প্রাইমারি টেট শিশু শিক্ষা ও বিকাশ সংক্রান্ত প্রশ্নোত্তর PDF: প্রতিবছর বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট এর প্রশ্ন উত্তর PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি TET Child Psychology Question Answer PDF.
নিচে শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব প্রশ্নোত্তর PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। প্রাইমারি টেট প্রশ্নোত্তর PDF, প্রাইমারী টেট বই PDF টি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে এই পোস্টটির নীচে যান এবং ডাউনলোড করুন।
শিশু শিক্ষা ও বিকাশ সংক্রান্ত প্রশ্নোত্তর PDF – শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব প্রশ্নোত্তর PDF
১ | কোঠারী কমিশন গঠিত হয় | ১৯৬৪ সালে |
২ | প্রথাগত পর্যায় দেখা যায় | ১০-১৩ বছর |
৩ | যৌক্তিক সক্রিয়তার স্তর শুরু হয় | ১২ বছর বয়সে |
৪ | কোঠারী কমিশনে মোট সদস্য ছিলেন | ১৭ জন |
৫ | কলকাতায় হিন্দু স্কুল স্থাপিত হয় | ১৮১৭ সালে |
৬ | নর্মাল স্কুল প্রতিষ্ঠিত হয় | ১৮৫৫ সালে |
৭ | স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে তত্ত্ব আবিষ্কার করেন | ১৯০৪ সালে |
৮ | রবীন্দ্রনাথ ধর্মশিক্ষা গ্রন্থ লেখেন | ১৯১১ সালে |
৯ | “Mentality of Apes” বইটি প্রকাশিত হয় | ১৯২৫ সালে |
১০ | ব্রেইল পদ্ধতি আবিষ্কৃত হয় | ১৮২৯সালে |
১১ | নতুন দিল্লির বিজ্ঞান ভবনে জাতীয় সংহতি সম্মেলন সর্বপ্রথম অনুষ্ঠিত হয় | ১৯৫১ সালে |
১২ | মুদালিয়ার কমিশন গঠিত হয় | ১৯৫২-৫৩ সালে |
১৩ | ভারতীয় ভাষাগুলির বিকাশের জন্য সাহিত্য অ্যাকাডেমী স্থাপিত হয় | ১৯৫৪ সালে |
১৪ | ভারতীয় চিত্রকলার উন্নতিকল্পে ললিত কলা অ্যাকাডেমি প্রতিষ্ঠিত হয় | ১৯৫৫ সালে |
১৫ | দু-বছরের উচ্চমাধ্যমিক শিক্ষাক্রম চালু হয় | ১৯৭৬ সালে |
১৬ | জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচী (NAEP) গঠন করা হয় | ১৯৭৮-৭৯ সালে |
১৭ | জাতীয় শিক্ষানীতি পরিকল্পিত হয় | ১৯৮৬ সালে |
১৮ | জাতীয় সাক্ষরতা মিশনের কাজ শুরু হয় | ১৯৮৮ সালে |
১৯ | প্রথম বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয় | ১৯৯২ সালে |
২০ | শিক্ষার অধিকার আইনটি চালু হয় | ১ লা এপ্রিল, ২০১০ সাল |
২১ | “শব্দভান্ডার বিস্ফোরণ” হয় শিশুর | ২ বছর বয়সে |
২২ | সংবেদন চালকমূলক স্তর বা প্রজ্ঞামূলক বিকাশের প্রথম স্তরের সময়সীমা | ২ বছর |
২৩ | দৃষ্টিহীনদের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষদের তুলনায় | ১/১০ ভাগ বা তারও কম |
২৪ | সর্বশিক্ষা অভিযান – ২০০০ কর্মসূচীর লক্ষ্য হল অষ্টম শ্রেণী পর্যন্ত, অর্থাৎ ১৪ বছর বয়সের সব শিশুর প্রারম্ভিক শিক্ষা সমাপ্ত করা | ২০১০ সালের মধ্যে |
২৫ | শিশুর মধ্যে কুয়িং (Cooing) দেখা যায় | ২-৪ মাস বয়সে |
২৬ | কোহেলবার্গ নৈতিক বিকাশের পর্যায়ের কথা বলেছেন | ৩ টি |
২৭ | নালন্দা বিশ্ববিদ্যালয়ে প্রধান গ্রন্থাগার ছিল | ৩টি |
২৮ | এরিকসন শিশুর জীবন বিকাশকে ভাগ করেছেন | ৪ টি পর্যায়ে |
২৯ | প্রজ্ঞামূলক বিকাশের স্তর আছে | ৪ টি |
৩০ | নঈ তালিমের শিক্ষার স্তর হল | ৪টি |
৩১ | ব্রেইল লেখা হয় | ৬ টি বিন্দু দিয়ে |
৩২ | থাস্টোনের মতে প্রাথমিক উপাদান হল | ৭টি |
৩৩ | কম্পিউটার সহযোগী শিখন হল | CAL |
৩৪ | স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটিতে যে উপাদানটি সাধারণ তাকে সূচিত করা হয় | G দ্বারা |
৩৫ | উপস্থাপন, প্রতিক্রিয়া ও ফলাফল এই তিনটি পর্যায় দেখা যায় | Kellar পরিকল্পনায় |
৩৬ | জ্যাকস্ ডেলারস এর সভাপতিত্বে আন্তর্জাতিক শিক্ষা কমিশন UNESCO র কাছে যে রিপোর্ট পেশ করেছিল তার শিরোনাম কী ছিল ? | Learning : The Treasure within |
৩৭ | থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে স্মৃতি সম্বন্ধীয় উপাদানকে সূচিত করা হয় | M দ্বারা |
৩৮ | শৃঙ্খলা গঠনে সহায়ক একটি সহপাঠক্রমিক কাজ হল | NCC তে নিয়মিত অংশগ্রহণ |
৩৯ | স্বয়ংশিখনে একটি কৌশল হল | PSI |
৪০ | শিক্ষা, কৃষ্টি ও বিজ্ঞানচর্চার প্রসারের জন্য একটি আন্তর্জাতিক সংস্থা | UNESCO |
৪১ | থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে ভাষামূলক ধারণাগুলি বোঝার এবং প্রয়োগ করার ক্ষমতাকে সূচিত করা হয় | v অক্ষর দ্বারা |
৪২ | প্যাভলভের তত্ত্বটিকে বলা হয় | Туре |
৪৩ | সহপাঠক্রমিক কার্যাবলীর মধ্যে যেটি শিক্ষার্থীর সৃজনাত্মক চাহিদাকে পরিতৃপ্ত করে | অঙ্কন |
৪৪ | শংসাপত্র প্রদানের ব্যবস্থা থাকে না | অনিয়ন্ত্রিত শিক্ষায় |
৪৫ | বাস্তব পরিস্থিতি কৃত্রিম পদ্ধতিতে শিক্ষার্থীদের কাছে উপস্থাপিত করা হয় | অনুকৃতি পদ্ধতিতে |
৪৬ | স্কিনারের তত্তটি হল | অপারেন্ট অনুবর্তন |
৪৭ | বৌদ্ধ দর্শন এবং তত্ত্ব বিষয়ে আলোচনা রয়েছে | অভিধর্ম পিটকে |
৪৮ | স্কিমা সম্প্রসারণে কোন দুটি প্রক্রিয়া সক্রিয় হয়ে থাকে | অভিযোজন ও সাংগঠনিকীকরণ |
৪৯ | “প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে” | অ্যারিস্টটল |
৫০ | ‘শিক্ষার লক্ষ্য হল, সুস্থ দেহে সুস্থ মন তৈরি করা’ | অ্যারিস্টটল |
৫১ | মনোবিজ্ঞানকে ‘আত্মার বিজ্ঞান’ বলে উল্লেখ করেছেন | অ্যারিস্ট্রটল |
৫২ | কোনো উদ্দীপকের প্রেক্ষিতে ব্যক্তির প্রতিক্রিয়াকে বলে | আচরণ |
৫৩ | এরিকসন বয়ঃসন্ধিক্ষণের সময়কে বিবেচনা করেছেন | আত্মপরিচয় বনাম পরিচয় বিভ্রান্তির দ্বন্দ্বকাল হিসাবে |
৫৪ | দার্শনিক মাহের মতে মনোবিদ্যা হল | আত্মা সম্বন্ধীয় বিদ্যা |
৫৫ | পরীক্ষার পর আপনি দেখলেন ছাত্রদের অধিকাংশই আপনার বিষয়ে খারাপ ফল করেছে – শিক্ষক হিসাবে আপনার করনীয় | আপনার পড়ানোর পদ্ধতিটির যৌক্তিকতা বিচার করা |
৫৬ | স্কিমা (Schema)র ধারণাটির উদ্ভাবক | আর্ট বার্টলেট |
৫৭ | দেহের উচ্চতা ও ওজন বেড়ে যাওয়াকে বৃদ্ধি বলে | আর্নল্ড জোনস |
৫৮ | কোনো বস্তু ব্যক্তির জ্ঞানেন্দ্রিয়গুলিকে উত্তেজিত করে স্নায়বিক উত্তেজনা সঞ্চার করলে তাকে বলা হয় | উদ্দীপক |
৫৯ | ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষা শুরুর অনুষ্ঠানকে বলা হত | উপনয়ন |
৬০ | ইংল্যান্ডের যে ব্যক্তি কোঠারী কমিশনের সদস্য ছিলেন, তার নাম | এইচ. এল. এলভিন |
৬১ | শিখন ও শিক্ষণে বক্তৃতা পদ্ধতি হল | একমুখী |
৬২ | কোঠারী কমিশন গঠিত হয় যার উদ্যোগে, তিনি হলেন | এম. সি. চাওলা |
৬৩ | হাতের আঙ্গুল সঞ্চালনমূলক পদ্ধতির ভারতীয় নাম | করপল্লবী |
৬৪ | কোহেলবার্গের মতে, ‘A’ টাইপ ব্যক্তিদের নৈতিকতা নিয়ন্ত্রিত হয় | কর্তৃত্ব ও নিয়ম দ্বারা |
৬৫ | সক্রিয় অনুবর্তনের ক্ষেত্রে নিয়ন্ত্রক হল | কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র |
৬৬ | “Education and National Development” – শিরোনামে রিপোর্ট প্রকাশ করে | কোঠারী কমিশন |
৬৭ | বিদ্যালয় হল সমাজের | ক্ষুদ্র সংস্করণ |
৬৮ | অ্যাবাকাস যে শিক্ষার উপকরণ, তা হল | গণিত |
৬৯ | মনেপ্রাণে সর্বোদয় সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন | গান্ধীজী |
৭০ | “ভগবান হল সত্য এবং সত্যই ভগবান” | গান্ধীজী |
৭১ | বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেন | গিলফোর্ড |
৭২ | “জ্ঞানের মতো এত পবিত্র অন্য কিছু বস্তু পৃথিবীতে নেই” | গীতা |
৭৩ | ‘Psychology’ শব্দটি নেওয়া হয়েছে | গ্রীক শব্দ থেকে |
৭৪ | কোঠারী কমিশনের রিপোর্ট বিভক্ত | চারটি খণ্ডে |
৭৫ | সেমানটিক্স (Semantics) বা শব্দার্থের উৎস হচ্ছে | চিন্তার সাথে শব্দের সম্পর্ক |
৭৬ | কোন একজন শিক্ষক তার শ্রেনীকক্ষে শৃঙ্খলা রাখতে না পারলে বুঝতে হবে | ছাত্রদের মনস্তত্ত্ব সম্পর্কে তার কোন ধারণাই নেই |
৭৭ | “লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ” – বলেছেন | জন ডিউই |
৭৮ | প্রত্যেকেই একজনকে শিক্ষা দাও | জাতীয় সাক্ষরতা মিশন কর্মসূচীর নীতি |
৭৯ | “মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান” – এই মতবাদের প্রবক্তা | জে.বি.ওয়াটসন এবং স্কিনার |
৮০ | মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন | জোয়ান হার্বাট |
৮১ | পিয়াজে মনে করতেন, ব্যক্তি এবং পরিবেশের ভেতরে পারস্পরিক প্রতিক্রিয়ার ফলে উদ্ভূত হয় | জ্ঞান ও প্রজ্ঞা |
৮২ | কোহেলবার্গের মতে শিশুদের নৈতিক বিকাশে বিশেষ ভূমিকা রয়েছে | জ্ঞানমূলক দ্বন্দ্বের |
৮৩ | সমাজমিতি কৌশলের উদ্ভাবক হলেন | ড. জে. এল. মোরেনো |
৮৪ | “জাতীয় সংহতি হল একটি অনুভূতি যা একটি দেশের নাগরিকদের একত্রে বেঁধে রাখে” | ডরেথি থম্পসন |
৮৫ | শব্দের তীব্রতা পরিমাপের একক হল | ডি. বি. (ডেসিবেল ) |
৮৬ | ‘শিক্ষা হল অভিজ্ঞতার পুনর্গঠন’ | ডিউই |
৮৭ | “আগ্রহ একধরনের গতিশীল মানসিক প্রবণতা” – এই মতের প্রবক্তা হলেন | ড্রেভার |
৮৮ | আপনি ক্লাসে গিয়ে দেখলেন ছাত্ররা ঝগড়াঝাটি করছে, শিক্ষক হিসাবে আপনার করণিয় | তাদের গণ্ডগোলের কারণ অনুসন্ধান করে দেখা |
৮৯ | প্রচেষ্টা ও ভুল তথা সংযোজনবাদ তত্ত্বের মুখ্য প্রবক্তা হলেন | থর্নডাইক |
৯০ | মানসিক ক্ষমতার দলগত উপাদান নামক তত্ত্বের প্রবক্তা হলেন | থাস্টোন |
৯১ | ভারতে দূরশিক্ষা সর্বপ্রথম চালু হয় | দিল্লি বিশ্ববিদ্যালয়ে |
৯২ | উচ্চতর মাধ্যমিকের সময়সীমা | দুই বছর |
৯৩ | আমাদের দেশে প্রথম অন্ধদের জন্য হস্টেল শুরু হয় | দেরাদুনে – সেন্ট ডানস্টন হস্টেল |
৯৪ | খেলাধুলায় অংশগ্রহণ করলে শিক্ষার্থীর যে ধরনের বিকাশ বেশী ঘটে তা হল | দৈহিক বিকাশ |
৯৫ | প্রাচীন ভারতে শিক্ষা ছিল | ধর্মকেন্দ্রিক |
৯৬ | বিদ্যালয় হল | নিয়ন্ত্রিত শিক্ষার প্রতিষ্ঠান |
৯৭ | পশ্চিমবঙ্গের মুক্ত বিশ্ববিদ্যালয়টির নাম | নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় |
৯৮ | এল. কোহেলবার্গ গবেষণা করেন | নৈতিক বিকাশের উপর |
৯৯ | মাধ্যমিক শিক্ষাকাল বলতে বোঝায় | পঞ্চম থেকে দশম শ্রেণী |
১০০ | মূলত পেশী এবং স্নায়ুতন্ত্রের বিকাশসহ শারীরিক বিকাশকে বলে | পরিণমন |
১০১ | শৈশব থেকেই শিশুকে সু-অভ্যাস গঠনের শিক্ষা দেয় | পরিবার |
১০২ | ইকো ক্লাব হল | পরিবেশ বিষয়ক সংস্থা |
১০৩ | শিক্ষা বলতে বোঝায় | পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে সমাজ ও নিজের উপকারে তার পুনর্গঠন করবার দক্ষতা আয়ত্ত করা |
১০৪ | আধুনিক মনোবিদ্যার দুটি প্রধান শাখা | পরীক্ষামূলক মনোবিদ্যা ও প্রয়োগমূলক (ফলিত) মনোবিদ্যা |
১০৫ | প্রজ্ঞামূলক বিকাশের (Cognitive Development) ধারণা | পিয়াজে |
১০৬ | সঞ্চালনমূলক পদ্ধতির প্রবর্তন করেন | পিরিয়ার |
১০৭ | “প্রত্যক্ষণ প্রকৃতপক্ষে সংবেদন ও স্মৃতির সমন্বয়” | পিলস্বারি |
১০৮ | “I want to Psychologize Education’ বলেছিলেন | পেস্তালৎজি |
১০৯ | রুশোর ভাবশিষ্য হলেন | পেস্তালৎসি |
১১০ | কুকুরের ওপর গবেষণা করেছেন | প্যাভলভ |
১১১ | দার্শনিক হিসেবে রবীন্দ্রনাথ ছিলেন | প্রকৃতিবাদী |
১১২ | “পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিবিধানই হল শিক্ষা” | প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য |
১১৩ | সর্বপ্রাণবাদ (Animism) যে কোন স্তরের বৈশিষ্ট্য | প্রাক-সক্রিয়তার স্তর |
১১৪ | নিওফ্রয়েডিয়ানকাদের বলে | ফ্রয়েড অনুগামীদের |
১১৫ | কিন্ডারগার্টেনের প্রবর্তক হলেন | ফ্রয়েবেল |
১১৬ | অডিওমিটার যন্ত্রের সাহায্যে মাপা হয় | বধিরতা |
১১৭ | অক্টেক ব্যান্ড নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয় | বধিরত্ব |
১১৮ | এজেন্ডা-২১ কর্মসূচী গৃহীত হয় | বসুন্ধরা সম্মেলনে |
১১৯ | ভাষার ব্যাকরণ হল | বাক্যবিন্যাস |
১২০ | বৃদ্ধি কারণ হলে তার ফল হবে | বিকাশ |
১২১ | শিশুর জন্মগত প্রাথমিক বৈশিষ্ট্যগুলি পরবর্তীকালে পরিমাণগত ও গুণগত উভয় ভাবেই পরিবর্তিত হয় গুণগত পরিবর্তনের প্রক্রিয়াকে মনোবৈজ্ঞানিক পরিভাষায় বলা হয় | বিকাশ |
১২২ | ‘কথামালা’ রচনা করেছেন | বিদ্যাসাগর |
১২৩ | সোমপ্রকাশ পত্রিকা প্রকাশ করেছিলেন | বিদ্যাসাগর |
১২৪ | বাঙালিদের প্রথম শিক্ষাগুরু ছিলেন | বিদ্যাসাগর |
১২৫ | মেট্রোপলিটন ইনস্টিটিউশনের সঙ্গে যুক্ত ছিলেন | বিদ্যাসাগর |
১২৬ | রাধাকৃষ্ণ কমিশন হল | বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন |
১২৭ | নঈ তালিম শিক্ষার অপর নাম হল | বুনিয়াদী শিক্ষা |
১২৮ | শিক্ষাকে মনোজগতের আলোর উৎসের কেন্দ্রবিন্দু বলা হয়েছে | বেদে |
১২৯ | এরিকসন এর মতে, মনোসামাজিক দ্বন্দ্ব হল | ব্যক্তি ও সমাজের ভেতর চাহিদার দ্বন্দ্ব |
১৩০ | যে দুটি মনোবৈজ্ঞানিক নীতির উপর আধুনিক শিক্ষণ পদ্ধতি প্রতিষ্ঠিত তা হল | ব্যক্তিস্বাতন্ত্রের নীতি ও সক্রিয়তার নীতি |
১৩১ | বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয় | ব্রাজিলের রিও-ডি-জেনিরোতে |
১৩২ | দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয় | ব্রেইল |
১৩৩ | প্লেটো ছিলেন চরম | ভাববাদী |
১৩৪ | ভারতবর্ষে দৃষ্টিহীনদের জন্য বিশেষ উপযোগী পদ্ধতি | ভারতী ব্রেইল |
১৩৫ | মূকাভিনয় ও মুখভঙ্গী হল | ভাষা |
১৩৬ | মরফিন (Morphene) | ভাষার ক্ষুদ্রতম একক |
১৩৭ | ইসলামিক শিক্ষায় প্রাথমিক প্রতিষ্ঠান হল | মক্তব |
১৩৮ | শিক্ষামনোবিজ্ঞান হল | মনোবিজ্ঞানের ফলিত শাখা |
১৩৯ | “বয়ঃসন্ধিকালের স্তরটিকে ঝড়ঝঞ্জার স্তর” (A Period of Storm and stress) বলেছেন | মনোবিদ G.H.Hall |
১৪০ | “বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই বুদ্ধি” | মনোবিদ উড্রো |
১৪১ | বিশেষ বিশেষ সামর্থ অর্জন করার ক্ষমতাই বুদ্ধি – এই মতটি সর্বপ্রথম প্রকাশ করেন | মনোবিদ উড্রো |
১৪২ | এরিকসন এর মতে, যেটি অহংসত্তার বিকাশ ঘটায় | মনোসামাজিক দ্বন্দ্ব |
১৪৩ | মানুষ যার কাছে প্রথম শিক্ষা নেয় | মায়ের কাছে |
১৪৪ | দেহের অভ্যন্তরে অবস্থিত অন্তঃসংগ্রাহকগুলি যে সংবেদন সৃষ্টি করে তাদের বলা হয় | যান্ত্রিক সংবেদন |
১৪৫ | ‘Generic Epistemologist’ | যারা ব্যক্তির বিকাশের সাথে সাথে প্রজ্ঞার বিকাশের সম্বন্ধ খুঁজে বেড়ান |
১৪৬ | সম্ভাবনা থেকে বাস্তবকে আলাদা করে সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা শুরু হয় | যৌক্তিক সক্রিয়তার স্তরে |
১৪৭ | “চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করাই শিক্ষার লক্ষ্য” -বলেছিলেন | রবীন্দ্রনাথ |
১৪৮ | শ্ৰীনিকেতন যার বাস্তব শিক্ষাচিন্তার মূর্ত প্রতীক, তিনি হলেন | রবীন্দ্রনাথ ঠাকুর |
১৪৯ | স্বাধীন ভারতে প্রথম শিক্ষা কমিশন হল | রাধাকৃষ্ণণ কমিশন (১৯৪৮-৪৯) |
১৫০ | ভারত পথিক বলা হয় | রামমোহনকে |
১৫১ | “শিক্ষা হবে জীবনব্যাপী” – এ কথা বলেছেন UNESCO – এর ডিরেক্টর জেনারেল | রিনি মাহেউ |
১৫২ | পোশাকে ও আচার ব্যবহারে শিক্ষকের হওয়া উচিত | রুচিকর ও স্বাস্থ্যসম্মত |
১৫৩ | শিক্ষায় প্রকৃতিবাদের প্রবক্তা হলেন | রুশো |
১৫৪ | “প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবই সৎ ও মঙ্গলময়” | রুশো |
১৫৫ | “সমাজ বিচ্ছিন্ন ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না” | রেমন্ট |
১৫৬ | ফোনোলজি (Phonology) | শব্দগঠনে ধ্বনির ব্যবহার |
১৫৭ | এল. কোহেলবার্গ (১৯২৭-৮৭) যে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি পান | শিকাগো |
১৫৮ | “বিদ্যালয় হল সমাজের একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান” | শিক্ষাবিদ ফ্রয়েড |
১৫৯ | ছাত্রদের সঙ্গে শিক্ষকের ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে তোলার সবচেয়ে ভালো উপায় | শ্রেণীকক্ষের ভিতরে এবং বাইরে ছাত্রদের সামনে আদর্শ এবং প্রধান পথপ্রদর্শকের ভূমিকা নেওয়া |
১৬০ | যে শিক্ষক ছাত্রদের কাছে প্রিয় | সংক্ষিপ্ত ও পরিষ্কার মতামত দানকারী |
১৬১ | কোনো জৈবিক প্রক্রিয়ার ফলে মস্তিষ্কে সঞ্চারিত সরলতম স্নায়বিক অনুভূতিকে বলে | সংবেদন |
১৬২ | ব্রাহ্মণ্য শিক্ষার মাধ্যম ছিল | সংস্কৃত ভাষা |
১৬৩ | একটি সমাজের সার্বিক জীবনধারার রূপ হল | সংস্কৃতি |
১৬৪ | এরিক এরিকসন এর মতে বিকাশের তিনটি উপাদানের দুটি হল শরীর ও অহং অপরটি | সমাজ |
১৬৫ | ডঃ জে. এল মোরেনা উদ্ভাবিত পদ্ধতির নাম | সমাজমিতি |
১৬৬ | ডিউই এর মতে শিক্ষার উদ্দেশ্য হল | সামাজিক বিকাশ |
১৬৭ | পিয়াজে জন্মগ্রহণ করেন | সুইজারল্যান্ডে |
১৬৮ | মূক বধিরদের জন্য কম্পন ও স্পর্শ পদ্ধতি কে চালু করেন | সোফিয়া অ্যালকন |
১৬৯ | পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন | স্কিনার |
১৭০ | শিখনতত্ত্বে প্রেষণা এবং পুরস্কার লাভের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন | স্কিনার |
১৭১ | কোন একটি মুহুর্তে অর্জন করা তথ্যসমগ্রের একক সংগঠনকে বলে | স্কিমা |
১৭২ | ওজোন স্তর রয়েছে বায়ুমণ্ডলের | স্ট্র্যাটোস্ফিয়ারে |
১৭৩ | থাস্টোনের দলগত উপাদান তত্ত্বে ‘S’ উপাদানটি হল | স্থান প্রত্যক্ষণের ক্ষমতা |
১৭৪ | দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা | স্পিয়ারম্যান |
১৭৫ | ‘Abilities of Man’ | স্পিয়ারম্যান |
১৭৬ | ‘শিক্ষা হল চরিত্র গঠন ও ধামিক জীবনযাপনের উপায়’ | স্বামী দয়ানন্দ |
১৭৭ | “মানুষের শ্বাসপ্রশ্বাস মানুষের কাছেই সর্বনাশা” | স্যার পার্সিনান |
১৭৮ | কাজের মাধ্যমে শিক্ষা বা Learning by Doing | হল সক্রিয়তাভিত্তিক পাঠদান |
১৭৯ | বুনিয়াদী শিক্ষার মূলভিত্তি | হস্তশিল্প |
১৮০ | বিনের বুদ্ধির অভীক্ষাকে সংস্কার করে দৃষ্টিহীনদের বুদ্ধির পরিমাপের পদ্ধতি আবিষ্কার করেন | হায়েস |
১৮১ | “চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ” | হার্বাট’ |
১৮২ | “সকল মানুষের ভাষাগত অভিজ্ঞতা সমান” | হাল ও হ্যারো |
১৮৩ | সামাজিক চুক্তি নীতির প্রবক্তা হলেন | হেগেল |
১৮৪ | প্রত্যক্ষণ হল সম্পূর্ণভাবে একটি | মানসিক প্রক্রিয়া,সংবেদনের অর্থবোধ |
File Details:
File Name: শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব প্রশ্নোত্তর [www.gksolve.in]
File Format: PDF
Quality: High
File Size: 3 Mb
File Location: Google Drive