প্রাইমারি টেট প্রাকটিস সেট 2023 PDF – WB Primary TET Model Questions: শিখন ও শিক্ষণ বিদ্যা

Rate this post

প্রাইমারি টেট প্রাকটিস সেট 2023 PDF: প্রতিবছর বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষায় WB Primary TET Model Questions: শিখন ও শিক্ষণ বিদ্যা PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি প্রাইমারি টেট বই PDF.

নিচে প্রাইমারি টেট প্র্যাকটিস সেট : চাইল্ড সাইকোলজি, পেডাগগি ও এনভায়রনমেন্টাল সায়েন্স PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। West Bengal Primary TET 2022 Best Book List PDF টি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে এই পোস্টটির নীচে যান এবং ডাউনলোড করুন।

প্রাইমারি টেট প্রাকটিস সেট 2023 PDF – WB Primary TET Model Questions: শিখন ও শিক্ষণ বিদ্যা

১। মাধ্যমিক শিক্ষাকাল বলতে বোঝায়➛ পঞ্চম থেকে দশম শ্রেণী।

২। ব্রেইল লেখা হয়➛ ৬ টি বিন্দু দিয়ে।

৩। অ্যাবাকাস যে শিক্ষার উপকরণ,তা হল➛ গণিত।

৪। “ভগবান হল সত্য এবং সত্যই ভগবান” ➛ গান্ধীজী।

৫। রবীন্দ্রনাথ ধর্মশিক্ষা গ্রন্থ লেখেন➛ 1911 সালে।

৬। বাঙালিদের প্রথম শিক্ষাগুরু ছিলেন➛ বিদ্যাসাগর।

৭। নঈ তালিম শিক্ষার অপর নাম হল➛ বুনিয়াদী শিক্ষা।

৮। কোঠারী কমিশনে মোট সদস্য ছিলেন➛ 17 জন।

৯। কোঠারী কমিশন গঠিত হয় যার উদ্যোগে,তিনি হলেন➛ এম. সি. চাওলা।

১০। স্বাধীন ভারতে প্রথম শিক্ষা কমিশন হল➛ রাধাকৃষ্ণণ কমিশন (১৯৪৮-৪৯)।

১১। মুদালিয়ার কমিশন গঠিত হয় ➛ 1952-53 সালে।

১২। ‘শিক্ষা হল অভিজ্ঞতার পুনর্গঠন’➛ ডিউই।

১৩। একটি সমাজের সার্বিক জীবনধারার রূপ হল➛ সংস্কৃতি।

১৪। শিক্ষায় প্রকৃতিবাদের প্রবক্তা হলেন➛ রুশো।

১৫। শিক্ষা মনোবিজ্ঞান হল➛ মনোবিজ্ঞানের ফলিত শাখা।

১৬। মনোবিজ্ঞানকে ‘আত্মার বিজ্ঞান’ বলে উল্লেখ করেছেন➛ অ্যারিস্ট্রটল।

১৭। “আগ্রহ একধরনের গতিশীল মানসিক প্রবণতা”- এই মতের প্রবক্তা হলেন➛ ড্রেভার।

১৮। “বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই বুদ্ধি” ➛ মনোবিদ উড্রো।

১৯। বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়➛ ব্রাজিলের রিও-ডি-জেনিরোতে।

২০। এজেন্ডা – 21 কর্মসূচী গৃহীত হয়➛ বসুন্ধরা সম্মেলনে।

২১। ওজোন স্তর রয়েছে বায়ুমণ্ডলের➛ স্ট্র্যাটোস্ফিয়ারে।

২২। প্রথম বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়➛ 1992 সালে।

২৩। “সমাজ বিচ্ছিন্ন ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না।”➛ রেমন্ট।

২৪। “মানুষের শ্বাসপ্রশ্বাস মানুষের কাছেই সর্বনাশা।” ➛ স্যার পার্সিনান।

২৫। “চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করাই শিক্ষার লক্ষ্য।”➛ রবীন্দ্রনাথ।

২৬। “চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ।” ➛ হার্বাট।

২৭। “প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবই সৎ ও মঙ্গলময়।”➛ রুশো।

২৮। “প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে।” ➛ অ্যারিস্টটল।

২৯। থাস্টোনের দলগত উপাদান তত্ত্বে ‘S’ উপাদানটি হল➛ স্থান প্রত্যক্ষণের ক্ষমতা।

৩০। স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে তত্ত্ব আবিষ্কার করেন➛ 1904 সালে।

৩১। থাস্টোনের মতে প্রাথমিক উপাদান হল➛ 7টি।

৩২। বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেন➛ গিলফোর্ড।

৩৩। পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন➛ স্কিনার।

৩৪। প্যাভলভের তত্ত্বটিকে বলা হয় ➛Туре 1 শিখন।

৩৫। “Mentality of Apes” বইটি প্রকাশিত হয়➛

1925 সালে।

৩৬। স্কিনারের তত্তটি হল➛ অপারেন্ট অনুবর্তন।

৩৭। কোঠারী কমিশন গঠিত হয়➛ ১৯৬৮-৬৯ সালে।

৩৮। উচ্চতর মাধ্যমিকের সময়সীমা➛ দুই বছর।

৩৯। শিক্ষাকে মনোজগতের আলোর উৎসের কেন্দ্রবিন্দু বলা হয়েছে➛ বেদে।

৪০। “জ্ঞানের মতো এত পবিত্র অন্য কিছু বস্তু পৃথিবীতে নেই।” ➛ গীতা।

৪১। শব্দের তীব্রতা পরিমাপের একক হল➛ ডি. বি./ডেসিবেল।

৪২। অক্টেক ব্যান্ড নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয়➛ বধিরত্ব।

৪৩। কলকাতায় হিন্দু স্কুল স্থাপিত হয়➛ 1817 সালে।

৪৪। ভারত পথিক বলা হয়➛ রামমোহনকে।

৪৫। ‘কথামালা’ রচনা করেছেন➛ বিদ্যাসাগর।

৪৬। বুনিয়াদী শিক্ষার মূলভিত্তি➛ হস্তশিল্প।

৪৭। মনেপ্রাণে সর্বোদয় সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন➛ গান্ধীজী।

৪৮। সোমপ্রকাশ পত্রিকা প্রকাশ করেছিলেন➛ বিদ্যা সাগর।

৪৯। দার্শনিক হিসেবে রবীন্দ্রনাথ ছিলেন➛ প্রকৃতিবাদী।

৫০। রাধাকৃষ্ণ কমিশন হল➛ বিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন।

৫১। কোঠারী কমিশনের রিপোর্ট বিভক্ত ➛ চারটি খণ্ডে।

৫২। “Education and National Development”- শিরোনামে রিপোর্ট প্রকাশ করে➛ কোঠারী কমিশন।

৫৩। ইংল্যান্ডের যে ব্যক্তি কোঠারী কমিশনের সদস্য ছিলেন,তার নাম➛ এইচ. এল. এলভিন।

৫৪। কম্পিউটার সহযোগী শিখন হল➛ CAL

৫৫। নর্মাল স্কুল প্রতিষ্ঠিত হয়➛ 1855 সালে।

৫৬। শ্ৰীনিকেতন যার বাস্তব শিক্ষাচিন্তার মূর্ত প্রতীক,তিনি হলেন➛ রবীন্দ্রনাথ ঠাকুর।

৫৭। থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে ভাষামূলক ধারণাগুলি বোঝার এবং প্রয়োগ করার ক্ষমতাকে সূচিত করা হয়➛ v অক্ষর দ্বারা।

৫৮। দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা➛ স্পিয়ারম্যান।

৫৯। “লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ”➛ জন ডিউই।

৬০। “পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিবিধানই হল শিক্ষা” ➛ প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য।

৬১। রুশোর ভাবশিষ্য হলেন➛ পেস্তালৎসি।

৬২। জ্যাকস্ ডেলারস-এর সভাপতিত্বে আন্তর্জাতিক শিক্ষা কমিশন UNESCO-র কাছে যে রিপোর্ট পেশ করেছিল তার শিরোনাম কী➛ Learning : The Treasure within

৬৩। পশ্চিমবঙ্গের মুক্ত বিশ্ববিদ্যালয়টির নাম➛ নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

৬৪। “বিদ্যালয় হল সমাজের একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান।”➛ শিক্ষাবিদ ফ্রয়েড।

৬৫। নতুন দিল্লির বিজ্ঞান ভবনে জাতীয় সংহতি সম্মেলন সর্বপ্রথম অনুষ্ঠিত হয়➛ 1951 সালে।

৬৬। শৃঙ্খলা গঠনে সহায়ক একটি সহপাঠক্রমিক কাজ হল➛ NCC-তে নিয়মিত অংশগ্রহণ।

৬৯। খেলাধুলায় অংশগ্রহণ করলে শিক্ষার্থীর যে ধরনের বিকাশ বেশী ঘটে তা হল➛ দৈহিক বিকাশ।

৭০। সমাজমিতি কৌশলের উদ্ভাবক হলেন➛ ড. জে. এল. মোরেনো।

৭১। “প্রত্যক্ষণ প্রকৃতপক্ষে সংবেদন ও স্মৃতির সমন্বয়” ➛ পিলস্বারি।

৭২। বিশেষ বিশেষ সামর্থ অর্জন করার ক্ষমতাই বুদ্ধি-এই মতটি সর্বপ্রথম প্রকাশ করেন➛ মনোবিদ উড্রো।

৭৩। নালন্দা বিশ্ববিদ্যালয়ে প্রধান গ্রন্থাগার ছিল➛ 3টি।

৭৪। প্রত্যেকেই একজনকে শিক্ষা দাও➛ জাতীয় সাক্ষরতা মিশন কর্মসূচীর নীতি।

৭৫। ডিউই-এর মতে শিক্ষার উদ্দেশ্য হল➛ সামাজিক বিকাশ।

৭৬। জাতীয় শিক্ষানীতি পরিকল্পিত হয়➛1986 সালে।

৭৭। ‘Abilities of Man’➛ স্পিয়ারম্যান।

৭৮। শিখনতত্ত্বে প্রেষণা এবং পুরস্কার লাভের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন➛ স্কিনার।

৭৯। শিক্ষার অধিকার আইনটি চালু হয়➛ 1লা এপ্রিল,2010 সাল।

৮০। কিন্ডারগার্টেনের প্রবর্তক হলেন➛ ফ্রয়েবেল।

৮১। দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয়➛ ব্রেইল।

৮২। নঈ তালিমের শিক্ষার স্তর হল➛ 4টি

৮৩। মেট্রোপলিটন ইনস্টিটিউশনের সঙ্গে যুক্ত ছিলেন➛ বিদ্যাসাগর।

৮৪। ভারতীয় চিত্রকলার উন্নতিকল্পে ললিত কলা অ্যাকাডেমি প্রতিষ্ঠিত হয়➛ 1955 সালে।

৮৫। ভারতীয় ভাষাগুলির বিকাশের জন্য সাহিত্য অ্যাকাডেমী স্থাপিত হয়➛ 1954 সালে।

৮৬। ‘শিক্ষা হল চরিত্র গঠন ও ধামিক জীবনযাপনের উপায়’➛ স্বামী দয়ানন্দ।

৮৭। “শিক্ষা হবে জীবনব্যাপী”-এ কথা বলেছেন➛  UNESCO-এর ডিরেক্টর জেনারেল রিনি মাহেউ।

৮৮। শংসাপত্র প্রদানের ব্যবস্থা থাকে না➛ অনিয়ন্ত্রিত শিক্ষায়।

৮৯। বিদ্যালয় হল➛ নিয়ন্ত্রিত শিক্ষার প্রতিষ্ঠান।

৯০। ইকো ক্লাব হল➛ পরিবেশ বিষয়ক সংস্থা।

৯১। শৈশব থেকেই শিশুকে সু-অভ্যাস গঠনের শিক্ষা দেয়➛ পরিবার।

৯২। ভারতে দূরশিক্ষা সর্বপ্রথম চালু হয়➛ দিল্লি বিশ্ববিদ্যালয়ে।

৯৩। বিদ্যালয় হল সমাজের➛ ক্ষুদ্র সংস্করণ।

৯৪। শিক্ষা,কৃষ্টি ও বিজ্ঞানচর্চার প্রসারের জন্য একটি আন্তর্জাতিক সংস্থা➛ UNESCO

৯৫। “জাতীয় সংহতি হল একটি অনুভূতি যা একটি দেশের নাগরিকদের একত্রে বেঁধে রাখে” ➛ ডরেথি থম্পসন।

৯৬। সহপাঠক্রমিক কার্যাবলীর মধ্যে যেটি শিক্ষার্থীর সৃজনাত্মক চাহিদাকে পরিতৃপ্ত করে➛ অঙ্কন।

৯৭। মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন➛ জোয়ান হার্বাট।

৯৮। দার্শনিক মাহের মতে মনোবিদ্যা হল➛ আত্মা সম্বন্ধীয় বিদ্যা।

৯৯। ‘Psychology’ শব্দটি নেওয়া হয়েছে➛ গ্রীক শব্দ থেকে।

১০০। ইসলামিক শিক্ষায় প্রাথমিক প্রতিষ্ঠান হল➛ মক্তব।

১০১। ব্রাহ্মণ্য শিক্ষার মাধ্যম ছিল➛ সংস্কৃত ভাষা।

১০২। বৌদ্ধ দর্শন এবং তত্ত্ব বিষয়ে আলোচনা রয়েছে➛ অভিধর্ম পিটকে।

১০৩। ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষা শুরুর অনুষ্ঠানকে বলা হত➛ উপনয়ন।

১০৪। জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচী (NAEP) গঠন করা হয়➛ 1978-79 সালে।

১০৫। সর্বশিক্ষা অভিযান ২০০০ কর্মসূচীর লক্ষ্য হল ➛ অষ্টম শ্রেণী পর্যন্ত,অর্থাৎ 14 বছর বয়সের সব শিশুর প্রারম্ভিক শিক্ষা সমাপ্ত করা -2010 সালের মধ্যে।

১০৬। জাতীয় সাক্ষরতা মিশনের কাজ শুরু হয়➛ 1988 সালে।

১০৭। সামাজিক চুক্তি নীতির প্রবক্তা হলেন➛ হেগেল।

১০৮। ‘শিক্ষার লক্ষ্য হল, সুস্থ দেহে সুস্থ মন তৈরি করা’➛ অ্যারিস্টটল।

১০৯। প্লেটো ছিলেন চরম➛ ভাববাদী।

১১০। প্রাচীন ভারতে শিক্ষা ছিল➛ ধর্মকেন্দ্রিক।

১১১। স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটিতে যে উপাদানটি সাধারণ তাকে সূচিত করা হয়➛ G দ্বারা।

১১২। মানসিক ক্ষমতার দলগত উপাদান নামক তত্ত্বের প্রবক্তা হলেন➛ থাস্টোন।

১১৩। থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে স্মৃতি সম্বন্ধীয় উপাদানকে সূচিত করা হয়➛ M দ্বারা।

১১৪। প্রচেষ্টা ও ভুল তথা সংযোজনবাদ তত্ত্বের মুখ্য প্রবক্তা হলেন➛ থর্নডাইক।

১১৫।সক্রিয় অনুবর্তনের ক্ষেত্রে নিয়ন্ত্রক হল➛ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র।

১১৬। কুকুরের ওপর গবেষণা করেছেন➛ প্যাভলভ।

১১৭। সঞ্চালনমূলক পদ্ধতির প্রবর্তন করেন➛ পিরিয়ার।

১১৮। ভারতবর্ষে দৃষ্টিহীনদের জন্য বিশেষ উপযোগী পদ্ধতি➛ ভারতী ব্রেইল।

১১৯। অডিওমিটার যন্ত্রের সাহায্যে মাপা হয়➛ বধিরতা।

১২০। মূক-বধিরদের জন্য কম্পন ও স্পর্শ পদ্ধতি কে চালু করেন➛ সোফিয়া অ্যালকন।

১২১। হাতের আঙ্গুল সঞ্চালনমূলক পদ্ধতির ভারতীয় নাম➛ করপল্লবী।

১২২। বিনের বুদ্ধির অভীক্ষাকে সংস্কার করে দৃষ্টিহীনদের বুদ্ধির পরিমাপের পদ্ধতি আবিষ্কার করেন➛ হায়েস।

১২৩। ব্রেইল পদ্ধতি আবিষ্কৃত হয়➛ 1929সালে।

১২৪। আমাদের দেশে প্রথম অন্ধদের জন্য হস্টেল শুরু হয় দেরাদুনে। সেন্ট ডানস্টন হস্টেল। এটি স্থাপিত হয়➛ দেরাদুনে।

১২৫। দৃষ্টিহীনদের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষদের তুলনায়➛ 20/২০০ ভাগ বা তারও কম।

১২৬। দু-বছরের উচ্চমাধ্যমিক শিক্ষাক্রম চালু হয়➛ 1976 সালে।

১২৭। পোশাকে ও আচার-ব্যবহারে শিক্ষকের হওয়া উচিত➛ রুচিকর ও স্বাস্থ্যসম্মত।

১২৮। মানুষ যার কাছে প্রথম শিক্ষা নেয়➛ মায়ের কাছে।

১২৯। যে শিক্ষক ছাত্রদের কাছে প্রিয়➛ সংক্ষিপ্ত ও পরিষ্কার মতামত দানকারী।

১৩০।শিক্ষা বলতে বোঝায়➛ পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে সমাজ ও নিজের উপকারে তার পুনর্গঠন করবার দক্ষতা আয়ত্ত করা।

File Details:
File Name: প্রাইমারি টেট প্রাকটিস সেট 2023 [www.gksolve.in]
File Format: PDF
Quality: High
File Size: 3 Mb
File Location: Google Drive

Click Here to Download

Leave a Comment