হলদিয়া শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণগুলি আলোচনা করো।

হলদিয়া শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণগুলি আলোচনা করো: হলদিয়া শিল্পাঞ্চল হল পশ্চিমবঙ্গের একটি নব গঠিত গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল। কলকাতা থেকে প্রায় 90 কিলোমিটার দক্ষিণে এবং হুগলি নদীর মোহনা থেকে প্রায় 30 কিমি অভ্যন্তরে পূর্ব মেদিনীপুর জেলায় হুগলি ও হলদি নদীর সংযোগস্থলে এই শিল্পাঞ্চল গড়ে উঠেছে। হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে 258 টি মৌজার প্রায় 327 বর্গ কিলোমিটার অঞ্চল জুড়ে শিল্পাঞ্চল গড়ে উঠেছে। এই শিল্পাঞ্চল গড়ে ওঠার কারণগুলি হলো নিম্নরূপ-

1)অনুকূল প্রাকৃতিক পরিবেশ-হুগলি ও হলদি নদীর মিলন স্থলে বঙ্গোপসাগরের উপকূলের নিকটবর্তী অঞ্চলে অবস্থিত বলে এখানকার ভূপ্রকৃতি সমতল ও পলিগঠিত এবং জলবায়ুর সমভাবাপন্ন। এই ধরনের প্রাকৃতিক পটভূমি হলদিয়া শিল্পাঞ্চল গড়ে সাহায্য করেছে।

2)জমির সহজলভ্য-প্রায় 327 বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এই শিল্পাঞ্চল গড়ে ওঠায় শিল্প কলকারখানা, রাস্তাঘাট ও ঘরবাড়ি নির্মাণের জন্য জমির অভাব হয় না।

3)কাঁচামালের জোগান-হলদিয়া শিল্পাঞ্চলের খুব কাছেই থাকা ঝাড়খণ্ডের খনিজ সমৃদ্ধ ছোটনাগপুর মালভূমি থেকে খনিজ কাঁচামাল, হুগলি শিল্পাঞ্চলের বিভিন্ন রাসায়নিক দ্রব্য ও যন্ত্রপাতি এবং হলদিয়া বন্দরের মাধ্যমে আমদানিকৃত খনিজ তেল হল হলদিয়া শিল্পাঞ্চলের প্রয়োজনীয় কাঁচামাল। কাঁচামালের এই যোগান হলদিয়া শিল্পাঞ্চল গড়ে উঠতে সাহায্য করেছে।

4)বিদ্যুতের প্রাচুর্য-হলদিয়া স্থাপিত দুটি গ্যাস ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র এবং ডিভিসি জলবিদ্যুৎ কেন্দ্র থেকে হলদিয়া শিল্পাঞ্চলের প্রয়োজনীয় বিদ্যুৎ পাওয়া যায়। ফলে এই শিল্পাঞ্চলের প্রয়োজনীয় বিদ্যুতের অভাব হয় না।।

5)সুলভ ও দক্ষ শ্রমিক-শিবপুর, যাদবপুর, খড়গপুর, হলদিয়া প্রভৃতি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে কারিগরি শিক্ষায় শিক্ষিত শ্রমিক প্রাপ্তির সুবিধা এই অঞ্চলের শিল্পোন্নতিকে ত্বরান্বিত করেছে। এছাড়া হলদিয়া শিল্পাঞ্চলের পার্শ্ববর্তী অঞ্চল ঘনবসতিপূর্ণ হওয়ায় শিল্পের প্রয়োজনীয় শ্রমিক সহজে পাওয়া যায়।

6)উন্নত পরিবহন ব্যবস্থা-হলদিয়া শিল্পাঞ্চলটি 41 নম্বর জাতীয় সড়ক পথ, পাঁশকুড়া-হলদিয়া শাখা রেলপথ এবং হুগলি, হলদি, রূপনারায়ণ ও হিজলী টাইডাল খালের মাধ্যমে রাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল আহরণ এবং বিভিন্ন অঞ্চলে উৎপাদিত শিল্পজাত দ্রব্য প্রেরণ সহজসাধ্য হয়েছে।

7)বন্দরের সান্নিধ্য-হলদিয়া শিল্পাঞ্চল গড়ে ওঠার প্রধান কারণ হলো হলদিয়া বন্দরের সান্নিধ্য। কারণ এই বন্দরের মাধ্যমে শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল, যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানি এবং উৎপন্ন শিল্পজাত দ্রব্য রপ্তানি করার সুবিধা হয়েছে।

8)অন্যান্য কারণ-উপরিলিখিত কারণগুলি ছাড়াও রাজ্য সরকার সহ বিভিন্ন দেশী ও বিদেশী শিল্পপতিদের মূলধন বিনিয়োগ, হুগলি-হলদি-রূপনারায়ন নদী থেকে জলের যোগান, উপযুক্ত শিল্প পরিকাঠামো এবং উৎপাদিত শিল্পজাত দ্রব্যের ব্যাপক চাহিদাও হলদিয়া শিল্পাঞ্চল গড়ে ওঠার অন্যতম কারণ।

Leave a Comment