জনঘনত্ব বলতে কী বোঝো? জনঘনত্ব কাকে বলে এবং জনঘনত্ব কীভাবে নির্ণয় করা হয়?

জনঘনত্ব বলতে কী বোঝো? জনঘনত্ব কাকে বলে এবং জনঘনত্ব কীভাবে নির্ণয় করা হয়?: জনঘনত্ব বা জনসংখ্যার ঘনত্ব হল একক আয়তনের এলাকাতে বসবাসকারী জনসংখ্যার পরিমাপ। সাধারণত জীবন্ত প্রাণী, যেমন মানুষ ইত্যাদির ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়।

জনঘনত্ব বলতে বোঝায় কোন দেশ বা নিদিষ্ট অঞ্চলের মোট আয়তনের তুলনায় ঐ দেশ বা অঞ্চলে প্রতিবর্গ কিমিতে কত সংখ্যক লোক বসবাস করে তার পরিমানকে বোঝায়। অর্থাৎ জনঘনত্ব হল কোনো নিদিষ্ট আয়তনের ভূভাগ ও ঐ ভূভাগে বসবাসকারী মোট জনসংখ্যার অনুপাত।

জনঘনত্ব =  মোট জনসংখ্যা / মোট আয়তন 

জনঘনত্ব বলতে কী বোঝো? জনঘনত্ব কাকে বলে এবং জনঘনত্ব কীভাবে নির্ণয় করা হয়?

যেমন – ভারতে ২০১১ সালের জনগণনা অনুসারে মোট জনসংখ্যা প্রায় ১২১ কোটি এবং ভারতের মোট আয়তন প্রায় ৩২ লক্ষ অর্থাৎ ২০১১ সালে ভারতের জনঘনত্ব ছিল ৩৮২ জন/ বর্গকিমি ।

এই হিসাব অনুযায়ী বিভিন্ন দেশের জনঘনত্ব হল ২০১৮ অনুসারে – চিন – ১৪৮ জন/ বর্গকিমি, বাংলাদেশ – ১২৪০ জন/ বর্গকিমি, ব্রিটিশ যুক্তরাষ্ট্র – ২৭৫ জন/ বর্গকিমি, আমেরিকা যুক্তরাষ্ট্র – ৩২ জন/ বর্গকিমি ও রাশিয়ায় – ৯ জন/ বর্গকিমি ।

জনঘনত্বের বৈশিষ্ট্য

ক) জনঘনত্ব হল জনসংখ্যার প্রাচুর্য বা স্বল্পতার সূচক।

খ) জনঘনত্ব একটি পরিমাণগত সম্পর্ক।

গ) জনঘনত্বে জমিকে দ্বিমাত্রিক সম্পদ হিসাবে ধরা হয়।

ঘ) আর্থ সামাজিক পরিকল্পনার সার্থক রূপায়নের জন্য জনঘনত্বের হিসাব অত্যন্ত জরুরী।

বিভিন্ন প্রকার জনঘনত্বের পরিমাপ

ক) গানিতিক ঘনত্ব (Arithmatic density) – প্রতি বর্গকিমি স্থানে মোট জনসংখ্যা ও মোট জমির আয়তনের অনুপাত হল পাটিগনিত ঘনত্ব।

এটিকে প্রকাশ করা হয় জন/বর্গকিমি এককে। জন ঘনত্বে এই পরিমাপ বেশি ব্যবহার করা হয়।

খ) কৃষি ঘনত্ব (Agriculture density) – কোনও স্থানের কৃষিতে নিয়োজিত জনসংখ্যা ও মোট কৃষি জমির অনুপাত করলে যে ঘনত্ব পাওয়া যায়, তাকে কৃষি ঘনত্ব বলে। কৃষি প্রধান দেশ গুলিতে এই ঘনত্ব সন্তোষজনক ফল দেয়। 

গ) পুষ্টি বা শারীরবৃত্তীয় ঘনত্ব (Nutritional Density) – কোনো স্থানের মোট জনসংখ্যা ও কৃষি জমির অনুপাত করলে যে ঘনত্ব পাওয়া যায়, তাকে পুষ্টি ঘনত্ব বলে।

a) প্রতি বর্গ পরিমাণ কৃষি জমিতে কি পরিমাণ লোক বসবাস করেন, এই ঘনত্ব নির্ণয় করা হয়। 

b) মানুষ জমি অনুপাত নির্ণয়ের ক্ষেত্রে পুষ্টি বা শারীরবৃত্তীয় ঘনত্ব, গাণিতিক ঘনত্বের তুলনায় বেশি  উপযুক্ত। 

c) কৃষি প্রধান দেশ গুলিতে শারীরবৃত্তীয় ঘনত্বের বিশেষ গুরুত্ব রয়েছে।

ঘ) অর্থনৈতিক ঘনত্ব ( Economic Density) – কোনো জনসংখ্যার প্রকৃত চাহিদা ও সেই স্থানের মোট উৎপাদিত সম্পদের অনুপাতকে অর্থনৈতিক ঘনত্ব বলে।

ঙ) গৃহ ঘনত্ব (Room Density) – যে সব অঞ্চলে ভীষণ ভাবে নগরায়ন ও শিল্পের বিকাশ ঘটেছে, সেই অঞ্চলে প্রতিটি ঘরে কতজন লোক বসবাস করে তার অনুপাত কে গৃহ ঘনত্ব বলে।

Leave a Comment