দক্ষিণ গোলার্ধে সরলবর্গীয় বনভূমির পরিমাণ কম কেন?

দক্ষিণ গোলার্ধে সরলবর্গীয় বনভূমির পরিমাণ কম কেন?

অত্যধিক তুষারপাত যুক্ত অঞ্চলে মোচার মতো আকৃতি বিশিষ্ট এবং সূচালো পত্রযুক্ত এক বিশেষ ধরনের উদ্ভিদ জন্মায়, যাদের কান্ড সোজা উপরের দিকে উঠে গেছে; তারা সরলবর্গীয় বৃক্ষ এবং ওই সরলবর্গীয় বৃক্ষের সমন্বয়ে গঠিত বনভূমি সরলবর্গীয় বৃক্ষের বনভূমি নামে পরিচিত। উত্তর গোলার্ধের তুলনায় দক্ষিণ গোলার্ধে এই সরলবর্গীয় বনভূমির পরিমাণ অনেক কম। কারণ-

১)স্থলভাগের অল্প বিস্তার: সরলবর্গীয় বনভূমি প্রধানত 50-70° ডিগ্রী উত্তর অক্ষাংশের মধ্যে বিস্তার লাভ করেছে। কিন্তু দক্ষিণ গোলার্ধে 50-70° অক্ষাংশের মধ্যবর্তী অঞ্চলে জলভাগের বিস্তার অনেক বেশি এবং স্থলভাগের বিস্তার খুব কম। তাই দক্ষিণ গোলার্ধে সরলবর্গীয় বনভূমির পরিমাণ কম।

২)জলবায়ুগত প্রতিকূলতা: দীর্ঘস্থায়ী অতি শীতল শীতকাল এবং স্বল্প স্থায়ী মৃদু উষ্ণ গ্রীষ্মকাল যুক্ত জলবায়ু অঞ্চলে সরলবর্গীয় উদ্ভিদ ভালো জন্মায়। কিন্তু দক্ষিণ গোলার্ধে জলভাগের পরিমাণ বেশি হওয়ায় এখানে শীতের তীব্রতা কম। তাই সরলবর্গীয় বনভূমির পরিমাণও কম।

৩)পার্বত্য ভূমির স্বল্প বিস্তার: প্রধানত উচ্চ পার্বত্য অঞ্চলে বৃক্ষের বনভূমি বিস্তার লাভ করে। কিন্তু দক্ষিণ গোলার্ধে আল্পস, আন্দিজ ও কিলিমাঞ্জারও পর্বত ছাড়া পার্বত্য অঞ্চল বিশেষ নেই। সেই কারণে সেই জন্য দক্ষিণ গোলার্ধে সরলবর্গীয় বৃক্ষের বনভূমিও বিশেষ নেই।

Leave a Comment