ক্রান্তীয় অঞ্চলে বাণিজ্যিক মৎস্য চাষ উন্নতি লাভ করেনি কেন?

ক্রান্তীয় অঞ্চলে বাণিজ্যিক মৎস্য চাষ উন্নতি লাভ করেনি কেন?: পৃথিবীর অধিকাংশ মৎস্য চরণ ক্ষেত্র গুলি নাতিশীতোষ্ণ অঞ্চলে গড়ে উঠেছে। অন্য দিকে বিভিন্ন কারনে ক্রান্তীয় অঞ্চলের সমুদ্রে বাণিজ্যিক ভাবে মৎস্য চাষ উন্নতি লাভ করতে পারিনি। ক্রান্তীয় অঞ্চলে বাণিজ্যিক মৎস্য চাষ উন্নতি লাভ না করার কারণ গুলি হল – 

উষ্ণ জলবায়ু – ক্রান্তীয় অঞ্চলের উষ্ণ জলবায়ুতে মাছের খাবার যথেষ্ট কম পরিমাণে থাকে। এই জলবায়ু মৎস্য সংরক্ষণের পক্ষে বিশেষ উপযুক্ত নয়। এছাড়া এই জলবায়ু তে মৎস্য শিকারি রাও প্রচণ্ড উষ্ণতার জন্য সহজেই ক্লান্ত হয়ে পড়ে। 

বিভিন্ন প্রজাতির মাছের সমাবেশ – ক্রান্তীয় অঞ্চলের সমুদ্রে বিভিন্ন প্রকার মাছ একসঙ্গে ধরা পড়ে। ফলে বাণিজ্যিক ভাবে এখানে মৎস্য শিকার ব্যাবস্থা উন্নতি লাভ করতে পারিনি।

খাদ্যের অনুপযোগী মাছ – ক্রান্তীয় অঞ্চলের সমুদ্রে যেসব মাছ ধরা পড়ে তার অধিকাংশই খাদ্যের অনুপযুক্ত বা বিষাক্ত। 

প্ল্যাংটনের অভাব – ক্রান্তীয় অঞ্চলের উষ্ণ সমুদ্র জলে মাছের খাদ্য প্ল্যাংটনের পরিমাণ ও বৃদ্ধি খুবই কম। ফলে স্বাভাবিকভাবেই এখানে মাছের পরিমাণ কম। 

সুস্বাদু মাছের অভাব – ক্রান্তীয় অঞ্চলের সমুদ্রে যেসব মাছ ধরা পড়ে সেগুলির শরীরে তৈলাক্ত পদার্থ বা চর্বির পরিমাণ যথেষ্ট কম। ফলে এগুলোই যথেষ্ট সুস্বাধু নয়।

গভীর সমুদ্র জল – ক্রান্তীয় অঞ্চলে সমুদ্র মগ্নচড়া বিশেষ গড়ে ওঠেনি। এছাড়া এখানকার মহীসোপান অঞ্চল যথেষ্ট গভীর। এই কারণে এখানে মা সংগ্রহ করা যথেষ্ট অসুবিধাজনক। 

অন্যান্য জীবিকার সুযোগ – ক্রান্তীয় অঞ্চলের কৃষি ব্যবস্থা খুবই উন্নত হওয়ায় এ অঞ্চলের অধিবাসীরা যথেষ্ট পরিমাণে কৃষিতে নিযুক্ত থাকে। অনিশ্চিত সামুদ্রিক মৎস্য শিকারের এরা বিশেষ আগ্রহী নয়। ফলে শ্রমিকের বিশেষ অভাব দেখা যায়।

আধুনিক প্রযুক্তি বিদ্যার অভাব – ক্রান্তীয় অঞ্চলের দেশগুলি যেহেতু অর্থনৈতিক দিক থেকে খুব উন্নত নয়, তাই মৎস্য শিকার করার জন্য যে আধুনিক প্রযুক্তি, সাজ-সরঞ্জাম ও মূলধনের প্রয়োজন পড়ে তার যথেষ্ট অভাব পরিলক্ষিত হয়। 

অনুন্নত পরিবহন – প্রান্তীয় অঞ্চলের দেশ গুলির ঘন জনবসতি, অপরিকল্পিত নগরায়ন প্রভৃতি কারণগুলি পরিবহন ব্যবস্থার উন্নতির পথে বাধা সৃষ্টি করেছে। এর ফলে এখানে ধৃত মাছ তাড়াতাড়ি বাজারে পাঠানো সম্ভব হয় না বলে এগুলি উষ্ণ জলবায়ুর জন্য নষ্ট হয়ে যায়। যার ফলে মৎস্য শিকারীরা ক্ষতির সম্মুখীন হয়।

চাহিদার অভাব – ক্রান্তীয় অঞ্চলে দেশগুলিতে সামুদ্রিক লবণাক্ত মাছের তুলনায় স্বাদু জলের মাছের চাহিদা বেশি। এছাড়া এই অঞ্চলের দুধ মাংস ডিম প্রভৃতি বিকল্প প্রোটিনের যোগান যথেষ্ট রয়েছে যা এই অঞ্চলে সামুদ্রিক মৎস্য চাষের উন্নতিতে বাধা প্রদান করে থাকে।

Leave a Comment