছাত্র ছাত্রীদের গণিত শেখাবেন, বা গণিত শেখানোর সঠিক ও বিজ্ঞানসম্মত উপায় গুলিকে বিশেষ ভাবে আলোচনা করা হয়। এর মাধ্যমে যেমন একজন শিক্ষক-শিক্ষার জ্ঞানের পরিসীমা বৃদ্ধি পায় তেমনি এই পদ্ধতি ভালোভাবে আয়োত্ব করতে পারলে ছাত্র ছাত্রীরা সেই শিক্ষক শিক্ষিকার কাছ থেকে সঠিক জ্ঞানটি আরোহণ করতে পারবে।

Mathematics Pedagogy | গণিত পেডাগজি MCQ PDF

০১) গণিতবিদ আর্যভট্ট কত সালে জন্মগ্রহণ করেন ?

উত্তর: ৪৭৬ খ্রিস্টাব্দে

০২) কাকে ডেমনস্ট্রেটিভ জ্যামিতির জনক বলা হয় ?

উত্তর: ইউক্লিড

০৩) গণিত কি ?

উত্তর: গননার বিজ্ঞান, প্রণালীবদ্ধ সংগঠন এবং সঠিক বিজ্ঞানের শাখা ও সংখ্যা ও স্থানের বিজ্ঞান

০৪) গণিতের শূন্য আবিষ্কার কে করেন ?

উত্তর: আর্যভট্ট

০৫) গণিত শিখনের বিষয়ে কোন বিষয়ের উপর গুরুত্ব নেই ?

উত্তর: মুখস্ত

০৬) কোন বিষয়টি শিশুদের ভগ্নাংশ ধারণা শেখার জন্য সবচেয়ে উপযুক্ত ?

উত্তর: কুইজনার রড

০৭) গণিতের প্রধান বৈশিষ্ট্য কি ?

উত্তর: ভাষা ব্যবহারের সংক্ষিপ্ত উপায়

০৮) গণিত বইয়ের পাঠ্যসূচি কি অনুসারে হওয়া দরকার ?

উত্তর: যৌক্তিক ক্রমানুসারে

০৯) গণিত শিক্ষার একমাত্র উদ্দেশ্য কি ?

উত্তর: বৌদ্ধিক ক্ষমতাগুলি বিকাশ

১০) ব্রেন স্টার্মিং পদ্ধতির বৈশিষ্ট্য কি ?

উত্তর: একটি শিশুর যৌক্তিক এবং যুক্তি শক্তি বৃদ্ধি করে

১১) কোন গাণিতিক বা লেখচিত্র অঙ্কন করতে পারা কোন উদ্দেশ্যের মধ্যে পড়ে ?

উত্তর: দক্ষতামূলক

১২) চিন্তার বৃদ্ধি এবং গাণিতিক ধারণার বিকাশের মধ্যে কিসের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে প্রতিষ্ঠিত হয় ?

উত্তর: গবেষণা

১৩) সাধারণভাবে শিক্ষার্থীরা গণিত শিখতে আগ্রহী হয় না কেন ?

উত্তর: শিক্ষক জীবনের সাথে বিষয়ের প্রাসঙ্গিকতা দেখাতে ব্যর্থ হন

১৪) Mathepetics is the mirror of Civilization – উক্তিটি কার ?

উত্তর: এল হগবেন

১৫) গণিত মূল্যায়নের জন্য একজন শিক্ষকের কি ধরনের প্রশ্ন করা উচিত ?

উত্তর: মৌখিক প্রশ্ন, রচনাধর্মী প্রশ্ন ও সংক্ষিপ্ত প্রশ্ন

১৬) NCF 2005 অনুযায়ী কোন বিষয় প্রাথমিক বিদ্যালয় এর গণিত পাঠক্রমের অংশ নয় ?

উত্তর: অনুপাত

১৭) শিক্ষার্থীর গণিত পরীক্ষায় পাশ করার প্রচেষ্টা কোন চেতনার দ্বারা উদ্ভাবিত হয় ?

উত্তর: প্রেষণা

১৮) কোন একটি ছাত্র একটি অংক করতে পারছে না সে ক্ষেত্রে শিক্ষক হিসাবে আপনি কি করবেন ?

উত্তর: ধৈর্য ধরে তাকে বোঝাবেন

১৯) কোন বিষয় অংকের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রতিপন ?

উত্তর: শ্রবণ , দৃশ্য এবং লিখিত

২০) দুর্বলতা নির্ণয়ের শিক্ষণের বৈশিষ্ট্য কি ?

উত্তর: দুর্বল শিক্ষার্থীদের নির্বাচন করা, দুর্বলতার দিকগুলি নির্বাচন করা ও শিক্ষণ পদ্ধতির সাহায্য নেওয়া

২১) কখনো দুটি পূর্ণ সংখ্যার যোগফল একটি পূর্ণ সংখ্যা পূর্ণ সংখ্যার এই সম্পত্তি কোন সম্পত্তি হিসেবে উল্লেখ করা হয় ?

উত্তর: বন্ধ সম্পত্তি

২২) জ্যামিতির কোন অংশটি প্রাথমিক শ্রেণীতে পড়ানো হয় ?

উত্তর: অনানুষ্ঠানিক জ্যামিতি

২৩) প্রাথমিক স্তরে শিশুদের গণিত শিক্ষণ কৌশল হিসাবে কোন বিষয়টি একেবারেই গ্রহণযোগ্য নয় ?

উত্তর: সিম্পসিয়াম

২৪) মানব সভ্যতা ও মূল্য গঠন হলো গণিত শিক্ষার একটি –

উত্তর: উদ্দেশ্য

২৫) কিভাবে অংক বিষয়টিকে বর্ণনা করা যেতে পারে ?

উত্তর: তার্কিক চিন্তার উপর নির্ভর করা বিজ্ঞান হিসেবে

২৬) গণিতের নৈব্যক্তিক প্রশ্নের মধ্যে কি কি থাকে ?

উত্তর: যথার্থতা, নির্ভরযোগ্যতা ও কভারেজ

২৭) অংক হল মানব সভ্যতার দর্পণ –  এল হগবেনের এই উক্তিটি কোন মূল্যবোধের নির্দেশ করে ?

উত্তর: সাংস্কৃতিক

২৮) গণিতের শিক্ষাদান পদ্ধতির এর ক্ষেত্রে আমরা প্রধানত কোন বিষয়ের উপর গুরুত্ব আরোপ করে থাকি ?

উত্তর: আরোহী পদ্ধতি, অবরোহী পদ্ধতি

২৯) একজন শিক্ষার্থী একটি বর্গক্ষেত্র ও একটি আয়তক্ষেত্র বুঝতে পারে। ভ্যান হিলের চাক্ষুষ চিন্তায় সেই শিক্ষার্থী কোন পর্যায়ে আছে ?

উত্তর: লেভেল 2 (সম্পর্ক )

৩০) অংকের ক্ষেত্রে পুনর্মূল্যায়ন করা নির্ভর করে কিসের উপর ?

উত্তর: প্রয়োগকুশলতার মাধ্যমে, বিষয়বস্তু উন্নতি সাধনের মাধ্যমে, বিষয়বস্তুর গ্রহণযোগ্যতা এবং ত্রুটির ওপর নির্ভর করে

Leave a Comment