কঙ্কালসার মৃত্তিকা ও টেরারোসা মৃত্তিকা কাকে বলে?

কঙ্কালসার মৃত্তিকা ও টেরারোসা মৃত্তিকা কাকে বলে?: খাড়া পার্বত্য ঢালের নবীন ও অপরিণত মাটির সঙ্গে শিলাখণ্ড, বোল্ডার, নুড়ি ও কাকর মিশে যে মাটি সৃষ্টি হয় তাকে কঙ্কালসার মাটি বলে।

কঙ্কালসার মৃত্তিকা – মাটি গঠন প্রক্রিয়ায় দেখা যায় বিভিন্ন প্রাকৃতিক শক্তির দ্বারা  বাহিত হয়ে অনাঞ্চলিক মৃত্তিকা গঠন করে। এই প্রকার মৃত্তিকা অপরিণত ও স্তর বিহীন তাই একে কঙ্কাল সার মৃত্তিকা বলে।

উদাহরণ – পলিমাটি, লোয়েস মৃত্তিকা

টেরারোসা – Terra শব্দটির অর্থ হল মৃত্তিকা এবং Rossa শব্দের অর্থ হল লাল। সাধারণত মৃদু ঢাল যুক্ত চুনাপাথর গঠিত অঞ্চলে কার্বনিক অ্যাসিড মিশ্রিত জলে বিশুদ্ধ চুনাপাথর দ্রবীভূত হলে অদ্রাব্য শুষ্ক লৌহের যৌগ ভূপৃষ্টের ওপরে পরে থেকে কালক্রমে আম্লিক লাল অবক্ষেপ্নের সৃষ্টি হয়। ভূমধ্যসাগরীয় অঞ্চলে একে টেরারোসা বলা হয়। ঘনত্বের দিক থেকে টেরারোসা কয়েক মিটার থেকে কয়েক শত মিটার পুরু হয়।

প্রেইরি বা ব্রুনিজেম মৃত্তিকা

উষ্ণ নাতিশীতোষ্ণ মন্ডলের প্রেইরি তৃণভূমি অঞ্চলে যেখানে বৃষ্টিপাত অপেক্ষাকৃত বেশি, সেখানে এই মৃত্তিকা গঠিত হয়। এই মৃত্তিকা খুব উর্বর প্রকৃতির হয়।

অবস্থান – এই মৃত্তিকা উত্তর আমেরিকার প্রেইরি অঞ্চলের পশ্চিম অংশে, ইউরোপ ও এশিয়ার স্তেপ অঞ্চলে ও দক্ষিন আমেরিকার পম্পাশ অঞ্চলে  অধিক দেখা যায়।

Leave a Comment