রাসায়নিক ধর্ম অনুসারে হরমোনের প্রকারভেদ

রাসায়নিক ধর্ম অনুসারে হরমোনের প্রকারভেদ: হরমোন (Hormone) যে জৈব-রাসায়নিক তরল যা শরীরের কোনো কোষ বা গ্রন্থি থেকে শরীরের একটি নির্দিষ্ট অংশে নিঃসরিত হয়ে রক্তরস বা ব্যাপন প্রক্রিয়ায় উৎপত্তিস্থল থেকে দূরে বাহিত হয়ে দেহের বিভিন্ন বিপাকীয় ক্রিয়া নিয়ন্ত্রণ করে এবং ক্রিয়ার পর ধ্বংস প্রাপ্ত হয় তাদের হরমোন বলে। হরমোন কথার অর্থ হল ‘জাগ্রত করা’বা ‘উত্তেজিত করা’।

প্রাণী, উদ্ভিদ এবং ছত্রাকের সঠিক বৃদ্ধির জন্য হরমোনের প্রয়োজন রয়েছে। উৎপাদিত জায়গা হতে পরিবাহিত হয়ে ক্রিয়া-বিক্রিয়ার কারনে বিভিন্ন প্রকারের রেনুর শ্রেনীকে হরমোন বলা যায়। যে সমস্ত পদার্থকে হরমোন হিসেবে চিহ্নিত করা যায় তার মধ্যে রয়েছে স্টেরয়েড জাতীয় যেমন ইস্ট্রোজেন, অ্যামাইনো অ্যাসিড যেমন অক্সিন, আইকোসানয়েড জাতীয় যেমন প্রোস্টাগ্ল‍্যান্ডিন, প্রোটিন জাতীয় যেমন ইনসুলিন এবং গ্যাস জাতীয় যেমন ইথিলিন।

জীবন বিজ্ঞানের অংশ হিসাবে রাসায়নিক ধর্ম অনুসারে হরমোনের প্রকারভেদ PDFটি ডাউনলোড করে নিন। মাধ্যমিক পরীক্ষা এবং যেকোনো চাকরীর পরীক্ষাতে হরমোন অধ্যায় থেকে প্রশ্ন আসে। এখানে রাসায়নিক প্রকৃতি অনুযায়ী প্রাণী হরমোন ও উদ্ভিদ হরমোন এর তালিকা প্রকাশ করা হল।

রাসায়নিক ধর্ম অনুসারে হরমোনের প্রকারভেদ

রাসায়নিক প্রকৃতিহরমোনের নাম
অ্যামাইনো অ্যাসিডধর্মীথাইরক্সিন, ট্রাই-আয়োডোথাইরোনিন
অ্যাসিড ধর্মীঅক্সিন, জিব্বেরেলীন
ক্যাটকোলামাইনধর্মীঅ্যাড্রিনালিন, নর-অ্যাড্রিনালিন, ডোপামাইন
ক্ষারধর্মীসাইটোকাইনিন
গ্লাইকোপ্রোটিন ধর্মীTSH, FSH, LH, ICSH
পলিপেপটাইডধর্মীইনসুলিন, ভেসোপ্রেসিন, মেলাটোনিন
প্রোটিন ধর্মীTSH, ভেসোপ্রেসিন, অক্সিটোসিন, প্রোল্যাকটিন, প্যারাহরমোন, গ্লুকাগন
লিপিড ধর্মীপ্রোস্টাগ্ল্যান্ডিন
স্টেরয়েডধর্মীইস্ট্রোজেন, অ্যালডোস্টেরন, টেস্টোস্টেরন, কার্টিসোল, কার্টিকোস্টেরন, প্রোজেস্টেরন

Leave a Comment