দক্ষিণ ভারতে জলবিদ্যুৎ উৎপাদন বেশি হয় কেন? | দক্ষিণ ভারতে অধিক জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে ওঠার কারণ কি?

দক্ষিণ ভারতে জলবিদ্যুৎ উৎপাদন বেশি হয় কেন? | দক্ষিণ ভারতে অধিক জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে ওঠার কারণ কি?: নদী, ঝর্ণা, জলপ্রপাত ইত্যাদি প্রবাহমান জলধারার বেগে টারবাইন চাকা ঘুরিয়ে ডায়নামোর সাহায্যে যে বিদ্যুৎ উৎপাদন করা হয়, তাকে জলবিদ্যুৎ বলে। এই জলবিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে দক্ষিণ ভারতের রাজ্যগুলি অগ্রণী ভূমিকা গ্রহণ করেছে। 1902 খ্রিস্টাব্দে কাবেরী নদীর শিবসমুদ্রম জলপ্রপাত থেকে জলবিদ্যুৎ উৎপাদনের মধ্য দিয়ে দক্ষিণ ভারতে জলবিদ্যুৎ উৎপাদনে সূচনা হয়। এরপর দক্ষিণ ভারতের পাইকারা, মেত্তুর, ইদ্দিকি, সরাবতী, শ্রীশৈলম, নাগার্জুন সাগর ইত্যাদি জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে উঠেছে।দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে জলবিদ্যুৎ উৎপাদনের এই অভূতপূর্ব উন্নতির কারণগুলি হল নিম্নরূপ-

১)বন্ধুর ভূপ্রকৃতি: দক্ষিণ ভারতের ভূ-প্রকৃতি বন্ধুর বলে এই অঞ্চলের ওপর দিয়ে প্রবাহিত নদীগুলি অত্যন্ত খরস্রোতা হয়। ফলে এই সমস্ত বেগবতী নদীর জলপ্রবাহকে কাজে লাগিয়ে প্রচুর জলবিদ্যুৎ উৎপাদন করা যায়।

২)স্বাভাবিক জলপ্রপাতের অবস্থান: দক্ষিণ ভারতের নদীগুলির গতিপথে অনেক স্বাভাবিক জলপ্রপাত থাকায় ওই সমস্ত জলপ্রপাতকে কেন্দ্র করে জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তোলা সহজ হয়েছে।

৩)অপ্রবেশ্য শিলাস্তর: দক্ষিণ ভারতের ভূমিভাগ তরঙ্গায়িত ও অপ্রবেশ্য শিলাস্তর দ্বারা গঠিত হওয়ায় এখানকার নদীগুলির নিম্ন প্রবাহে বাঁধ দিয়ে সহজে জলাধার নির্মাণ করা যায়। আর ওই সমস্ত জলাধারের জলের সাহায্যে সারাবছর জলবিদ্যুৎ উৎপাদন করা হয়।

৪)ভূতাত্ত্বিক সুস্থিতি: দাক্ষিণাত্য মালভূমি অঞ্চল ভূতাত্ত্বিক দিক থেকে সুস্থিত হওয়ার কারণে এই অঞ্চলে ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয় ঘটে জলবিদ্যুৎ কেন্দ্র ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা কম।তাই এই অঞ্চলে জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তুলে সারাবছর বিদ্যুৎ উৎপাদন করা যায়।

৫)অন্যান্য শক্তি সম্পদের অভাব: দক্ষিণ ভারতে কয়লা, খনিজ তেল ইত্যাদি প্রচলিত শক্তি সম্পদের অভাব থাকায় এই অঞ্চলের বিদ্যুতের চাহিদা জলবিদ্যুতের সাহায্যে পূরণ করতে হয়।তাই এই অঞ্চলে জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র অধিক সংখ্যায় গড়ে উঠেছে।

৬)মূলধন বিনিয়োগ: স্বাধীনতার পূর্বে মহীশূর, ত্রিবাঙ্কুর, কুর্গ প্রভৃতি দেশীয় রাজ্যগুলি দক্ষিণ ভারতে জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপনের জন্য ব্যাপকভাবে অর্থ বিনিয়োগ করেছিল। বর্তমানে কেন্দ্রীয় সরকার ও সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলি জলবিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় মূলধন বিনিয়োগ করে থাকেন।

৭)বিদ্যুতের চাহিদা: দক্ষিণ ভারতে দ্রুত শিল্পায়ন ও নগরায়ন ঘটায় বিদ্যুতের ব্যাপক চাহিদা আছে। স্থানীয় অঞ্চলে বিদ্যুতের এই ব্যাপক চাহিদা দক্ষিণ ভারতের জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তোলাকে উৎসাহিত করেছে।

Leave a Comment