বৈদিক যুগের দেব-দেবীর নাম – God of Vedic Age

বৈদিক যুগের দেব-দেবীর নাম – God of Vedic Age: বৈদিক দেবতা হচ্ছে বৈদিক যুগে রচিত হিন্দুধর্মশাস্ত্র বেদে বর্ণিত দেবতা সমূহ। বেদে বহুদেবতার উপাসনা দৃষ্ট হয়। বৈদিক সাহিত্যে প্রধানত দুইটি গ্রন্থে- আচার্য শৌনক রচিত ‘বৃহদ্দেবতা’ ও যাস্ক বিরচিত ‘নিরুক্ত’-তে বেদের দেবতাতত্ত্বের আলোচনা করা হয়েছে। যাস্ক বলেছেন, বেদে দেবতাগণ এক সর্বব্যাপী পরমাত্মার বহুরূপ অর্থাৎ বহুদেবতা রূপে কীর্তিত হয়েছে। বেদের প্রতি মন্ত্র এক এক দেবতার উদ্দেশ্যে প্রকাশিত। ঋগ্বেদ হল বিভিন্ন দেবতার স্তোত্রের সংকলন।

অন্যান্য দেবতারা হলেন বিষ্ণু, রুদ্র (পরবর্তীকালে শিবের সমার্থক), প্রজাপতি (পরবর্তীতে ব্রহ্মা) প্রভৃতি। বৈদিক দেবীর সংখ্যাও উল্লেখযোগ্য। এঁদের মধ্যে ঊষা, পৃথিবী, অদিতি, সরস্বতী, সাবিত্রী, বাক, রাত্রি, অরণ্যানী ইত্যাদি ঋগ্বেদে বর্ণিত। শ্রী বা লক্ষ্মীও পরবর্তী বৈদিক সাহিত্যে আছেন। প্রকৃতপক্ষে, বেদে প্রত্যেক দেবতা এক একটি বিশেষ জ্ঞান বা পার্থিব প্রাকৃতিক শক্তির প্রকাশক। বৈদিক দেবমণ্ডলীতে দেব ও অসুর নামে দুটি শ্রেণীর উল্লেখ পাওয়া যায়।

এই দেবতাদের মধ্যে সবচেয়ে বেশি স্তুত দেবতারা হলেন ইন্দ্র, অগ্নি এবং সোম। ইন্দ্রকে শাকরাও বলা হয়, তিনি দেবতাদের অধিপতি। ৩৩ দেবতার মধ্যে অগ্নি অগ্রণী। জলদেবতা বরুণ ও বিশ্বদেব নামে এক দেবমণ্ডলীও প্রধান ছিলেন। ইন্দ্র-অগ্নি, মিত্র-বরুণ, সোম-রুদ্রের মতো জোড়া দেবতাদের কিছু উৎসর্গ এখানে দ্বিগুণ গণনা করা হয়েছে। বিশ্বদেব-কে ঋগ্বেদে ৭০ বার উল্লেখ করা হয়েছে। আবার একই দেবতা ভিন্ন নামেও পরিচিত হয়।

আজ বৈদিক যুগের বিভিন্ন দেব-দেবীর নামের তালিকাটি আপনাদের সঙ্গে শেয়ার করছি, যেটিতে বৈদিক যুগের গুরুত্বপূর্ণ দেবতাদের নাম উল্লেখ আছে। সরকারী চাকরীর পরীক্ষায় প্রাচীন ভারতের ইতিহাস থেকে প্রশ্ন আসে, যেমন- বৈদিক যুগে আকাশের দেবীর নাম কী ছিল? বৈদিক যুগে কোন দেবতার নাম নাম অদিতি ছিল? সুতরাং এই সমস্ত প্রশ্নের সম্মুখীন হতে আজকের এই তালিকাটি পড়ে রাখা আবশ্যক।

বৈদিক যুগের দেব-দেবীর নাম – God of Vedic Age

নংদেব-দেবীর প্রকৃতিনাম
আকাশের দেবীদৌ
চিরকালের দেবীঅদিতি
জলের দেবতাবরুন
ঝড়ের দেবতারূদ্র
দেবতাদের তত্ত্বাবধায়িকাঅপ্সরা
নদীর দেবতাসরস্বতী
পৃথিবীর দেবতাপৃথ্বী
প্রভাতকালের দেবতাউষা
বনদেবতাঅরণ্যানী
১০বাতাসের দেবতামারুৎ,পর্জনা
১১বিধান প্রদানকারী দেবীবিধাত্রী
১২মৃতের দেবতাযম
১৩সঙ্গীতের দেবতাগান্ধর্ব
১৪সৃষ্টির দেবতাপ্রজাপতি
১৫সৌরদেবতাসূর্য, পুষাণ, সাবিত্রী

Leave a Comment