উন্নত দেশ গুলিতে জনসংখ্যা বৃদ্ধির হার কম কেন?

উন্নত দেশ গুলিতে জনসংখ্যা বৃদ্ধির হার কম কেন? কোনাে বছরে কোনাে দেশ বা অঞ্চলের মােট জন্মসংখ্যা ও মােট মৃত্যুসংখ্যার পার্থক্যকে ওই অঞ্চলের জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধি ধরা হয়। আবার ওই অঞ্চলের জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির সাথে অভিবাসন যুক্ত হয়ে এবং প্রবাসন বিযুক্ত হয়ে যে পরিমাণ জনসংখ্যা পাওয়া যায়, সেই পরিমাণ জনসংখ্যাকে জনসংখ্যার বৃদ্ধি বলে

উন্নত দেশ যেমন – আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, পশ্চিম ইউরোপের শিল্পোন্নত দেশ সমূহ, রাশিয়া, জাপান, অস্ট্রেলিয়া প্রভৃতি উন্নত দেশ সমূহে জনসংখ্যা বৃদ্ধির হার অনেক কম গড়ে ০.৭ % থেকে ১.২ % । এইসব দেশ গুলিতে জনসংখ্যার স্বল্প বৃদ্ধির কারণ গুলি নিচে আলোচনা করা হল –

১. শিল্প প্রধান অর্থনীতি – উন্নত দেশ গুলিতে শিল্প হল প্রধান অর্থনীতি । শিল্প ভিত্তিক অর্থনীতির জন্য উন্নত দেশ গুলির মানুষের জীবন অর্থনৈতিক দিক থেকে সচ্ছল। যা জন্মহার কে নিয়ন্ত্রন করতে অনেকটা সাহায্য করে।

২. সার্বজনিন শিক্ষার প্রসার – উন্নত শিক্ষার সুযোগ মানুষ কে পরিবার ও সমাজের প্রতি দায়বদ্ধ করে তোলে। ফলে শিক্ষিত স্ত্রী ও পুরুষ কখনই পরিবারের আয়ত্ন সেই ভাবে বাড়িয়ে তোলে না যা নিজেদের ও সার্বিকভাবে সমাজের উপর অতিরিক্ত চাপের সৃষ্টি করে। ফলে প্রজনন হারের মাত্রা কম থাকে।

৩. মাথাপিছু গড় আয় ও জাতীয় আয় – অনেক শিল্প উন্নত দেশে অর্থনৈতিক উন্নতির জন্য মাথপিছু আয় এবং জাতীয় আয় অনেক বেশি হয়। ফলে উন্নত জীবনযাত্রা লাভের জন্য এই সব দেশের মহিলারা অধিক সন্তান গ্রহন করতে চায় না ।

৪. চিকিৎসা ব্যবস্থার উন্নতি ও পুষ্টি সম্পর্কে সচেতন – এই সব দেশ গুলিতে চিকিৎসা ব্যবস্থার অদ্ভুদপূর্ব উন্নতি ঘটেছে। ফলে মৃত্যু হার অনেকটা কম। মৃত্যু হার কম থাকায় অধিক সন্তান জন্মানোর প্রয়োজন পড়ে না। ফলে জন্মহার স্বাভাবিক ভাবেই হ্রাস পায়।   

৫. জীবনযাত্রার উচ্চ মান – উন্নত জীবনযাত্রা নিম্ন জন্মহারের অন্যতম প্রধান কারণ। কেননা উন্নত জীবন যাত্রায় নারী ও পুরুষ কখনই অধিক সন্তানের জন্ম দিতে মানসিক ভাবে প্রস্তুত নয়। অধিক সন্তানের জন্য অতিরিক্ত ব্যয় ভারে তাদের নিজেরদের জীবনযাত্রার মান নেমে যাওয়ার সম্ভাবনা থাকে।

৬. মহিলাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি – উন্নত দেশগুলিতে নারীদের শিক্ষা ও পেশার সুযোগ উন্নয়নশীল দেশগুলির থেকে অনেকবেশি থাকে বলে জীবন ধারনের জন্য নারীদের পুরুষের উপর নির্ভর করতে হয় না । সন্তান ধারনে নারী স্বাধীনতা বজায় থাকায় জন্মহার অনেক কম ।

৭. জনসংখ্যা বৃদ্ধির কুফল সম্পর্কে ধারণা – উন্নত দেশ গুলিতে ছোট পরিবারের প্রতি একটি স্বাভাবিক আকর্ষন তৈরি হয়েছে। এই আকর্ষন মানুষকে বেশি সন্তান ধারনের প্রতি অনিহা তৈরি করেছে।

৮. বাল্য বিবাহ ও বহুবিবাহ অনুপস্থিত – উন্নত দেশ গুলিতে বাল্য বিবাহ ও বহু বিবাহের মতো সআমাজিক প্রথার উপস্থিতি নেই বলে জন্মহার কম ফলে জনসংখ্যা বৃদ্ধির নিম্ন হার বজায় থাকে।

উন্নত দেশ গুলিতে জনসংখ্যা বৃদ্ধির হার স্থিতিশীল বা ক্রম হ্রাসমান। তবে এই স্ব দেশ গুলিতে পরিব্রাজন জনিত কারণে জনসংখ্যা কিছুটা বৃদ্ধি পেয়েছে।    

Leave a Comment