পশ্চিমবঙ্গের কোথায় চা চাষ হয়? উত্তরবঙ্গের চা শিল্প – Tea cultivation in West Bengal

পশ্চিমবঙ্গের কোথায় চা চাষ হয়? উত্তরবঙ্গের চা শিল্প – Tea cultivation in West Bengal: চা হলো পশ্চিমবঙ্গের একটি প্রধান অর্থকরী ফসল। সমগ্র ভারতের মোট চা উৎপাদনের প্রায় 23 শতাংশ উৎপাদন করে এই রাজ্য ভারতে দ্বিতীয় স্থান অধিকার করেছে। এ রাজ্যের প্রধানত তিনটি অঞ্চলের মোট 307 টি চা বাগিচা আছে। সেগুলি হল-

1) দার্জিলিং-কালিম্পং পার্বত্য অঞ্চল: সমুদ্রপৃষ্ঠ থেকে 600-2000 মিটার উচ্চতায় দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য অঞ্চলে প্রায় 100টি চা বাগিচা গড়ে উঠেছে। সামসিং, আম্বুটিয়া, বাদামতাম, ক্যাসেলটোন, চামোং, হ্যাপি ভ্যালি, মকাইবাড়ি ইত্যাদি হলো এখানকার কয়েকটি বিখ্যাত চা বাগিচা ক্ষেত্র। এদের মধ্যে সামসিং হল বৃহত্তম চা বাগিচা।

2) তরাই অঞ্চল: তিস্তা নদীর পশ্চিমে হিমালয়ের পাদদেশীয় অংশে চা উৎপাদক তরাই অঞ্চল অবস্থিত। এখানকার শিলিগুড়ি, আলুবারি,গরুবাথান ও পশ্চিম জলপাইগুড়ি অঞ্চলে প্রায় 80 টি চা বাগিচা গড়ে উঠেছে।

3) ডুয়ার্স অঞ্চল: তিস্তা নদীর পূর্বে হিমালয় পর্বতের পাদদেশ বরাবর প্রায় 16 কিঃমিঃ চওড়া ভূভাগে ডুয়ার্স চা বলয়টি বিস্তৃত। এটি পশ্চিমবঙ্গের বৃহত্তম চা উৎপাদক অঞ্চল। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলার অন্তর্গত এই অঞ্চলের প্রধান প্রধান চা বাগিচা গুলি হল- নাগরাকাটা মাদারিহাট, মাল, চালসা, কুমারগ্রাম, হাসিমারা, পুসকোয়া, জয়ন্তী ইত্যাদি। এই অঞ্চলে প্রায় 154 টি চা বাগিচা আছে।

Leave a Comment