সুকুমার সেন জীবনী | Sukumar Sen Biography in Bengali

সুকুমার সেন জীবনী: gksolve.in আপনাদের জন্য নিয়ে এসেছে Sukumar Sen Biography in Bengali. আপনারা যারা সুকুমার সেন সম্পর্কে জানতে আগ্রহী সুকুমার সেনের জীবনী টি পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন।

সুকুমার সেন কে ছিলেন? Who is Sukumar Sen?

সুকুমার সেন (১৬ জানুয়ারি ১৯০১ – ৩ মার্চ ১৯৯২) ছিলেন একজন ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ। বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত, পালি, প্রাকৃত, বাংলা, আবেস্তা ও প্রাচীন পারসিক ভাষায় তার বিশেষ ব্যুৎপত্তি ছিল। তুলনামূলক ভাষাতত্ত্ব ও পুরাণতত্ত্ব আলোচনাতেও তিনি তার বৈদগ্ধের পরিচয় রেখেছিলেন। সুকুমার সেন বাংলা সাহিত্যের প্রখ্যাত ইতিহাসকার বিশিষ্ট শিক্ষাবিদও ভাষাতাত্ত্বিক সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের পরে সুকুমার সেনই ভারতীয় ভাষাতত্ত্ব ও ধ্বনি বিজ্ঞানের খয়রা অধ্যাপক পদে ব্রতি হয়েছিলেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল ভাষাতত্ত্বও ধ্বনিতত্ত্বের চর্চার পাশাপাশি গােয়েন্দা কাহিনীর জগতেও তাঁর আনাগােনা ছিল লক্ষণীয়।

সুকুমার সেন জীবনী – Sukumar Sen Biography in Bengali

নামসুকুমার সেন
জন্ম16th জানুয়ারি 1901
পিতাহরেন্দ্রনাথ সেন
মাতানলিনী দেবী
জন্মস্থানগোয়াবাগান, কলকাতা (বর্তমান ভারত)
জাতীয়তাব্রিটিশ ভারতীয়
পেশাভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ
মৃত্যু3rd মার্চ 1992 (বয়স 91)

সুকুমার সেনের জন্ম: Sukumar Sen’s Birthday

সুকুমার সেন ১৯০১ সালের ১৬ জানুয়ারি জন্মগ্রহণ করেন।

সুকুমার সেনের পিতামাতা ও জন্মস্থান: Sukumar Sen’s Parents And Birth Place

১৯০০ খ্রিঃ ১৬ ই জানুয়ারী সুকুমার সেন বর্ধমানে জন্মগ্রহণ করেন। তার পিতা হরেন্দ্রনাথ সেন ছিলেন বিশিষ্ট আইনজ্ঞ।

সুকুমার সেনের শিক্ষাজীবন: Sukumar Sen’s Educational Life

বর্ধমান মিউনিসিপ্যাল হাইস্কুল থেকে ১৯১৭ খ্রিঃ ম্যাট্রিকও বর্ধমান রাজকলেজ থেকে আই.এ পাশ করেন। পরে কলকাতা সংস্কৃত কলেজ থেকে ১৯২১ খ্রিঃ প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করে বি.এ. পাশ করেন।

সুকুমার সেনের প্রথম জীবন: Sukumar Sen’s Early Life

১৯২৩ খ্রিঃ কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তুলনামূলক ভাষা তত্ত্বে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে এম.এ পাশ করেন। পরের বছর প্রেমচাদ রায়চাঁদ বৃত্তি লাভ করেন। গবেষক সুকুমার সেনের বিশেষ কৃতিত্ব হল বিভিন্ন প্রাচীন ভাষার ওপর গবেষণা করে তিনবার গ্রিফিস মেমােরিয়াল পুরস্কার ও দুবার স্যার আশুতােষ স্বর্ণপদক লাভ।

সুকুমার সেনের কর্ম জীবন: Sukumar Sen’s Work Life

সুকুমার সেনের ইচ্ছা ছিল বিলেতের কোন বিশ্ববিদ্যালয় থেকে পি.এইচ.ডি. করবেন। কিন্তু সুযােগ থাকলেও সুবিধা ছিল না। পারিবারিক অসুবিধা অন্তরায় হয়েছিল বলে তার সেই সাধ পূর্ণ হয়নি।

তবে দেশে বসেই তিনি পি.এইচ.ডি. করেছিলেন। হিস্টোরিক্যাল সিনট্যাক্স অব ইন্দো – এরিয়ান বিষয়ে। তাঁর গবেষণাপত্রের পরীক্ষক ছিলেন তিনজন বিশেষজ্ঞ। তাদের দুজন ইংরাজ ও একজন ফরাসি।

সুকুমার সেন ছিলেন সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের সুযােগ্য ছাত্র। ১৯২৫ খ্রিঃ তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক ভাষাতত্ত্বের এম.এ. পরীক্ষার প্রশ্নকর্তা ও পরীক্ষক নিযুক্ত হলে কর্মক্ষেত্রে তার সহকারী হন।

তিনি দীর্ঘ ২৮ বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। বিশ্ববিদ্যালয়ে বি.এ. ক্লাশে ভাষাতত্ত্ব চালু হওয়ার পর তিনি অনারারি লেকচারার পদে নিযুক্ত হয়েছিলেন।

অবসর নেবার পর সুকুমার সেন ডেকান কলেজে ভিজিটিং প্রফেসর রূপোজ করেন দুবছর ১৯৬৬ খ্রিঃ – ৬৭ পর্যন্ত। ত্রিবান্দ্রমের ইন্টারন্যাশনাল স্কুল অব ড্রাভিডিয়ান লিঙ্গুইস্টিক সংস্থা তাকে ১৯৭১ খ্রিঃ এক বছরের জন্য সুনীতিকুমার চট্টোপাধ্যায় অধ্যাপক পদে নিয়ােগ করেন।

পাণ্ডিত্যের জন্য তিনি দেশে ও বিদেশে খ্যাতি লাভ করেছিলেন। তবে কখনােই। দেশের বাইরে যাননি। ভাষাবিজ্ঞানের চর্চার ক্ষেত্রে, পালি প্রাকৃত অপভ্রংশ ও সংস্কৃতের চর্চার ক্ষেত্রে দেশে তাে বটেই, বিদেশেও তার মতামত বিশেষ গুরুত্বপূর্ণ বিবেচিত হত। প্রাচীন পার্শিআবেস্তার ভাষা ও দক্ষিণ ইরানের সুপ্রাচীন রাজবংশের কথ্য ভাষাও সুকুমার সেনের নিজস্ব গবেষণার অন্তর্ভুক্ত হয়েছিল।

সুকুমার সেনের পুরস্কার ও সম্মান: Sukumar Sen’s Awards And Honors

প্রাচীন সাহিত্য থেকে ইতিহাস ও সমাজতত্ত্ব উদ্ধারের ক্ষেত্রেও তিনি অসামান্য কৃতিত্ব দেখিয়েছেন। সাহিত্যক্ষেত্রে কৃতিত্বের জন্য বিশ্বভারতী ডঃ সুকুমার সেনকে দেশিকোত্তম উপাধিতে ভূষিত করে। তিনি লন্ডনের এশিয়াটিক সােসাইটির স্বর্ণপদক লাভ করেন ১৯৭১ খ্রিঃ। এই পদক প্রবর্তিত হয়েছিল ১৮৯৭ খ্রিঃ। ভারতীয়দের মধ্যে তিনিই প্রথম তা লাভ করেন।

সুকুমার সেনের রচনা: Written by Sukumar Sen

ডঃ সুকুমার সেন বাংলা হিন্দী ও ইংরাজি ভাষায় গ্রন্থ রচনা করেছেন। তার সম্পাদিত ও অনূদিত গ্রন্থের সংখ্যাও নগণ্য নয়। সর্বমােট গ্রন্থের সংখ্যা শতাধিক। তার আশ্চর্য সৃষ্টি কালিদাসের কাল ও চরিত্রকে অবলম্বন করে অভিনব গােয়েন্দা কাহিনী যিনি সকল কাজের কাজি, সত্যমিথ্যা কে করেছে ভাগ, কালিদাস তার কালে প্রভৃতি। তাঁর রচিত ও সম্পাদিত গ্রন্থের মধ্যে উল্লেখযােগ্য চার খণ্ডে বাংলা সাহিত্যের ইতিহাস; এ হিস্ট্রি অব ব্রজবুলি লিটারেচার, সেক শুভদয়া, রামকথার প্রাক ইতিহাস, চৈতন্য চরিতামৃত, রবীন্দ্রনাথ ও লােকসাহিত্য, ক্রাইম কাহিনীর কালক্রান্তি বটতলার ছাপা ও ছবি প্রভৃতি।

সুকুমার সেনের মৃত্যু: Sukumar Sen’s Death

১৯৯২ খ্রিঃ ৩ রা মার্চ সুকুমার সেন লোকান্তরিত হন।

Leave a Comment