ভারতে কার্পাস বয়ন শিল্পের সমস্যা

ভারতে কার্পাস বয়ন শিল্পের সমস্যা: ভারতের বিভিন্ন অংশে বিশেষত পশ্চিম ও দক্ষিণ ভারতে কার্পাস বয়ন শিল্পের বিকাশ ঘটলেও এই কার্পাস বয়ন শিল্পের বেশ কিছু সমস্যা দেখা যায়। যা এই কার্পাস বয়ন শিল্পের বিকাশে সমস্যার সৃষ্টি করে থাকে। ভারতে কার্পাস বয়ন শিল্পের সমস্যা গুলি সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো। 

1. আধুনিকীকরণের অভাব – বর্তমানে সারা পৃথিবীতে কার্পাস বয়ন শিল্পের আধুনিকীকরণ ঘটলেও ভারতে এই শিল্পের আধুনিকীকরণের যথেষ্ট অভাব লক্ষ্য করা যায়। 

2. কাঁচামালের অভাব – ভারতে তুলার উৎপাদন চাহিদার তুলনায় কম । এছাড়া দীর্ঘ আঁশ যুক্ত তুলার উৎপাদনও পর্যাপ্ত নয়। এই সব কারণে ভারতে কার্পাস কল গুলির উৎপাদনে বিঘ্ন দেখা যায়। 

3. পুরোনো যন্ত্র পাতি – ভারতের বহু কার্পাস বয়ন কল পুরোনো যন্ত্রপাতির সাহায্যে উৎপাদন করে। এর ফলে নিকৃষ্ট মানের বস্ত্রাদি উৎপাদিত হয় ও উৎপাদন ব্যয়ও বৃদ্ধি পায়।   

4. আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা – বর্তমানে আন্তর্জাতিক বাজারে ভারতীয় কার্পাস বস্ত্র কে জাপান, দক্ষিণ কোরিয়া ও চিন প্রভৃতি রাষ্ট্রে উৎপাদিত বস্ত্রাদির সাথে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হতে হচ্ছে। এর ফলে ভারতের কার্পাস বস্ত্রের বাজার ক্রমশ সংকুচিত হচ্ছে।  

5. কৃত্রিম তন্তুজাত বস্ত্রের সাথে প্রতিযোগিতা – কৃত্রিম তন্তু যেমন – রেয়ন, নাইলন, পলিয়েস্টার, আক্রিলিন প্রভৃতি থেকে উৎপাদিত বস্ত্রের সাথে প্রতিযোগিতার কারণে কার্পাস বয়ন শিল্প গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছে। 

6. শ্রমিক অসন্তোষ – ঘন ঘন শ্রমিক অসন্তোষের কারণে কার্পাস বয়ন শিল্পে উৎপাদন ব্যবস্থা দারুন ভাবে বিপর্যস্ত হয়ে পড়ে।

Leave a Comment