আমেরিকা যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চলের শিল্পের উন্নতির কারণগুলি আলোচনা করো।

আমেরিকা যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চলের শিল্পের উন্নতির কারণগুলি আলোচনা করো: উত্তর আমেরিকা মহাদেশের পূর্বাংশে সুপিরিয়র, মিচিগান, হুরণ, ঈরি ও অন্টারিও-এই পাঁচটি বৃহৎ হ্রদের তীরবর্তী অঞ্চলকে হ্রদ অঞ্চল বলে। আমেরিকা যুক্তরাষ্ট্রের এই হ্রদ অঞ্চল মার্কিন যুক্তরাষ্ট্র তথা পৃথিবীর একটি অন্যতম শ্রেষ্ঠ শিল্পাঞ্চল। বিভিন্ন অনুকূল প্রাকৃতিক ও অর্থনৈতিক অবস্থাকে কাজে লাগিয়ে এই অঞ্চলে লৌহ ইস্পাত, ইঞ্জিনিয়ারিং, রাসায়নিক ও পেট্রো রাসায়নিক, কাগজ, ডেয়ারি, মাংস প্রক্রিয়াকরণ ইত্যাদি শিল্প উন্নতি লাভ করেছে। নিম্নে হ্রদ অঞ্চলের শিল্পের উন্নতির কারণ গুলি আলোচনা করা হল-

১)খনিজ সম্পদের প্রাচুর্য্য: হ্রদ অঞ্চলের মেসাবি, মারকোয়েট, ভারমিলিয়ন ইত্যাদি স্থানের লোহা, ইলিনয় ও অন্টারিও রাজ্যের কয়লা এবং মিচিগান, ওহিও ও অন্টারিও হ্রদ অঞ্চলের খনিজ তেলের সাহায্যে এই অঞ্চলে লৌহ ইস্পাত ও অন্যান্য কাঁচামাল ভিত্তিক শিল্পের উন্নতি ঘটেছে।

২)রাসায়নিক কাঁচামালের প্রাচুর্য্য: খনিজ সম্পদের পাশাপাশি উৎকৃষ্ট গন্ধক, পটাশ, ফসফেট ইত্যাদি রাসায়নিক কাঁচামালের প্রাচুর্য্যের কারণে এই অঞ্চলের শিকাগো, ডুলুথ, ড্রেট্রয়েট, পিটসবার্গ প্রভৃতি স্থানে সালফিউরিক অ্যাসিড কস্টিক সোডা ইত্যাদি রাসায়নিক শিল্পের ব্যাপক উন্নতি ঘটেছে।

৩)কৃষিজ সম্পদের প্রাচুর্য্য: হ্রদ অঞ্চল কৃষিকাজে খুব উন্নত। উন্নত প্রযুক্তি বিদ্যার সাহায্যে কৃষি কাজের প্রসারের ফলে এখানে কৃষি ভিত্তিক বিভিন্ন শিল্পের তথা ময়দা, মদ, চিনি এবং ফল ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের বিশেষ উন্নতি ঘটেছে।

৪)বনজ সম্পদের প্রাচুর্য্য: হ্রদ অঞ্চলের নিকটবর্তী সরলবর্গীয় বনভূমির কাঠ ও অন্যান্য বনজ কাঁচামাল এর সাহায্যে এই অঞ্চলে কাষ্ঠ শিল্প, কাগজ শিল্প ও রেয়ন শিল্পের উন্নতি ঘটেছে।

৫)প্রাণীজ সম্পদের প্রাচুর্য্য: হ্রদ অঞ্চল পৃথিবীর একটি অন্যতম প্রধান পশুপালন অঞ্চল। এই অঞ্চলে অধিক দুগ্ধ প্রদানকারী জার্সি গরু, মেষ, হাঁস, মুরগি ইত্যাদি প্রতিপালন করা হয়। তাই এই অঞ্চলের প্রাণীজ সম্পদের উপর নির্ভর করে ডেয়ারি ও মাংস প্রক্রিয়াকরণ শিল্প উন্নতিলাভ করেছে।

৬)উন্নত পরিবহন ব্যবস্থা: হ্রদ অঞ্চলের সড়ক, রেল ও বিমান পরিবহন ব্যবস্থা খুব উন্নত। এছাড়া সেন্ট লরেন্স নদী ও পঞ্চ হ্রদের মাধ্যমে এদেশের জল পরিবহন ব্যবস্থার ও যথেষ্ট উন্নতি ঘটেছে। এই উন্নত পরিবহনের জন্য হ্রদ অঞ্চলের শিল্পের প্রয়োজনীয় উপকরণ আমদানি ও শিল্পজাত দ্রব্য রপ্তানি সুবিধা হয়েছে। ফলে শিল্পের উন্নতি ঘটেছে।

৭)জল সম্পদের প্রাচুর্য্য: হদ অঞ্চলের বিভিন্ন শিল্পের প্রয়োজনীয় জল এখানকার সেন্ট লরেন্স নদী ও পঞ্চহ্রদ থেকে সহজেই পাওয়া যায়।

৮)বিদ্যুতের যোগান: হ্রদ অঞ্চলের শিল্পের প্রয়োজনীয় বিদ্যুৎ এখানকার বিভিন্ন খরস্রোতা নদী ও নায়াগ্রা জলপ্রপাত এর উপর নির্মিত জলবিদ্যুৎ কেন্দ্র গুলি থেকে পাওয়া যায়। এছাড়া বেশ কয়েকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও এখানকার শিল্পের প্রয়োজনীয় বিদ্যুতের যোগান দেয়।

৯)ঘনবসতি: আমেরিকা যুক্তরাষ্ট্রের হ্রদ অঞ্চল ঘনবসতিপূর্ণ হওয়ায় একদিকে যেমন শিল্পের প্রয়োজনীয় শ্রমিকের অভাব হয় না, অন্যদিকে তেমনি শিল্পজাত দ্রব্যের ব্যাপক চাহিদা আছে।

১০)অন্যান্য কারণ: উপরিল্লিখিত বিষয়গুলি ছাড়াও উন্নত প্রযুক্তি বিদ্যা, ধনী শিল্পপতিদের প্রচুর মূলধন বিনিয়োগ, নিগ্রো শ্রমিকের প্রাচুর্য, সারা পৃথিবীব্যাপী এখানকার শিল্পজাত দ্রব্যের ব্যাপক চাহিদা, সরকারি শিল্পনীতি ইত্যাদি বিষয়গুলিও এখানকার শিল্পোন্নতির অন্যতম কারণ।

Leave a Comment