প্রাইমারি টেট প্র্যাকটিস সেট PDF – Primary TET Practice Set in Bengali

প্রাইমারি টেট প্র্যাকটিস সেট PDF – Primary TET Practice Set in Bengali: আজকের পোস্টে প্রাইমারি টেট প্র্যাকটিস সেট PDF টি শেয়ার করলাম। যেটির মধ্যে সম্পূর্ণ সিলেবাস ভিত্তিক। এটি তোমরা প্র্যাকটিসের মাধ্যমে প্রাইমারি টেট পরীক্ষার প্রস্তুতিকে অনেকটা এগিয়ে নিয়ে যেতে পারবে।

প্রাইমারি টেট প্র্যাকটিস সেট PDF – Primary TET Practice Set in Bengali

০১)  আধুনিক অর্থে মনোবিজ্ঞান হল কি ?

উত্তর. আচরণের বিজ্ঞান

০২) সৃজনশীল এবং প্রতিভাবানের মধ্যে পার্থক্য কি ?

উত্তর. সৃজনশীল শিক্ষার্থী একটি বিশেষ দিকে অসাধারণত্ব দেখায় এবং সেই দিকে মৌলিক চিন্তাভাবনার প্রকাশ ঘটায়। প্রতিভাবানরা প্রায় সমস্ত বৌদ্ধিক কার্যাবলিতে অসাধারণত্ব দেখায় এবং সৃজনশীলের অপসারী বুদ্ধি অভিসারী বুদ্ধির তুলনায় অধিক দেখা যায়, প্রতিভাবানরা অভিসারী বুদ্ধিতে অনেক এগিয়ে থাকে

০৩) শিক্ষণ হল একটি বিজ্ঞান, কারণ—

উত্তর. শিক্ষণের মধ্যে ধারাবাহিকতা বর্তমান,  শিক্ষণ একটি দক্ষতা যা অনুশীলনযোগ্য এবং শিক্ষণকে মডেল আকারে রূপ দেওয়া যায়

০৪) শিখন সমস্যা বলতে কি বোঝায় ?

উত্তর. পঠন,লিখন এবং গাণিতিক অক্ষমতা

০৫) সামাজিকীকরণ কি ?

উত্তর.  একটি শিখন প্রক্রিয়া

০৬) শিখন অভিজ্ঞতাকেন্দ্রিক উপাদানগুলি কি  কি ?

উত্তর. শিখন অভিজ্ঞতার প্রকৃতি এবং  শিখন পদ্ধতি

০৭) শিখনের প্রচেষ্টা ও ভুল’-এর তত্ত্বটির প্রবক্তা কে ?

উত্তর. থর্নডাইক

০৮) প্রেষণা প্রক্রিয়া হল—

উত্তর. চাহিদা → তাড়না → প্রেষণা → সক্রিয়তা → লক্ষ্য অর্জন → ফিডব্যাক

০৯) শিশুর বিকাশ সম্পর্কীয় জ্ঞান শিক্ষকের নিকট বিশেষ প্রয়োজনীয় কারণ—

উত্তর.  বয়স অনুযায়ী বিভিন্ন দিকের বিকাশ সম্পৰ্কীয় তথ্য প্রত্যাশা করা যায়, সামঞ্জস্যপূর্ণ বিকাশের জন্য অনুকূল পরিবেশ রচনা করা সম্ভব এবং প্রত্যাশা অনুযায়ী বিকাশ না হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব

১০)  শিক্ষার্থীর অধীত বিষয়কে পুনরুদ্রেকে সাহায্য করার গুরুত্বপূর্ণ কারণ—

উত্তর. নতুন তত্ত্বের সঙ্গে পূর্বাজিত তত্ত্বের সম্পর্ক স্থাপন

১১) একটি সন্তান কন্যা হবে যদি—

উত্তর. নারীর X ক্রোমোজোম পুরুষের ক্রোমোজোমের X সঙ্গে মিলিত হয়

১২) কোন্ ধরনের আচরণে বুদ্ধির প্রয়োজন হয় না ?

উত্তর. প্রতিবর্ত প্রতিক্রিয়াজাত আচরণ

১৩)  জ্ঞানার্জনে প্ৰক্ষোভের ভূমিকা—

উত্তর. বিশেষ গুরুত্বপূর্ণ

১৪)  ব্যক্তিগত পার্থক্যের উপর বংশধারার প্রভাব অবহিত হতে গেলে-

উত্তর. প্রয়োজন হল সমকোশী যমজের উপর পরীক্ষা

১৫) প্রাণীর প্রতিটি কোশ সমসংখ্যক কোশ দিয়ে তৈরি যার—

উত্তর. অর্ধেক আসে পিতার থেকে এবং অর্ধেক আসে মাতার থেকে

১৬) পিয়াজেঁর মতে, জ্ঞানমূলক বিকাশে ‘বস্তুর স্থায়িত্ব সম্পর্কে বোধ দেখা যায় কোন স্তরে ?

উত্তর.  প্রাক্-সক্রিয়তার স্তর

১৭) শিশুকেন্দ্রিক শিক্ষার জনক হলেন কে ?

উত্তর.  রুশো

১৮) পিয়াজেঁর ভাবনা অনুযায়ী বৌদ্ধিক বিকাশের স্তরের সংখ্যা কয়টি ?

উত্তর. চারটি স্তর

১৯) শিক্ষার্থীদের শ্রেণি শিখনে আগ্রহী করার জন্য কি প্রয়োজন ?

উত্তর. সহজ,কঠিন,মাঝারি প্রশ্ন করা প্রয়োজন

২০) ‘মনোবিজ্ঞান’-এর ধারণার ক্রমবিকাশ হল—

উত্তর. আত্মার বিজ্ঞান → মনের বিজ্ঞান → চেতনার বিজ্ঞান → আচরণের বিজ্ঞান

২১) চিন্তনের উপর ভাষার প্রভাবের উপর বিভিন্ন পরীক্ষায় সংগৃহীত তথ্যের বিচারে নীচের কোন্ সিদ্ধান্তটি সঠিক ?

উত্তর. চিত্তনের ভাষার উপরে গুরুত্বপূর্ণ প্রভাব আছে

২২) শিখনের ফলে কি ঘটে ?

উত্তর. আত্মসক্রিয়তা বৃদ্ধি পায়, আচরণে পরিবর্তন ঘটে এবং অভিযোজনে সক্ষম হয়

২৩) পিয়াজেঁর মতে ব্যক্তির অভিযোজনে যে প্রক্রিয়াগুলির সমন্বয় প্রয়োজন, সেগুলি কি ?

উত্তর. আত্তীকরণ, সহযোজন এবং সাংগঠনিকীকরণ

২৪) 1953 খ্রিস্টাব্দে রাষ্ট্রপতি নিয়োজিত ‘Backward Class Commission’-এর মতে ‘পশ্চাৎপদ শ্রেণি’ কি ?

উত্তর. হিন্দুসমাজের জাতিভেদ প্রথায় যাদের সামাজিক মর্যাদার অবস্থান অতি নিম্নে, যে জাতি বা কমিউনিটির অধিকাংশেরই সাধারণ শিক্ষার অভাব,সরকারি চাকরির ক্ষেত্রে যাদের প্রতিনিধিত্ব খুব কম বা একেবারেই অনুপস্থিত

২৫)  সামাজিক আদর্শ, মূল্যবোধ এবং বিশ্বাস কিসে সাহায্য করে ?

উত্তর.  সামাজিক মর্যাদা লাভে, বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের মাধ্যমে এবং নারী ও পুরুষের ভূমিকা নির্ধারণে সাহায্য করে

২৬) শিখনের যে তত্ত্ব সম্পুর্ণভাবে পর্যবেক্ষণযোগ্য আচরণের উপর নির্ভর করে শিখনের ব্যাখ্যা করে তাকে কি বলে ?

উত্তর. আচরণবাদ

২৭) প্রথাবহির্ভূত শিক্ষার আন্দোলন শুরু হয়—

উত্তর. উচ্চশিক্ষার ক্ষেত্রে

২৮) ব্রুনারের মতে জ্ঞানার্জনের ক্রমপর্যায় হল—

উত্তর. অঙ্গ সঞ্চালনের স্তর (Enactive stage) → দৃশ্যরূপের স্তর (Iconic stage) → সাংকেতিক স্তর (Symbolic stage)

২৯) সীমা প্রতিটি পাঠ দ্রুত শিখতে পারে, কিন্তু লীলার শিখতে দেরি হয়। বিকাশের যে নীতিটি এক্ষেত্রে সক্রিয় তা হল ?

উত্তর. ব্যক্তিগত পার্থক্য

৩০) যদি একজন ছাত্র অদ্ভুত পোশাক পরে শ্রেণিকক্ষে আসে, আপনি কী করবেন ?

উত্তর. তাকে বোঝাবেন/পরামর্শ দেবেন এরকম পরে ক্লাসে না আসতে

Leave a Comment