WB Primary TET 2023 Syllabus – WB TET Syllabus 2023 & Exam Pattern PDF Download

WB Primary TET 2023 Syllabus – WB TET Syllabus 2023 & Exam Pattern PDF Download

নিয়োগ পদ্ধতি : 

০১) লিখিত পরীক্ষা

০২) ইন্টারভিউ

প্রথমে OMR sheet এর মাধ্যমে লিখিত পরীক্ষা হবে এবং সেই লিখিত পরীক্ষায় পাস করলে ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে।

বিষয়  নম্বর বিভাজন

NO বিষয়প্রশ্নমাননম্বর
০১বাংলা এবং বাংলা পেডাগোগি১৫+১৫৩০
০২ইংরাজিএবং ইংরাজি পেডাগোগি১৫+১৫৩০
০৩গণিত এবং গণিত পেডাগোগি১৫+১৫৩০
০৪পরিবেশবিদ্যা এবং পরিবেশ পেডাগোগি১৫+১৫৩০
০৫শিশুমনস্তত্ত্ব ও শিশুবিকাশ এবং পেডাগোগি১৫+১৫৩০
মোট১৫০

০১) প্রশ্নপত্র বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই হবে

০২) কোনো নেগেটিভ মার্কিং নেই

০৩) পরীক্ষার সময়সীমা ১৫০ মিনিট বা ২ ঘণ্টা ৩০ মিনিট

০৪) জেনারেল ক্যাটাগরির ক্ষেত্রে ৬০% নাম্বার পেতে হবে অর্থাৎ ১৫০ এর মধ্যে ৯০ এবং সংরক্ষিত শ্রেণী ( SC, ST, OBC) এদের ক্ষেত্রে ৫৫% অর্থাৎ ১৫০ এর মধ্যে ৮৩ পেতে হবে।

০৫) টেট পাস সার্টিফিকেট এর মেয়াদ লাইফ টাইম ।

বাংলা  সিলেবাস

)  বোধ পরীক্ষণ (১৫ নং)

একটি কবিতা, গদ্য, অজানা পাঠ বা গদ্যের দুটি পরিচ্ছেদ প্রশ্নপত্রে দেওয়া থাকবে এবং ওখান থেকে প্রশ্ন আসবে  এবং বাংলা ব্যাকরনের দক্ষতা সংক্রান্ত প্রশ্ন

পেডোগোগি বা ভাষার বিকাশ(১৫ নং)

০১) ভাষা শিক্ষায় ব্যাকরণ এর ভূমিকা

০২) ভাষার ত্রুটি ও অসংগতি এবং ত্রুটিকরণ

০৩) ভাষা শিখনের দক্ষতার ভিত্তি এবং মূলনীতি

০৪) ভাষা শিখনের বোধগম্যতা ও পর্যালোচনা

০৫) ভাষা শিখন এবং আত্তীকরণ

০৬) ভাষার দক্ষতা এবং বোধগম্যতা মূল্যায়ন

০৭) দক্ষতার কার্যাবলী অর্থাৎ শিক্ষার্থীরা কিভাবে সরঞ্জাম হিসেবে ব্যবহার করবে এবং ভাষার বৃত্তি

০৮) মূল্যায়ন

ইংরেজি সিলেবাস

A. Comprehension (15 marks)

Two unseen prose passage with questions on comprehension grammar and vocabulary ( Gender, part of speech, synonyms and antonyms, Spelt word ) .

B. Pedagogi of language development (15 marks)

01. Role of listening and speaking : function of language and how children use it as a tool

02. Teaching learning materials

03. Language difficult error and disorders

04. Evaluating language comprehension and proficiency

05. Learning and acquisition

06. Language skill

07. Principals of language teaching

08. Teaching language in a diverts classroom

গণিত সিলেবাস

গণিতের বিষয় (১৫ নম্বর)

০১) যোগ, বিয়োগ, গুণ ও ভাগ

০২) জ্যামিতি , বৃত্ত, ত্রিভুজ, রম্বস, বিভিন্ন কোণের মান নির্ধারন, আয়তক্ষেত্র,  বর্গক্ষেত্র

০৩) সময়, গঠন ও অর্থ

০৪) সংখ্যা, এলাকা এবং পরিধি

খ) শিক্ষণ বিদ্যা (১৫ নম্বর)

০১) প্রাসঙ্গিক পাঠক্রম এবং সম্পদ

০২) লক্ষ্য এবং উদ্দেশ্য

০৩) শিক্ষাগত বিষয়বস্তুর সম্বন্ধে জ্ঞান অর্জন এবং শেখার পদ্ধতি

০৪) গণিত ধারণার উপর ভিত্তি করে শিক্ষণ ক্ষমতাকে বাস্তবায়নের রূপান্তর করা

০৫) গণিত শিক্ষার প্রকৃতি, বৈশিষ্ট্য এবং তাত্ত্বিক দিক

০৬) শেখার পরিকল্পনা এবং মূল্যায়ন

পরিবেশ বিদ্যা সিলেবাস

বিষয় (১৫ নাম্বার)

০১) পরিবেশ বিদ্যা, পরিবেশ ও সুস্থায়ী উন্নয়ন

০২) প্রাকৃতিক সম্পদ

০৩) পরিবেশ অবক্ষয় ও দূষণ

০৪) ইকোলজি ও ইকোসিস্টেম

০৫) বাস্তুবিদ্যা, বাস্তুতন্ত্র এবং খাদ্য শৃঙ্খল

০৬) উদ্ভিদ, প্রাণী ও জল মন্ডলের জীববৈচিত্র্য এবং সংরক্ষণ

০৭) পরিবেশ ও স্বাস্থ্য

০৮) জীব ও উদ্ভিদের শ্রেণীবিভাগ ও অঞ্চল বিভাজন

পরিবেশ শিক্ষণ বিদ্যা (১৫ নাম্বার)

০১) শিক্ষার উপাদান এবং উপকরণ

০২) সমস্যা সমাধান এবং প্রতিফলিত শিক্ষণ অনুশীলন

০৩) শিখন নীতি ও প্রণালী

০৪) শিখনের আলোচনা ব্যাখ্যা বিচার ও ন্যায্যতা

০৫) উপস্থাপনের পরিকল্পনা ধারণা ও কার্যক্রম এবং পাঠ পরিকল্পনা 

০৬) তথ্য সংগ্রহ, পর্যবেক্ষণ ও পর্যালোচনা, ব্যবহারিক কাজ

০৭) পরিবেশগত অধ্যায়ন, জ্ঞান এবং শিক্ষা

শিশু মনস্তত্ত্ব ও শিশু বিকাশ ও পেডাগোগী সিলেবাস

শিশুর বিকাশ  এবং  চাহিদাসম্পন্ন বোধ:

০১.  ফ্রয়েড ও এরিকসনের ব্যক্তিত্বের অর্থ, প্রকৃতি ও তত্ত্ব

০২. বংশগতি ও পরিবেশ উন্নয়ন

০৩.  সামাজিকীকরণ প্রক্রিয়া

০৪. স্টানবার্গ, গিলফোর্ড স্ফিয়ারম্যানের বুদ্ধিমত্তা, প্রকৃতি এবং তত্ব ও তাদের প্রভাব

০৫. বিকাশের ধারণা এবং নীতি, বুদ্ধি এবং পরিপক্কতা, বৃদ্ধি এবং বিকাশের মধ্যে পার্থক্য, শেখার সাথে বিকাশের সম্পর্ক

০৬. আরনেস্ট জেম এবং রুশোর পরে জীবনের গুরুত্বপূর্ণ সময় কাল, মানসিক এবং সামাজিক বিকাশ

০৭. প্রতিবন্ধকতা সহ শিশুদের শিক্ষণ পদ্ধতি

০৮. সামাজিক গঠন, বৈষম্য, লিঙ্গের ভূমিকা এবং শিক্ষাগত অনুশীলন

০৯. সৃজনশীল বা বিশেষ ক্ষমতা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য শিখন পদ্ধতি

শিখন প্রণালী

০১) মাইক্রোটিচিং

০২) সমষ্টিগত এবং গঠনমূলক মূল্যায়ন অর্থাৎ স্কুল ভিত্তিক মূল্যায়ন, শেখা এবং শেখার জন্য মূল্যায়ন

০৩) প্রেষণা ও শিক্ষণ

০৪) পভলভ, স্কিনার ও থর্নডাইক মতে শিক্ষার অর্থ, প্রকৃতি ও তত্ত্বের প্রভাব

০৫) গঠনবাদ, প্রকৃতি, নীতি, প্রকার এবং 5E মডেল 

০৬) মাঝলোর তত্ত্ব অর্জনের প্রেষণা 

০৭) শিক্ষার বিভিন্ন স্তর, প্রকৃতি ও পর্যায়

Leave a Comment