ভূমিকম্প কাকে বলে? ভূমিকম্পের কেন্দ্র ও উপকেন্দ্র বলতে কী বোঝো?

ভূমিকম্প কাকে বলে? ভূমিকম্পের কেন্দ্র ও উপকেন্দ্র বলতে কী বোঝো? সমভূকম্পন রেখা কাকে বলে? ভূমিকম্পের ছায়া বলয় বলতে কী বোঝো?

ভূমিকম্প কাকে বলে?

Ans: ভূ-অভ্যন্তরে প্রাকৃতিক বা কৃত্রিম ভাবে সৃষ্টি হওয়া কোন কম্পন যখন আকস্মিকভাবে ভূপৃষ্ঠের কিছু অংশকে ক্ষণিকের জন্য প্রচন্ড বা মৃদু আন্দোলিত করে তখন তাকে ভূমিকম্প বলে। ভূপৃষ্ঠ থেকে সাধারণত 5-700 কিমি গভীরতায় ভূমিকম্পের উৎপত্তি হয়। পৃথিবীতে প্রতিবছর গড়ে প্রায় ৫ লক্ষ বার ভূমিকম্প হয়।

ভূমিকম্পের কেন্দ্র কাকে বলে?

Ans: ভূ-অভ্যন্তরে যে স্থানে ভূমিকম্পের উৎপত্তি হয় তাকে ভূমিকম্পের কেন্দ্র বা ফোকাস বলে। ভূমিকম্পের এই কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে সাধারণত 5-700 কিমি গভীরতায় অবস্থান করে। তবে 15 থেকে 65 কিমি গভীরতায় ভূমিকম্পের কেন্দ্র অবস্থান করলে তার তীব্রতা সবথেকে বেশি হয়। ভূমিকম্পের কেন্দ্র থেকে ভূকম্পন তরঙ্গের আকারে স্থিতিস্থাপক ভূত্বকের মধ্য দিয়ে ভূ-পৃষ্ঠে এসে পৌঁছায়।

ভূমিকম্পের উপকেন্দ্র কাকে বলে?

Ans: ভূমিকম্প কেন্দ্রের ঠিক সোজাসুজি উপরে অবস্থিত যে বিন্দুতে ভূমিকম্প তরঙ্গ প্রথম এসে পৌঁছায়, তাকে ভূমিকম্পের উপকেন্দ্র বলে। এই উপকেন্দ্রে ভূমিকম্পের তীব্রতা সবচেয়ে বেশি হয় এবং সেখান থেকে দূরত্ব অনুসারে তীব্রতা ক্রমশ কমতে থাকে।

সমভূকম্পন রেখা কাকে বলে?

Ans: ভূমিকম্পের সমান তীব্রতা বিশিষ্ট স্থানগুলিকে যে কাল্পনিক রেখার সাহায্যে যুক্ত করে মানচিত্রে প্রদর্শন করা হয়,তাকে সমতীব্রতা রেখা বা সম ভূকম্পন রেখা বলে ‌

ভূমিকম্পের ছায়া বলয় বলতে কী বোঝো?

Ans: ভূমিকম্পের উপকেন্দ্র থেকে কেন্দ্র পর্যন্ত নির্দেশকারী সরলরেখার সাপেক্ষে কেন্দ্রে উৎপন্ন 105 ডিগ্রি কৌণিক দূরত্বের বাইরে S তরঙ্গ এবং 105 -142 ডিগ্রী কৌণিক দূরত্বের মধ্যে P তরঙ্গ ভূমিকম্পলিখ যন্ত্রে ধরা পড়ে না। ভূমিকম্প কেন্দ্রের বিপরীত দিকের এই দুই প্রকার তরঙ্গ বিহীন অঞ্চলকে ভূমিকম্পের ছায়া বলয় বলে।

Leave a Comment