পশ্চিমবঙ্গের জলবায়ুর বৈচিত্র্যের কারণগুলি আলোচনা করো।

পশ্চিমবঙ্গের জলবায়ুর বৈচিত্র্যের কারণগুলি আলোচনা করো: পশ্চিমবঙ্গের জলবায়ু প্রধানত উষ্ণ-আর্দ্র মৌসুমী প্রকৃতির। তবে এরাজ্যের উত্তরের পার্বত্য অঞ্চলে যেমন শীতল নাতিশীতোষ্ণ প্রকৃতির জলবায়ু পরিলক্ষিত হয়, তেমনি আবার উপকূলবর্তী অঞ্চলে সমভাবাপন্ন জলবায়ু পরিলক্ষিত হয়। পশ্চিমবঙ্গে জলবায়ুর এই বৈচিত্র্যের কারণগুলি হল-

১)অক্ষাংশগত বিস্তার-পশ্চিমবঙ্গের অক্ষাংশগত বিস্তার 21°38′ উঃ অক্ষাংশ থেকে 27°10′ উঃ অক্ষাংশ পর্যন্ত। এইরূপ অক্ষাংশ গত বিস্তারের জন্য এরাজ্যে বায়ুর চাপ ও তাপের বন্টন গত পার্থক্য লক্ষ্য করা যায়।

২)কর্কটক্রান্তি রেখার অবস্থান-পশ্চিমবঙ্গের ওপর দিয়ে কর্কটক্রান্তি রেখা বিস্তৃত হওয়ায় উত্তরবঙ্গের সূর্য রশ্মি কিছুটা তির্যকভাবে পতিত হয় বলে সেখানকার জলবায়ু নাতিশীতোষ্ণ প্রকৃতির। আবার দক্ষিণবঙ্গে সূর্য রশ্মি তুলনামূলক লম্বভাবে পতিত হয় বলে সেখানকার জলবায়ু কিছুটা উষ্ণ।

৩)মৌসুমী বায়ুর প্রভাব-পশ্চিমবঙ্গের জলবায়ুর উপর সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করে মৌসুমী বায়ু। এই বায়ুর প্রভাবে এরাজ্যে বৃষ্টিপাতের পরিমাণ, ঋতু পরিবর্তন, উষ্ণতা ও আর্দ্রতার পরিমাণ ইত্যাদি নিয়ন্ত্রিত হয়। এই বায়ুর অভাবে পশ্চিমবঙ্গে গ্রীষ্মকাল আর্দ্র ও শীতকাল শুষ্ক থাকে।

৪)হিমালয় পর্বতের প্রভাব-পশ্চিমবঙ্গের উত্তরে হিমালয় পর্বত অবস্থান করছে বলে ওই পর্বতের গায়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বাধা প্রাপ্ত হয়ে প্রবল বৃষ্টিপাত ঘটায়। শুধু তাই নয়, এই পর্বতের অবস্থানের জন্যই মধ্য এশিয়ার তীব্র শীতল বাতাস পশ্চিমবঙ্গে প্রবেশ করতে পারে না। তবে হিমালয় পার্বত্য অঞ্চলে অবস্থিত বলে এই রাজ্যের উত্তরবঙ্গের জেলাগুলিতে শীতকালে মাঝে মাঝে তুষারপাত ও শৈত্য প্রবাহ সৃষ্টি হয়।

৫)ভূমির উচ্চতা-ভূমির উচ্চতার সঙ্গে উষ্ণতার বিপরীতমুখী সম্পর্ক লক্ষ্য করা যায়। ভূমির উচ্চতা বাড়লে বায়ুমন্ডলের উষ্ণতা কমে যায়। পশ্চিমবঙ্গের সমভূমি অঞ্চলের থেকে মালভূমি অঞ্চলের এবং মালভূমি অঞ্চলের থেকে পার্বত্য অঞ্চলে উচ্চতা বেশি। তাই স্বাভাবিকভাবেই সমভূমি, মালভূমি ও পার্বত্য অঞ্চলে উষ্ণতার তারতম্য ঘটে।

৬)সমুদ্রের প্রভাব-পশ্চিমবঙ্গের দক্ষিনে বঙ্গোপসাগর অবস্থান করার জন্য এ রাজ্যের সুন্দরবন ও উপকূলবর্তী অঞ্চলের জলবায়ু কিছুটা সমভাবাপন্ন। কারণ এখানকার শীত ও গ্রীষ্মের উষ্ণতার পার্থক্য খুব কম। এছাড়া সামুদ্রিক নৈকট্যের কারণে সমুদ্রে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে এরাজ্যের গাঙ্গেয় ব-দ্বীপ অঞ্চলে বৃষ্টিপাতের তারতম্য ঘটে।

Leave a Comment