শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব – প্রাইমারি টেট ইন্টারভিউ প্রস্তুতি

শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব – প্রাইমারি টেট ইন্টারভিউ প্রস্তুতি

১।প্রত্যক্ষণ হল- সংবেদনের অর্থবোধ।
২।কোনো উদ্দীপকের প্রেক্ষিতে ব্যক্তির প্রতিক্রিয়াকে বলে- আচরণ
৩“মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান”- ম্যাকডুগাল
৪।জে. এল মোরেনা উদ্ভাবিত পদ্ধতির নাম—সমাজমিতি
৫। “I want to Psychologize Education’ বলেছিলেন—পেস্তালৎজি
৬।স্বয়ংশিখনে একটি কৌশল হল—PSI
৭।শিখন ও শিক্ষণে বক্তৃতা পদ্ধতি হল—একমুখী
৮। এরিকসন-এর মতে, যেটি অহংসত্তার বিকাশ ঘটায়- মনোসামাজিক দ্বন্দ্ব
৯।এরিকসন শিশুর জীবন বিকাশকে ভাগ করেছেন 4 টি পর্যায়ে
১০। নঈ তালিম শিক্ষার অপর নাম হল— বুনিয়াদী শিক্ষা
১১। কোঠারী কমিশনে মোট সদস্য ছিলেন–17 জন
১২। কোঠারী কমিশন গঠিত হয় যার উদ্যোগে, তিনি হলেন– এম. সি. চাওলা
১৩। স্বাধীন ভারতে প্রথম শিক্ষা কমিশন হল—রাধাকৃষ্ণণ কমিশন
১৪।মুদালিয়ার কমিশন গঠিত হয় কত সালে- 1952-53
১৫। শিক্ষা হল অভিজ্ঞতার পুনর্গঠন– ডিউই
১৬।ব্যাপক অর্থে শিক্ষার ধারণা-শিক্ষা হল বিকাশ
১৭। বর্তমান ভারতের শিক্ষাব্যবস্থা হল— বহুমুখী
১৮। প্রথাগত শিক্ষার ক্ষেত্রে সর্বাধিক প্রয়োজনীয় হল—জ্ঞান
১৯। একটি সমাজের সার্বিক জীবনধারার রূপ হল—সংস্কৃতি
২০। শিক্ষায় প্রকৃতিবাদের প্রবক্তা হলেন—রুশো
২১। শিক্ষামনোবিজ্ঞান হল—মনোবিজ্ঞানের ফলিত শাখা
২২। মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞান বলে উল্লেখ করেছেন— অ্যারিস্টট্রল
২৩। মনোবিদ্যার বিষয়বস্তু হল বিভিন্ন ধরনের—প্রক্রিয়া
২৪। প্রত্যক্ষণ কীসের অর্থবোধ ? সংবেদনের
২৫। ধারণা শিখনের জটিলতাকে—কমায
২৬।ইন্দ্রিয়জাত সংবেদন ভাগে বিভক্ত–পাঁচ ভাগে
২৭। মনোযোগের একটি ব্যক্তিগত নির্ধারক হল—আগ্রহ
২৮। “আগ্রহ একধরনের গতিশীল মানসিক প্রবণতা”—এই মতের প্রবক্তা হলেন—ড্রেভার
২৯। “বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই বুদ্ধি”—মনোবিদ উড্রো
৩০। মনোযোগের একটি বস্তুগত নির্ধারক হল—অভিনবত্ব
৩১। বৈদিক যুগ বিভক্ত ছিল—তিনটি পর্যায়ে
৩২। ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় বিশেষ কারণে পাঠ বন্ধ থাকলে তাকে বলা হত—নৈমিত্তিক অধ্যায়
৩৩। ব্যক্তিকে ভাবজগতের জন্য প্রস্তুত করা ছিল—পরাবিদ্যার লক্ষ্য
৩৪। বুদ্ধদেব ভিক্ষুসংঘের গঠনে যে আদর্শ নিয়েছিলেন তা হল—গণতান্ত্রিক
৩৫। বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়—ব্রাজিলের রিও-ডি-জেনিরোতে
৩৬। এজেন্ডা – 21 কর্মসূচী গৃহীত হয়—বসুন্ধরা সম্মেলনে
৩৭।পরিবেশ সম্পর্কে যেটি সঠিক নয়, সেটি হল পরিবেশ– ব্যক্তির জন্য শক্তি সঞ্চার করেন।
৩৮। পরিবেশের উষ্ণতা বৃদ্ধির জন্য সবচেয়ে বেশী দায়ী গ্যাসটি হল—CO,
৩৯।ওজোন স্তর রয়েছে বায়ুমণ্ডলের—স্ট্র্যাটোস্ফিয়ারে
৪০। প্রথম বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়—1992 সালে
৪১। “সমাজবিচ্ছিন্ন ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না।” –রেমন্ট
৪২। “মানুষের শ্বাসপ্রশ্বাস মানুষের কাছেই সর্বনাশা।”—স্যার পার্সিনান
৪৩। “চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করাই শিক্ষার লক্ষ্য।” রবীন্দ্রনাথ
৪৪।“চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ।” উক্তিটি–হার্বাট
৪৫। “প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবই সৎ ও মঙ্গলময়।” —রুশো
৪৬। “প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে।” -অ্যারিস্টটল
৪৭। থাস্টোনের দলগত উপাদান তত্ত্বে ‘S’ উপাদানটি হল—স্থান প্রত্যক্ষণের ক্ষমতা
৪৮।ম্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে তত্ত্ব আবিষ্কার করেন—1904 সালে
৪৯।থাস্টোনের মতে প্রাথমিক উপাদান হল—7টি
৫০। বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেন—গিলফোর্ড
শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব-ইন্টারভিউ প্রস্তুতি।
৫১। পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন—স্কিনার
৫২। প্যাভলভের তত্ত্বটিকে বলা হয়—Туре – 1 শিখন
৫৩। “Mentality of Apes” বইটি প্রকাশিত হয়- 1925 সালে
৫৪। স্কিনারের তত্তটি যে নামে পরিচিত তা হল— অপারেন্ট অনুবর্তন
৫৫। কোঠারী কমিশন গঠিত হয়—1969 সালে
৫৬।উচ্চতর মাধ্যমিকের সময়সীমা—দুই বছর
৫৭।ঘুমের চাহিদা একটি— দৈহিক চাহিদা
৫৮। সাত থেকে বারো বছর বয়সকালকে বলে— প্রান্তীয় বাল্য
৫৯। শিক্ষাকে মনোজগতের আলোর উৎসের কেন্দ্রবিন্দু বলা হয়েছে—বেদে
৬০। জন ডিউই ছিলেন একজন বিশিষ্ট—শিক্ষাবিদ
৬১।“জ্ঞানের মতো এত পবিত্র অন্য কিছু বস্তু পৃথিবীতে নেই।” কথাটি লেখা আছে—গীতায়
৬২। ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইন্সটিটিউট হল— বিশেষধৰ্মী শিক্ষাপ্রতিষ্ঠান
৬৩। শব্দের তীব্রতা পরিমাপের একক হল—ডি. বি.
৬৪। অক্টেক ব্যান্ড নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয়—বধিরত্ব
৬৫।কলকাতায় হিন্দু স্কুল স্থাপিত হয়—1817 সালে
৬৬। ভারত পথিক বলা হয়—রামমোহনকে
৬৭। কথামালা’ রচনা করেছেন— বিদ্যাসাগর
৬৮।স্বামী বিবেকানন্দ ছিলেন–অধ্যাত্মবাদে বিশ্বাসী
৬৯।বুনিয়াদী শিক্ষার মূলভিত্তিটি হল-হস্তশিল্প
৭০।মনেপ্রাণে সর্বোদয় সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন—গান্ধীজী
৭১।সোমপ্রকাশ পত্রিকা প্রকাশ করেছিলেন–বিদ্যাসাগর
৭২।দার্শনিক হিসেবে রবীন্দ্রনাথ ছিলেন–প্রকৃতিবাদী
৭৩।রাধাকৃষ্ণ কমিশন যে শিক্ষা কমিশন নামে পরিচিত তা হল—বিশ্ববিদ্যালয়
৭৪। কোঠারী কমিশনের রিপোর্ট বিভক্ত -চারটি খণ্ডে
৭৫।“Education and National Development যে শিক্ষা কমিশনের রিপোর্ট,কোঠারী কমিশন
৭৬।ইংল্যান্ডের যে ব্যক্তি কোঠারী কমিশনের সদস্য ছিলেন, তার নাম—এইচ. এল. এলভিন
৭৭।কম্পিউটার সহযোগী শিখন হল—CAL
৭৮।কম্পিউটার সহযোগী শিখনের মূল লক্ষ্য হল—শিক্ষার্থী
৭৯।নর্মাল স্কুল প্রতিষ্ঠিত হয়—1855 সালে
৮০।শ্ৰীনিকেতন যার বাস্তব শিক্ষাচিন্তার মূর্ত প্রতীক, তিনি হলেন—রবীন্দ্রনাথ
৮১।সহযোগিতার চাহিদা একটি– সামাজিক চাহিদা
৮২।নিরাপত্তার চাহিদা একটি– মানসিক চাহিদা
৮৩। নিওফ্রয়েডিয়ানকাদের বলে- ফ্রয়েড অনুগামীদের
৮৪। দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা-স্পিয়ারম্যান
৮৫।“লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ” উক্তিটি–জন ডিউই-এর
৮৬।ছাত্র ভুল উত্তর দিলে, শিক্ষকের উচিত- উত্তর কেন ভুল তা ব্যাখ্যা করা
৮৭।কোনো ছাত্রের উত্তর অজানা থাকলে শিক্ষকের উচিত-পরে সঠিক উত্তর দেওয়ার কথা বলা
৮৮।শিক্ষার উন্নতি কি দেখে বোঝা যায়?-ছাত্রদের জিজ্ঞাসাকৃত অর্থবহ প্রশ্ন
৮৯। পাঠ্যবস্তু সম্পর্কে ছাত্রের আগ্রহ বাড়াতে –প্রয়োজনীয় সংবাদ প্রেরণ করা উচিৎ।
৯০। বই ছাত্র-শিক্ষক সংযোগের শক্তিশালী উৎস হতে পারে যদি–বিষয়বস্তু ব্যাখ্যামূলক হয়।
৯১। একজন শিক্ষকের কাছে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ কী- শিক্ষাদান ও শিক্ষাগ্রহণের পদ্ধতিকে উপভোগ্য করা
৯২।কোন বিবৃতিটি সত্য নয় – শিক্ষকেরা জন্মলগ্ন থেকেই শিক্ষক
৯৩।গবেষণা হল— মানুষের সুখ ও উন্নতিতে সাহায্যকারী।
৯৪।গণসংযোগে কোনটির প্রয়োজন নেই? সুন্দর ব্যক্তিত্ব।
৯৫।শিক্ষাক্ষেত্রে কোনটি কম গুরুত্বপূর্ণ? ছাত্রদের শাস্তি দেওয়া
৯৬। কোন শিক্ষক ছাত্রদের কাছে প্রিয় ? সংক্ষিপ্ত ও পরিষ্কার মতামত দানকারী
৯৭। কার্যকরী শিক্ষা প্রকৃতপক্ষে- ছাত্রদের বোঝানো ও বুঝতে সাহায্য করে
৯৮। একজন শিক্ষকের শিক্ষণ কার্যকরী করতে কিসের ওপর নির্ভর করা উচিত? ফিড ব্যাক
৯৯। শিক্ষক হিসাবে ছাত্রদের সঙ্গে কেমন ব্যবহার করা উচিত? নিজের পুত্রের মতো
১০০।ক্লাসরুমে শিক্ষাদানের সময় হঠাৎ একজন ছাত্র ভুল ধরলে কি করা উচিত? ভুলের জন্য দুঃখ প্রকাশ করা
১০১। “পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিবিধানই হল শিক্ষা”—এটি প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য
১০২। রুশোর ভাবশিষ্য হলেন– পেস্তালৎসি
১০৩।জ্যাকস্ ডেলারস-এর সভাপতিত্বে আন্তর্জাতিক শিক্ষা কমিশন UNESCO-র কাছে যে রিপোর্ট পেশ করেছিল তার শিরোনাম কী– Learning : The Treasure within
১০৪। শিশুর জীবনের বিকাশ ঘটে যার সঙ্গে পারস্পরিক ক্রিয়ার মধ্য দিয়ে তা হল—পরিবেশ
১০৫। নির্দিষ্ট পাঠক্রম থাকে না—অনিয়ন্ত্রিত শিক্ষায়
১০৬।উদেশ্যভেদে শিক্ষাকে বর্ণনা করা হয়—তিন ভাবে
১০৭। আমাদের জীবনে অধিকাংশ শিক্ষার উৎস হল— অনিয়ন্ত্রিত শিক্ষা
১০৮।শিশু অনিয়ন্ত্রিত শিক্ষা সর্বপ্রথম গ্রহণ করে—পরিবারে
১০৯। পশ্চিমবঙ্গের মুক্ত বিশ্ববিদ্যালয়টির নাম— নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়
১১০। বিশ্ববিদ্যালয় প্রথাবহির্ভূত শিক্ষার সঙ্গে যে তথ্যটি সম্পর্কিত নয়,
১১১।নিয়ন্ত্রিত শিক্ষার ক্ষেত্রে নীচের যে বক্তব্যটি প্রযোজ্য নয়—নির্দিষ্ট নির্ঘণ্টের মধ্যে সীমাবদ্ধ নয়
১১২।“বিদ্যালয় হল সমাজের একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান।” -শিক্ষাবিদ ফ্রয়েড
১১৩।আন্তর্জাতিক বোঝাপড়া হল—বিশ্বনাগরিকতার ভাব
১১৪. নতুন দিল্লির বিজ্ঞান ভবনে জাতীয় সংহতি সম্মেলন সর্বপ্রথম অনুষ্ঠিত হয়—1951 সালে
১১৫. “শিক্ষার্থী যা কিছু শেখে তাই হল পাঠক্রম।”—উক্তিটি হরনির
১১৬. নীচের পাঠ্যবিষয়গুলির মধ্যে কোনটি শিক্ষার্থীর সামাজিক চাহিদার পরিতৃপ্তিতে সহায়তা করে—ইতিহাস
১১৭. শৃঙ্খলা গঠনে সহায়ক একটি সহপাঠক্রমিক কাজ হল— NCC-তে নিয়মিত অংশগ্রহণ
১১৮. খেলাধুলায় অংশগ্রহণ করলে শিক্ষার্থীর যে ধরনের বিকাশ বেশী ঘটে তা হল—দৈহিক বিকাশ
১১৯. নিম্নলিখিত কোন বিষয়টি মনোবিজ্ঞানদ্বারা নির্ধারিত নয়? শিক্ষার লক্ষ্য
১২০. সমাজমিতি কৌশলের উদ্ভাবক হলেন– ড. জে. এল. মোরেনো
১২১. “প্রত্যক্ষণ প্রকৃতপক্ষে সংবেদন ও স্মৃতির সমন্বয়” – পিলস্বারি
১২২. সংবেদন হল বস্তুকেন্দ্রিক— মানসিক প্রক্রিয়া
১২৩. মনোযোগের নিম্নলিখিত নির্ধারকগুলির মধ্যে কোনটি ব্যক্তিগত নির্ধারকঃ অনুভূতি
১২৪। বিশেষ বিশেষ সামর্থ অর্জন করার ক্ষমতাই বুদ্ধি-এই মতটি সর্বপ্রথম প্রকাশ করেন- মনোবিদ উড্রো
১২৫. নালন্দা বিশ্ববিদ্যালয়ে প্রধান গ্রন্থাগার ছিল—3টি
১২৬. ইসলামীয় ধর্মতত্ত্বসম্বন্ধীয় পাঠক্রম হল—ইলাহি
১২৭. প্রত্যেকেই একজনকে শিক্ষা দাও – নীতিটি যে কর্মসূচীর অন্তর্ভুক্ত তা হল—জাতীয় সাক্ষরতা মিশন
১২৮। ভারতে শিশুশ্রমিকের হার— 12%
১২৯। ক্ষয়িষ্ণু দূষণকারী পদার্থ হল— গৃহস্থালীর আবর্জনা
১৩০। পরিবেশের ঘনীভূত ধোঁয়া হল— প্লিউম
১৩১। ডিউই-এর মতে শিক্ষার উদ্দেশ্য হল— সামাজিক বিকাশ
১৩২। জাতীয় শিক্ষানীতি পরিকল্পিত হয়—1986 সালে
১৩৩। বিশেষ মানসিক ক্ষমতা হল— প্রশিক্ষণযোগ্য
১৩৪। ‘Abilities of Man’— স্পিয়ারম্যান
১৩৫। শিখনতত্ত্বে প্রেষণা এবং পুরস্কার লাভের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন— স্কিনার
১৩৬। সক্রিয় অনুবর্তনের ক্ষেত্রে সক্রিয়তামূলক আচরণ হল—বহিরাগত
১৩৭। শিক্ষার অধিকার আইনটি চালু হয়—1লা এপ্রিল, 2010
১৩৮। কিন্ডারগার্টেনের প্রবর্তক হলেন— ফ্রয়েবেল
১৩৯। সংগীত শিক্ষার প্রতিষ্ঠান হল – বিশেষধৰ্মী
১৪০। মেডিকেল কলেজ হল— বিশেষধৰ্মী শিক্ষাপ্রতিষ্ঠান
১৪১।নীচের বৈশিষ্ট্যগুলির মধ্যে কোনটি বধিরতার কারণে ব্যাহত হয় না?-দৈহিক বিকাশ
১৪২।দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয়- ব্রেইল
১৪৩। নঈ তালিমের শিক্ষার স্তর হল—4টি
১৪৪.মেট্রোপলিটন ইনস্টিটিউশনের সঙ্গে যুক্ত ছিলেন-বিদ্যাসাগর
১৪৫। ভারতীয় চিত্রকলার উন্নতিকল্পে ললিত কলা অ্যাকাডেমি প্রতিষ্ঠিত হয়—1955 সালে
১৪৬। ভারতীয় ভাষাগুলির বিকাশের জন্য সাহিত্য অ্যাকাডেমী স্থাপিত হয়-1954 সালে
১৪৭। শিক্ষা হল বস্তুনিষ্ঠ তথ্য, যা শিক্ষার্থী বা ব্যক্তি অর্জন করে এটি – বস্তুবাদী দর্শনের বক্তব্য
১৪৮। শিক্ষা হল চরিত্র গঠন ও ধামিক জীবনযাপনের উপায়। — স্বামী দয়ানন্দ
১৪৯। জানার জন্য শিক্ষার অন্তনিহিত বিষয়টি হল—কীভাবে শিখতে হয় তা শেখা
১৫০। “শিক্ষা হবে জীবনব্যাপী”—এ কথা বলেছেন UNESCO-এর ডিরেক্টর জেনারেল- রিনি মাহেউ ।

Leave a Comment