সমুদ্র স্রোতের প্রভাব – Effects of Ocean Currents

সমুদ্র স্রোতের প্রভাব – Effects of Ocean Currents: পৃথিবীর সাগর ও মহাসাগরের উপর দিয়ে প্রবাহিত শীতল ও উষ্ণ সমুদ্র স্রোত সমুদ্র জলের স্থানীয় বাস্তুতন্ত্র ও সমুদ্র পার্শ্ববর্তী স্থলভাগের মানব জীবনের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে থাকে। মানব জীবনের উপর সমুদ্রস্রোতের প্রভাব গুলি নিচে আলোচনা করা হলো।

1) বরফ মুক্ত বন্দর: উষ্ণ সমুদ্র স্রোতের প্রভাবে সংশ্লিষ্ট উপকূলের বন্দর গুলি শীতকালে বরফ মুক্ত থাকে। যেমন উষ্ণ উত্তর আটলান্টিক সমুদ্রস্রোতের প্রভাবে ব্রিটিশ দ্বীপপুঞ্জের অধিকাংশ বন্দর সারা বছর ব্যবহার করা যায়।

2) নৌ চলাচলের সুবিধা: সমুদ্রস্রোতের অনুকূলে জাহাজ চলাচল সহজতর হয় এর ফলে জ্বালানি সাশ্রয় হয়।

3) জলবায়ু নিয়ন্ত্রণ: কোন অঞ্চলের পাশ দিয়ে উষ্ণ স্রোত প্রবাহিত হলে সেখানকার জলবায়ু উষ্ণ হয়। আবার বিপরীত ভাবে শীতল স্রোত প্রবাহিত হলে সেখানকার জলবায়ু শীতল হয়। যেমন শীতল ল্যাব্রাডর স্রোতের প্রভাবে নিউফাউন্ডল্যান্ড উপকূলে বায়ুর উষ্ণতা কমে এবং উষ্ণ কুরোশিও স্রোত এর প্রভাবে জাপানের পশ্চিম উপকূলের উষ্ণতা বাড়ে।

4) বৃষ্টিপাত ও তুষারপাত সৃষ্টি: উষ্ণ স্রোতের উপর দিয়ে প্রবাহিত বায়ুতে জলীয়বাষ্প থাকে বলে ওই বায়ু স্থলভাগের উপর দিয়ে প্রবাহিত হলে বৃষ্টিপাত হয়। কিন্তু শীতল স্রোতের উপর দিয়ে প্রবাহিত বায়ু শুষ্ক বলে বৃষ্টিপাত হয় না। তবে মাঝেমাঝে তুষারপাত হয়।

5) দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি: সাধারণত যেসব অঞ্চলে উষ্ণ ও শীতল স্রোতের মিলন ঘটে, সেখানে উষ্ণতার পার্থক্য জন্য ঘন কুয়াশা এবং প্রবল ঝড় ঝঞ্ঝার সৃষ্টি হয়। হলে জাহাজ ও বিমান চলাচলে অসুবিধা ঘটে। যেমন নিউফাউন্ডল্যান্ড সংলগ্ন উপকূল।

6) মৎস্য ক্ষেত্র সৃষ্টি: উষ্ণ ও শীতল স্রোতের মিলনস্থলে মাছের খাদ্য প্লাংটন প্রচুর পরিমাণে জন্মায়, এর ফলে মৎস্য ক্ষেত্র সৃষ্টি হয়। যেমন নিউফাউন্ডল্যান্ড ও জাপানের উপকূল।

7) মগ্নচড়া সৃষ্টি: শীতল স্রোতের সাথে ভেসে আসা হিমশৈল উষ্ণ স্রোতের সংস্পর্শে এসে গলে যায়। ফলে হিমশৈলের মধ্যে থাকা পাথর, নুড়ি, বালি প্রভৃতি সমুদ্র বক্ষে দীর্ঘ দিন ধরে জমতে জমতে উচুঁ হয়ে মগ্ন চড়ার সৃষ্টি করে। যেমন – নিউফাউন্ডল্যান্ড উপকূলে অবস্থিত গ্র্যান্ড ব্যাংক। 

8) হিমশৈল জনিত বিপদ: শীতল স্রোতের সঙ্গে যেসব বড় বড় হিমশৈল বা বরফের চূড়া ভেসে আসে সেগুলো জাহাজ চলাচলে বাধা সৃষ্টি করে। অনেক সময় জাহাজ দের বড়ো সরো দুর্ঘটনার সম্মুখীন হতে হয়।

Leave a Comment