বিভিন্ন তাল ও মাত্রা তালিকা

বিভিন্ন তাল ও মাত্রা তালিকা: তাল হলো ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে বা নৃত্যে একটি ছন্দের নিয়ামক এবং ছন্দের অংশাদির আপেক্ষিক লঘুত্ব বা গুরুত্বের নির্ধারক।

তালের নির্দিষ্ট মাত্রা সমষ্টিকে কতকগুলি ছোট বা বড়, সমান বা অসমান বিভাগ এ বিভক্ত করা হয়। এই বিভাগ দুই বা ততোধিক মাত্রার হতে পারে। এর মধ্যে তালের প্রথম বিভাগের প্রথম মাত্রাকে সম্ বলা হয়। সঙ্গীতের সময়ে সম্ কে অন্য মাত্রা থেকে পৃথক করে বোঝানোর জন্য বিশেষ জোর বা ঝোঁক দেওয়া হয়। সম্ কে বোঝানোর জন্য + বা X চিহ্ন ব্যবহার করা হয়। তালের একটি বিভাগের প্রথম মাত্রার নাম ফাঁক বা খালি। একে ০ চিহ্ন দিয়ে বোঝানো হয়। সঙ্গীতের সময় শব্দ না করে হাতের ইঙ্গিতে ফাঁক কে অন্য মাত্রা থেকে পৃথক করে বোঝানো হয়। তালের বিভাগগুলির মধ্যে যে গুলির প্রথম মাত্রায় হাতে তালি দিয়ে শব্দ করে দেখানো হয়, তাদের তালি বা ভরী বলে। ফাঁক ছাড়া আর সব বিভাগের প্রথম মাত্রায় তালি দেওয়া হয়। তালের প্রথম থেকে শেষ মাত্রা পর্যন্ত বাজানোর পর আবার প্রথম থেকে শুরু হলে তাকে আবর্তন বলে।

আজ বিভিন্ন তাল ও মাত্রা তালিকা PDF টি আপনাদের দিচ্ছি, যেটিতে সংগীতে ব্যবহৃত উল্লেখযোগ্য কোন তাল কয়টি মাত্রা সেই লিস্ট উপস্থাপন করা হয়েছে। ভারতীয় সংগীত ও বাদ্যযন্ত্র সংক্রান্ত বিষয় হিসাবে কিছু কিছু পরীক্ষা ও কুইজে এখান থেকে প্রশ্ন আসে। যেমন:- দাদরা তাল কয়টি মাত্রা বিশিষ্ট? কাহারবা কয় মাত্রা বিশিষ্ট তাল? ইত্যাদি।

বিভিন্ন তাল ও মাত্রা তালিকা – Bivinno Tal O Matra Pdf

নংতালমাত্রা
ঝম্পক
দাদরা
খেমটা
তেওড়া
রূপক
কাহারবা
কাওয়ালি
ঠুংরি
নবতাল
১০ঝাঁপতাল১০
১১একতাল১২
১২চৌতাল১২
১৩ধামার১৪
১৪আড়াচৌতাল১৪
১৫ত্রিতাল১৬
১৬আড়াঠেকা১৬
১৭টপ্পা১৬
১৮রুদ্র১৬
১৯শিখর১৭
২০নবপঞ্চ১৮

Q. দাদরা তাল কয়টি মাত্রা বিশিষ্ট?

উত্তর : ৬

Q. কাহারবা কয় মাত্রা বিশিষ্ট তাল?

উত্তর : ৮

Leave a Comment