পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট সিলেবাস – WB TET Syllabus in Bengali

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট সিলেবাস – WB TET Syllabus in Bengali: The Teacher Eligibility Test, known as TET, is the minimum qualification required in India for a person to be eligible for an appointment as a teacher for Classes I to VIII. The test is mandatory for teaching jobs in Indian government schools. Similarly, UP Government introduced another qualifying after UPTET called Super TET. The TET is conducted by both the central and state governments of India. Most states conduct their own TET. The test is conducted to meet the objectives of the Right of Children to Free and Compulsory Education Act, 2009. The TET certificate is valid for lifetime.

What is WB tet Exam? – টেট পরীক্ষা কি

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ড রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী রাজ্যে Primary Teacher নিয়োগের জন্য একটি পরীক্ষা নিয়ে থাকে, এই পরীক্ষাটি WB tet exam নাম পরিচিত। পরীক্ষাটি সমস্ত দায়িত্ব থাকে WB Board of Primary Education অধীনে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হতে চাইলে পরীক্ষাটি পাশ করা আবশ্যিক। রাজ্যে ২০২০ আগে পরীক্ষাটি প্রতিবছর হতোনা কিন্তু ২০২০ সালে ভারতীয় সুপ্রিম কোর্ট ভারতবর্ষের প্রতিটি রাজ্যেকে প্রতিবছর অন্তত একটি tet পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক জানিয়েছে। অর্থাৎ এবার থেকে প্রায় প্রতিবছর WB tet Exam হতে চলেছে এটি ধরে নেওয়া যেতে পারে। এই পরীক্ষাটি পাশ করলে পশ্চিমবঙ্গ সরকারের অধীনে শিক্ষক হিসাবে নিয়োগ হওয়া যায়, কিন্তু কোনো প্রার্থী যদি কেন্দ্রীয় সরকারে অধীনে Primary Teacher হতে চায় তালে তালে CTET পরীক্ষায় পাশ করতে হয়।

WB tet Eligibility – যোগ্যতা

WB tet Exam-এ বসার জন্য WB Board of primary Education কিছু Qualification/Eligibility রেখেছে। প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর ছাত্র ছাত্রী পোড়ানোর জন্য যে tet পরীক্ষাটি নেওয়া হয় সেটির জন্য নূন্যতম Qualification রাখা হয়েছে উচ্চমাধ্যমিক পাশ। এই উচ্চমাধ্যমিকে প্রার্থীর নূন্যতম ৫০ শতাংশ (SC/ST/PH – ৪৫%) নম্বর থাকতে হবে সাথে D.Ed অথবা B.Ed ডিগ্রী থাকা বাধ্যতামূলক। যদি কোনো প্রার্থীর উচ্চমাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর না থাকে তাহলে সেই প্রার্থী গ্রাডুয়েশনে ৫০% (SC/ST/PH – ৪৫%) নম্বরের সাথে B.Ed ডিগ্রী পাশ করলেও এই পরীক্ষা দিতে পারবে।

WB tet Exam Pattern

পরীক্ষাটি MCQ অর্থাৎ Multiple Choice Question টাইপ-এর হয়। মোট ১৫০ নম্বরের প্রশ্ন থাকে যার সময়সীমা থাকে ১৫০ মিনিট অর্থাৎ ২ ঘন্টা ৩০ মিনিট। ১ নম্বরের ১৫০ টি প্রশ্নের একটি প্রশ্নপত্র দেওয়া হয় এবং মোট ৫টি বিষয় থেকে প্রশ্ন আসে। সেগুলি হল

বিষয়মোট নম্বর
(১) শিশু বিকাশ ও মনস্তত্ব৩০ নম্বর
(২) ভাষা [বাংলা/উর্দু/উড়িয়া]৩০ নম্বর
(৩) ইংলিশ৩০ নম্বর
(৪) অংক৩০ নম্বর
(৫) পরিবেশবিদ্যা৩০ নম্বর

এই পরীক্ষায় পাশ করলে পরিক্ষাত্রীরা ইন্টারভিউ দেওয়ার সুযোগ পায়। ইন্টারভিউয়ে পাশ করা প্রার্থীকে চাকরি দেওয়া হয়।

WB tet Syllabus

(১) WB tet Child Psychology Syllabus

শিশুর বৃদ্ধি ও শিশুর বিকাশ, শিশু বিকাশের শ্রেণীবিভাগ, শিখন ও শিক্ষনবিদ্যা, শিখন এবং শিখনের উপাদান ও পদ্ধতি, শিক্ষা মনোবিদ্যা, অন্তর্ভুক্তিমূলক শিখনের ধারণা ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অর্থবোধ, এছাড়া প্রেষণা, প্রক্ষোভ, আবেগ, বুদ্ধি, ব্যক্তিত্ত্ব, শিক্ষণ, প্রতাক্ষণ ইত্যাদি বিষয় থেকে প্রশ্ন আসে।

(২) WB tet Bengali Syllabus

বাংলা ব্যাকরণ: ধ্বনি ও বর্ণ পরিচয়, সন্ধি, পদ পরিবর্তন, বাক্য পরিবর্তন, কারক, সমাস, বচন, পুরুষ, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ, এক কথায় প্রকাশ, ইত্যাদি।

বোধ পরীক্ষণ: এখানে প্রশ্নপত্রে একটি গল্প দেওয়া থাকবে সেই গল্পটি পড়ে সেই গল্পকে ভিত্তি করে দেওয়া প্রশ্নগুলির উত্তর করতে হবে।

বাংলা শিখনবিদ্যা: ভাষা শিক্ষণ, ভাষা শিখনের নীতি, শ্রেণিকক্ষে ভাষা শিক্ষা ও শিখন এর উপাদান ও মূল্যায়ন।

(৩) WB tet English Syllabus

GRAMMAR: subject & predicate, article, position, noun, verb, tense, adverb, adjective.

VOCABULARY: antonym, synonym, phrasal verb, article preposition, idioms, ইত্যাদি

এছাড়াও থাকবে English comprehension ও pedagogy for English language.

(৪) WB tet Environmental Science Syllabus

পরিবেশ সম্পদ ও শক্তি, পরিবেশ অবক্ষয় ও দূষণ, পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন, জীবজগত এবং উদ্ভিদজগত, খাদ্য, পুষ্টি, স্বাস্থ্য ও পরিবেশ, অনুজীব, ভাইরাস, পশ্চিমবঙ্গের জনসংখ্যা, ভূপ্রকৃতি, নদ-নদী, জলবায়ু, মৃত্তিকা, কৃষিকাজ, খনিজ সম্পদ, শিল্প ইত্যাদি থেকে প্রশ্ন আসে।

পরিবেশ শিখনবিদ্যা: পরিবেশ শিহনের ধারণা, পরিধি ও তাৎপর্য পরিবেশ শিখনের নীতি পরিবেশবিদ্যা শিখন ও কার্যাবলী, পরিবেশ বিদ্যার পরীক্ষা মূলক শিখন, পরিবেশ বিদ্যা শিখনের সহায়ক উপকরণ, পরিবেশ বিদ্যার সমস্যা সমাধান ইত্যাদি।

(৫) tet Math Syllabus

সংখ্যাতত্ত্ব ও বিভাজন, বর্গ ও বর্গমূল, ঘন-ঘনমূল, ভগ্নাংশ, দশমিক ও আবৃত দশমিক, সরলীকরণ, গড়, লসাগু ও গসাগু, অনুপাত ও সমানুপাত, শতকরা, লাভক্ষতি, সময়, দূরত্ব, মিশ্রন, সরল সুদ, বীজগণিতের সূত্রের প্রয়োগ, বীজগণিতের সমীকরণের দ্বারা সমস্যার সমাধান, জ্যামিতি ইত্যাদি।

গণিত শিক্ষণবিদ্যা: গণিতের প্রকৃতি, যুক্তিপূর্ণ চিন্তন, বিদ্যালয় পাঠক্রমে গণিতের স্থান, প্রথাগত ও প্রথবহিভূত পদ্ধতিতে মূল্যায়ন, শিখনের সমস্যা সমূহ, ইত্যাদি।

Leave a Comment