ক্রান্তীয় চিরহরিৎ অরণ্য কাষ্ঠ শিল্প অনুন্নত কেন?

ক্রান্তীয় চিরহরিৎ অরণ্য কাষ্ঠ শিল্প অনুন্নত কেন?

নিরক্ষীয় জলবায়ু অঞ্চলের অন্তর্গত অধিক উষ্ণতা ও বৃষ্টি বহুল অঞ্চলে ক্রান্তীয় চিরহরিৎ বৃক্ষের অরণ্যের সৃষ্টি হয়েছে। এই চিরহরিৎ অরণ্য অন্যান্য অরণ্য অপেক্ষা অধিক ঘন, বৃক্ষ গুলি বিশালাকার ও শক্ত। এই গাছের কাঠ গুলির বাণিজ্যিক মূল্য অনেক বেশি হওয়া সত্ত্বেও নানা প্রতিকূল পরিবেশের জন্য এই চিরহরিৎ অরণ্যের কাঠ গুলি সংগ্রহ করা সম্ভব হয় না বলে ক্রান্তীয় চিরহরিৎ অরণ্য কাষ্ঠ শিল্পে তেমন উন্নতি লাভ করতে পারিনি। ক্রান্তীয় চিরহরিৎ অরণ্য কাষ্ঠ শিল্প অনুন্নত কেন – তার কারণ গুলি নিম্নে আলোচনা করা হল। 

বিভিন্ন প্রজাতির গাছের মিশ্রণ 

একই প্রজাতির প্রায় একই স্থানে পাওয়া যায় না, ফলে বাণিজ্যিকভাবে গাছ কাটতে অসুবিধা হয়। এছাড়া বহু গাছ আছে যেগুলি নিকৃষ্ট শ্রেণীর যাদের বাণিজ্য মূল্য কম। 

প্রযুক্তিগত সমস্যা

গাছগুলি এত বড় এবং এদের বের এত বেশী যে সাধারণ করার দিয়ে গাছ কাটা যায় না, উন্নত যন্ত্রপাতি দরকার হয় যা বনের ভেতর বয়ে নিয়ে যাওয়া কঠিন।

অগম্যতা

গাছগুলি ঘন সন্নিবিষ্ট হওয়াই ভেতরে প্রবেশ করা কঠিন তাই কাষ্ঠ আহরণ প্রায় দুঃসাধ্য।

পরিবহন গত সমস্যা

মাটি সবসময় ভিজে থাকে বলে রাস্তাঘাট নির্মাণ করা যায় না, ফলে বনের ভেতর থেকে কাঠ পরিবহনের জন্য বড় বড় ভারী যান ব্যবহার করা যায় না।

জলপথে পরিবহন এর অসুবিধা

এই অরন্যের অধিকাংশ কাঠ অত্যন্ত ভারি বলে জলপথে ভাসিয়ে আনা যায় না। এই অঞ্চলের কাঠ পরিবহন করা হয় হাতির পিঠে যা অত্যন্ত ব্যয় সাধ্য ব্যাপার। 

প্রতিকূল জলবায়ু

ভিজে স্যাতসেতে পরিবেশ ও বিষাক্ত সাপ ও কীট পতঙ্গের জন্য শ্রমিকদের পক্ষে বনভূমিতে কাঠকাটা অত্যন্ত বিপদজনক।

নরম মাটি

অরণ্যের তলদেশ লতা গুল্ম ও আগাছায় পূর্ণ এবং মাটি নরম। তাই মাটির উপর দিয়ে কাঠ টেনে নিয়ে যাওয়া যায় না। 

শ্রমিক এর অভাব

অস্বাস্থ্যকর জলবায়ু ও কীটপতঙ্গ বিষাক্ত সাপ প্রভৃতি র জন্য এখানে জনবসতি অত্যন্ত কম। তাই শিল্পের প্রয়োজনীয় শ্রমিক এর অভাব পরিলক্ষিত হয়। 

পাশাপাশি গাছের ক্ষতি

অরণ্য অত্যন্ত ঘন হওয়ায় গাছ কাটার পর তাকে কাত করে ফেলা কঠিন হয়। এছাড়া একটি বড় গাছের ডালপালা আঘাতে অন্যান্য অনেক ছোট ছোট গাছ নষ্ট হয়ে যায়।

মূলধন এর অভাব

নিরক্ষীয় অঞ্চল অর্থনৈতিকভাবে উন্নত নয় বলে এই অঞ্চলে শিল্পের প্রয়োজনীয় মূলধনের অভাব লক্ষ্য করা যায়। এছাড়া উন্নত যন্ত্রপাতি পাওয়া যায় না, উন্নত পরিবহন ব্যবস্থার গড়ে ওঠে না এই কারণে কাঠের ব্যবহার ও চাহিদাও কম। 

পরিশেষে বলা যায় যে, বিশ্বে কাঠের ক্রমবর্ধমান চাহিদা এবং বিজ্ঞানের প্রভূত উন্নতির ফলে প্রতিকূলতাকে দূর করে বর্তমানে এই বনাঞ্চলের মূল্যবান কাঠ সংগ্রহ করা সম্ভব হয়েছে। তবে এই সংগ্রহের পরিমাণ অন্যান্য বনাঞ্চল অপেক্ষা কম।

Leave a Comment