নূরজাহান কে ছিলেন? – Who was Nur Jahan?

নূরজাহান কে ছিলেন? – Who was Nur Jahan?

নূর জাহান:

মুঘল সম্রাট জাহাঙ্গীরের রাজত্বকালে তাঁর স্ত্রী নুরজাহান সাম্রাজ্যের আসল ক্ষমতাশালী হয়ে উঠেছিলেন। নূরজাহানের পূর্ব নাম ছিল মেহেরউন্নিসা। তাঁর পরিবারকে বলা হতো নুরজাহান চক্র। পিতা ছিলেন মির্জা গিয়াসবেগ এবং মায়ের নাম ছিল আসলাম বেগম। তাঁর ভাইয়ের নাম আশরাফ খান ও আব্দুল হাসান।

18 বছর বয়সে জায়গীরদার শের আফগানের সঙ্গে নূরজাহানের বিয়ে হয়। বাংলার শাসক ও জাহাঙ্গীরের বৈমাত্রেয় ভ্রাতা কুতুবুউদ্দীনের সঙ্গে সংঘর্ষে শের আফগান নিহত হলে, মেহেরউন্নিসা ও তার শিশুকন্যা লাডলি বেগমকে দিল্লি পাঠানো হয়। এই ঘটনায় 6 বছর পরে 1611 খ্রিস্টাব্দে মেহেরউন্নিসার সঙ্গে জাহাঙ্গীরের বিবাহ হয়।

1612 খ্রিস্টাব্দ তাঁকে জগতের আলো উপাধি দেয়া হয় এবং তাঁর নামাঙ্কিত একটি মুদ্রাও জাহাঙ্গীর প্রচলন করেন। তাঁর কন্যা লাডলি বেগমের সঙ্গে যুবরাজ শাহরিয়ার বিবাহ হয়।1612 খ্রিস্টাব্দে তাঁর ভাই আসফ খানের কন্যা আঞ্জুমান বানু বেগম অর্থাৎ মমতাজের সঙ্গে খুররমের (শাহজাহান) বিবাহ হয়।

জাহাঙ্গীরের মৃত্যুর পর 1628 খ্রিস্টাব্দের 14 ই ফেব্রুয়ারি নূরজাহান সক্রিয় রাজনীতি থেকে অবসর নেন এবং শাহজাহান তাঁর বাৎসরিক 2 লক্ষ টাকা পেনশনের ব্যবস্থা করেন। 1645 খ্রিস্টাব্দে নূরজাহানের মৃত্যু হয়।

Leave a Comment